সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১১:৪২ অপরাহ্ন

সন্তানের ভালো কর্মই বাবা-মার কল্যাণ : মাসউদুল কাদির

সন্তানের ভালো কর্মই বাবা-মার কল্যাণ : মাসউদুল কাদির

সন্তানের ভালো কর্মই বাবা-মার কল্যাণ : মাসউদুল কাদির

শীলনবাংলা ডটকম :: সন্তানের ভালো কর্ম ও দান-সাদকাই বাবা-মায়ের কবরে পৌঁছায় বলে মন্তব্য করেছেন শীলন বাংলাদেশ পেসিডেন্ট ছড়াশিল্পী মাসউদুল কাদির। তিনি বলেন, মানুষের মৃত্যুর সঙ্গে ভালো আমলের সুযোগ বন্ধ হয়ে যায়। এ জন্য জীবিত অবস্থাতেই, যতক্ষণ দুনিয়ার আলো বাতাসে আমরা বেঁচে থাকি ততক্ষণই ইবাদতে আত্মনিমগ্ন থাকা উচিত। আমলের দরজা বন্ধ হলেও তিনটি সুযোগ মৃত ব্যক্তির জন্য খোলা থাকে।  বুখারি ও মুসলিমের বর্ণনায় পাওয়া যায়, হযরত আনাস ইবন মালেক রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তিনটি জিনিস মৃত ব্যক্তিকে অনুসরণ করে থাকে। দু’টি ফিরে আসে, আর একটি তার (মৃত ব্যক্তির) সঙ্গে থেকে যায়। জিনিস তিনটি হলো- তার পরিবার; তার ধন-সম্পদ ও তার আমলনামা। এর মধ্যে পরিবার ও ধন-সম্পদ ফিরে আসে। তার সঙ্গে শুধু আমলনামাই থেকে যায়।

মুসলিমের অন্য একটি বর্ণনায় আছে, হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেছেন, ‘যখন মানুষ মারা যায়, তখন ৩টি কাজ ছাড়া মানুষের (সব) আমলের দরজা বন্ধ হয়ে যায়। এক. অর্জিত ধন-সম্পদ থেকে দান-সাদকা করা। যে দানের সাওয়াব অবিরাম দানকারী মৃতব্যক্তির আমলনামায় পৌঁছবে। দুই. ইলম বা জ্ঞান বিতরণ : যার দিয়ে মানুষ উপকৃত হবে। তিন. এমন নেক সন্তান, যে সন্তান মৃত্যুর পর মৃতব্যক্তির জন্য আল্লাহর কাছে প্রার্থনা করবে।

মাওলানা মাসউদুল কাদির বলেন, আমরা যারা বাবা মা হারিয়েছি, যখনই সময় পাবো, যখনই সুযোগ আসবে তখনই যেনো রাব্বির হামহুমা বলে দুআ করি। জিয়ারত অব্যাহত রাখি।

শুক্রবার মাদরাসাতুল জান্নাহ আয়োজিত ইঞ্জিনিয়ার আবুল খায়ের পাটোয়ারী ও হাজি আমির হোসাইন রহ.-এর  স্মরণসভায় মাওলানা মাসউদুল কাদির এসব কথা বলেন।

তিনি বলেন, দুনিয়া একটা ধোঁকার নাম। ওয়ামল হায়াতুদদুনিয়া ইল্লা মাতাউল গুরুর। এ ধোঁকা থেকে আমাদের বাঁচতে হবে। আমরা কেউই থাকবো না। প্রত্যেককেই মৃত্যুর জন্য প্রস্তুতি নিতে হবে। কারণ, মৃত্যু সবার জন্যই একটি অবধারিত বিষয়। আল্লাহ বলেছেন, তোমরা সবাই প্রত্যাবর্তিত হবে। সবাইকেই ফিরে আসতে হবে। সুতরাং সৎ ও সুন্দর হওয়া ছাড়া আমাদের বিকল্প কোনো পথ নেই।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com