মঙ্গলবার, ০৮ Jun ২০২১, ১০:৫৯ অপরাহ্ন

মাদরাসায় কেবল পঠন-পাঠন নয় রোনাজারীও চালু রাখুন

মাদরাসায় কেবল পঠন-পাঠন নয় রোনাজারীও চালু রাখুন

মাদরাসায় কেবল পঠন-পাঠন নয় রোনাজারীও চালু রাখুন

—-আল্লামা আবূ মূসা কাসেমী

শীলনবাংলা ডটকম :: দেশের কওমি মাদরাসা কেবল দারস ও তাদরিসের নামই নয় বলে মন্তব্য করেছেন রাজধানীর রামপুরার আবদুল হাফেজ তাহসীনুল কোরআন মাদরাসার শাইখুল হাদিস ও  দারুল ইলম ঢাকার মজলিসে শূরার সভাপতি আল্লামা আবূ মূসা কাসেমী। তিনি বলেন, মাদরাসায় আমরা সাধারণ দারস দিয়ে থাকি। কেবল দারসের নামই মাদরাসা নয়। মাদরাসায় শেষ রাতের রোনাজারী অত্যন্ত গুরুত্বপূর্ণ। মাদরাসার কবুলিয়্যাতের জন্য মহান আল্লাহর কাছেই আমাদের ফিরে যেতে হবে। সব অবস্থায় আল্লাহ ছাড়া আমাদের আর কেউ নেই। দ্বীনী এই মাদরাসাগুলোকে আল্লাহর কাছে কবুল করানোর জন্য আকাবিরগণ আল্লাহর কাছেই রোনাজারী করেছেন। আমাদেরও তা-ই করতে হবে। মহান আল্লাহর কাছেই আমাদের সবধরনের আবেদন-নিবেদন রাখতে হবে।

সম্প্রতি রাজধানীর মগবাজারে মাওলানা আবদুর রহমান পরিচালিত দারুল ইলম ঢাকার মজলিসে শূরার বিশেষসভায় আল্লামা আবূ মূসা কাসেমী এসব কথা বলেন।

তিনি বলেন, প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে মুহতামিমদের সদয় থাকা উচিত। আল্লামা মুহাম্মদ ইসহাক ফরিদী রহ. বলতেন, কোরবানি ছাড়া মাদরাসা দাঁড়ায় না। কারও না কারও কোরবানির প্রয়োজন হয়। মাদরাসার পরিচালক বা শিক্ষকদের ত্যাগের উপর নির্ভর করেই একটি প্রতিষ্ঠান দাঁড়ায়। পরিচালকদের উচিত শিক্ষকদের সঙ্গে সবসময় পরামর্শ করে কাজ করা। পরামর্শের বরকত থেকে কখনোই বঞ্চিত হওয়া উচিত না।

দারুল ইলম ঢাকার মজলিসে শূরার বিশেষসভায় আরও উপস্থিত ছিলেন, মধুবাগ জামে মসজিদের খতীব মাওলানা সাব্বির আহমদ, নূরে মদীনা মডেল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা ইউসুফ, ড. মুহাম্মদ খুরশিদ আলম, আবদুল হাফেজ তাহসীনুল কোরআন মাদরাসার প্রিন্সিপাল মুফতী শরীফুল ইসলাম, গোলাম কিবরিয়া, মাওলানা মাহমদুর রহমান, মাওলানা আনিসুর রহমান, মাওলানা ওলিউল্লাহ, মাওলানা ওবায়দুল্লাহ, মাওলানা ফারুক আহমদ প্রমুখ।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com