সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৮:৩৭ অপরাহ্ন

বিশ্বকে গড়তেই নিজেকে গড়ো

বিশ্বকে গড়তেই নিজেকে গড়ো

নকীব সাহিত্য আসরে মাসউদুল কাদির

বিশ্বকে গড়তেই নিজেকে গড়ো

মাহমুদ হাসান :: বিশ্বকে গড়ার জন্যই নিজেকে পরিশীলিত করতে হবে বলে মন্তব্য করেছেন দৈনিক আমার বার্তার সহকারী সম্পাদক ও জামিআ আফতাবনগর-এর শিক্ষক ছড়াকার মাসউদুল কাদির। তিনি বলেন, একটা লেখা সবার আগে উপস্থাপনযোগ্য করে তুলতে হবে। কেবল লিখলেই হবে না। যত্ন ও ভালোবাসায় লেখাকে সুন্দর করতে হবে। সম্পাদকের টেবিলে পাঠানোর আগে পর্যন্ত সম্পাদনা করতে হবে। লেখক সমাজের অসঙ্গতি তুলে ধরবেন। সুতরাং, নিজের সবধরনের দুর্বলতা কাটানোর চেষ্টা করতে হবে।

২২ অক্টোবর ২০২১ শুক্রবার ঢাকা মহানগর উত্তরের একটি অডিটোরিয়ামে মাসিক নকীবের সাহিত্য আসরে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নবীন লেখকদের লেখা পর্যালোচনা ও দিকনির্দেশনাও প্রদান করেন কথাসাহিত্যিক মাসউদুল কাদির।

আসরে বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন নকীব পাঠক ফোরামের সিনিয়র উপদেষ্টা নাঈম বিন জামশেদ।

নকীব পাঠক ফোরাম, ঢাকা মহানগর উত্তরের পরিচালক সুহাইল তানভীরের সভাপতিত্বে অনুষ্ঠানে অংশগ্রহণ করেন ঢাকা মহানগর উত্তরের নকীব ও বিভিন্ন সাহিত্য পত্রিকা এবং পাতার নিয়মিত লেখক ও পাঠকবৃন্দ।

প্রধান অতিথি তার পর্যালোচনায় নবীন লেখকদেরকে উদ্দেশ্য করে বলেন, “লিখতে হবে আত্মবিশ্বাসের সঙ্গে। সহজ ও সাবলীল ভাষায়।”

তিনি তার বক্তব্যে আরো বলেন, লেখার মাঝে বিদেশী শব্দ সমূহ পরিহার করে লেখাগুলোকে বাংলা ভাষায় সমৃদ্ধ করতে কেননা মাতৃভাষায় মনের ভাব প্রকাশ করলে যতটা সুন্দর হয় বিদেশী শব্দের ব্যবহারে অতটা সুন্দর হয় না।

বিশেষ অতিথি তার বক্তব্যে সাহিত্যের গুরুত্ব বুঝাতে গিয়ে বলেন, “সাহিত্যের মাধ্যমে সমাজে সাংস্কৃতিক বিপ্লব ঘটানো সম্ভব” তিনি উপমা হিসাবে ফরাসী বিপ্লবের পিছনে তৎকালীন সাহিত্যিকদের অবদানের কথা তুলে ধরেন।

সাহিত্য আসরের শেষে নবীন লেখকদের লেখাগুলোর মধ্যে প্রধান অতিথি প্রদত্ত উপস্থিত নাম্বারের ভিত্তিতে ১ম, ২য়, ৩য় নির্ধারণ করে লেখকদেরকে পুরষ্কৃত করা হয়।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com