সোমবার, ১৩ সেপ্টেম্বর ২০২১, ০৬:২৮ পূর্বাহ্ন

হিসাবের খাতা | মুনাসীর আলী

হিসাবের খাতা | মুনাসীর আলী

হিসাবের খাতা | মুনাসীর আলী

ট্রেন চলছে। কলকাতা থেকে ব্যাঙ্গালোর।

টিটি ভদ্রমহিলার টিকেট চেক করে চলে গেলেন। কতক্ষণ পর আবার এসে টিটি বললেন,
আপনার টিকেট দেন।

ভদ্র মহিলা বললেন,
টিকেট তো দেখালাম।

টিটি তখন বললেন,
আপনার না, আপনার সিটের নীচে আরেক জন আছে।

তখন হাউমাউ করে কান্নাভেজা চোখে এক কিশোরী বেরিয়ে এলো। সে পারিবারিক অত্যাচারে এক কাপড়ে গৃহ জাহান্নাম থেকে বেরিয়ে এসেছে মুক্তির আশায় মুক্ত বাতাসে। তার কাছে টিকেটের টাকা যেমন নেই, তেমনি গন্তব্য জানা নেই। রেলে এর নিয়ম অনুযায়ী শেষ স্টেশন পর্যন্ত এখন টিকেট নিতে হবে। ভদ্রমহিলা মেয়েটির টিকেটের টাকা পরিশোধ করে দিলেন। একই সাথে পরবর্তীতে তার লেখাপড়ার ব্যবস্থা করে দিলেন।

বহুবছর পর..……

ভদ্রমহিলা আমেরিকা গিয়ে একটি হোটেলে রুম নিয়ে কয়েক দিন নিজ কাজে থাকলেন। নির্ধারিত কাজ শেষে নিজ দেশে ফেরা। হোটেলে রিসিপশনে বিল পে করতে গেলেন। রিসেপশনিস্ট বললেন, আপনার বিল পে করা হয়েছে। তিনি হতচকিত হয়ে কে আমার বিল পরিশোধ করলেন। রিসেপশনিস্ট কিছুদূরে দাড়ানো সুন্দর শাড়ী পরা এক মহিলার দেখিয়ে বললেন, উনি পে করেছেন।

কাছে গিয়ে ভদ্রমহিলা তাকে চিনতে পারলেন। এই তো সেই কিশোরী যাকে তিনি টিকেট কেটে ব্যাঙ্গালোরে লেখাপড়ার ব্যবস্থা করে দিয়েছিলেন। তিনি বললেন মা তুমি কেন হোটেলের এত টাকা বিল পে করেছ। তখন ঐ মেয়েটি বলল, আপনার একটি টিকেট আমাকে এ জীবন দিয়েছে। আপনার এ বিল কেন সারাজীবন দিয়েও আমি ঐ একটি টিকেটের মূল্য পরিশোধ করতে পারব না।

নোট : মানুষ মানুষের জন্য। যার যেটুকু সামর্থ আছে তা নিয়ে বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়ান। নবীজী সা. বলেছেন, উত্তম কথাও সাদাকাহ।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com