সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৯:৩১ অপরাহ্ন

সততার আদর্শ

মানুষকে মহান আল্লাহ তাআলা তাঁর ইবাদত করার জন্যই পৃথিবীতে পাঠিয়েছেন। নিজেকে রাঙিয়ে তুলবেন আল্লাহর উপাসনায়-ইবাদতের মাধ্যমে। আজকে দুটি বিষয় নিয়ে আলোচনা করতে চাই। সততা ও ইসার। সৎ ও সততার বিজয় মোমিনের সঙ্গে থাকে। ইসার মানে পরোপকার। মোমিন তো সবসময় পরোপকারী হন

সততার আদর্শ

মাওলানা মুহাম্মাদ আবূ মূসা কাসেমী

মানুষকে মহান আল্লাহ তাআলা তাঁর ইবাদত করার জন্যই পৃথিবীতে পাঠিয়েছেন। নিজেকে রাঙিয়ে তুলবেন আল্লাহর উপাসনায়-ইবাদতের মাধ্যমে। আজকে দুটি বিষয় নিয়ে আলোচনা করতে চাই। সততা ও ইসার। সৎ ও সততার বিজয় মোমিনের সঙ্গে থাকে। ইসার মানে পরোপকার। মোমিন তো সবসময় পরোপকারী হন।

সততা ইসলামের অন্যতম একটি আদর্শ বা গুণ। ইসলাম আমাদেরকে সৎ থাকতে বা সততার সঙ্গে জীবনযাপন করতে বলে। আমাদের নবী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আমি উত্তম চরিত্রের পূর্ণতা বিধান করার জন্য প্রেরিত হয়েছি। আর উত্তম চরিত্রের অন্যতম নিদর্শন হলো, যা নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, সত্য বলো এবং সততার সঙ্গে জীবন যাপন করো।

এখন আমরা যদি সত্য না বলি বা সততার সঙ্গে জীবন যাপন না করি, তাহলে এটা আামাদের ত্রুটি ও দুর্বলতা। তবে আমাদের ধর্মের কথা হলো, ‘মুমিন সদা সত্য কথা বলবে।’ আমাদের নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরো বলেন, মুমিন সব হতে পারে কিন্তু মিথ্যাবাদী হতে পারে না।

পরোপকার : আমরা যখন এক সংগে থাকি বা এক সংগে বসবাস করি, তখন অনেক সময় অন্যের জন্য কিছু কুরবানি বা বিসর্জন দিতে হয়। যাকে ইসলামের পরিভাষায় ‘ইসার’ বা পরোপকার বলে। ইসার হলো, নিজ প্রয়োজনের ওপর অন্যের প্রয়োজনকে প্রাধান্য দেয়া। এই শিক্ষা কে দিয়েছে? ইসলাম দিয়েছে। আল্লাহ তাআলা পবিত্র কুরআনে বলেন, তারা অন্যদেরকে নিজেদের ওপর প্রাধান্য দেয়। নিজেদের নানাবিধ সমস্যা থাকা সত্ত্বেও।

হাদীস শরীফে বর্ণিত আছে, রাসূলের এক সাহাবী পিপাসায় বারবার বলছেন, পানি, পানি। একজন পানি নিয়ে এলে পাশের লোকের চিৎকার শুনে বলছেন, তাকে দিয়ে দিন। পানিদাতা তার কাছে গেলে আরেকজনের চিৎকার শুনে বলছেন তাকে দিয়ে দিন। পানিদাতা তার কাছে গিয়ে দেখলেন তিনি আল্লাহর দরবারে চলে গেছেন। এরপর দ্রুত ২য় জনের কাছে গিয়ে দেখলেন, তিনিও এই দুনিয়া থেকে চলে গেছেন। এরপর ১ম ব্যক্তির কাছে ফিরে এসে দেখতে পেলেন, তিনিও আল্লাহর ডাকে সাড়া দিয়ে না ফেরার দেশে চলে গেছেন।

দুনিয়ার ইতিহাসে অপরকে প্রাধান্য দেয়ার নযীর আদৌ কী দেখানো সম্ভব? এই অনিন্দ্য সুন্দরম শিক্ষা কে দিয়েছে। ইসলামের নাজ ও গৌরব এই শিক্ষা।

লেখক : শায়খুল হাদীস, জামিয়া আফতাবনগর, ঢাকা

 

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com