রবিবার, ১২ সেপ্টেম্বর ২০২১, ১১:২৫ অপরাহ্ন

ফাতাওয়া মুঈনুল ইসলাম

ফাতাওয়া মুঈনুল ইসলাম

ফাতাওয়া মুঈনুল ইসলাম

উ ম্মে  আ ফ রা

দারুল উলুম হাটহাজারী মুখপত্র প্রকাশনা শুরু হয় ১৯৩৪ সালে। তবে ১৯৯১ সাল থেকে ধারাবাহিকভাবে প্রকাশিত হয়ে আসছে দেশের প্রাচীনতম ইসলামী তাহযীব-তামাদ্দুন বিষয়ক পত্রিকা ‘মাসিক মুঈনুল ইসলাম’। পত্রিকাটির অন্যতম একটি বিভাগ হলো- ‘জিজ্ঞাসা-সমাধান’। জিজ্ঞাসা-সমাধান বিভাগে অজস্র ফাতওয়া প্রকাশিত হয়েছে। নিত্য জীবনের নানা বিষয়ের প্রশ্ন-উত্তর এতে স্থান পেয়েছে।

আল্লামা আহমদ শফী (রহ.)-এর দিকনির্দেশনায় দারুত তাসনীফের সদস্যবৃন্দ ১৯৯১ থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রকাশিত পত্রিকার ভলিউম থেকে তহারাত ও সালাতের মাসআলাগুলো পৃথক করেন এবং দলিল-আদিল্লাহর তাখরিজ করেন। ফাতওয়াগুলোকে নতুনভাবে বিন্যস্ত করে প্রকাশক করেন ‘ফাতাওয়া মুঈনুল ইসলাম’ গ্রন্থটির প্রথম খণ্ড।

প্রথম খণ্ডটি দু’ভাগে বিন্যস্ত করা হয়েছে। প্রথমভাগে স্থান পেয়েছে তহারাত সংশ্লিষ্ট বিষয় তথা: পানির বিধান, অজুর বিধান, গোসলের বিধান, তায়াম্মুমের বিধান, মোজার উপর মাসাহ, হায়েজ-নেফাস, নাজাসাত-নাপাকি এবং ইসতিনজা।

দ্বিতীয়ভাগে সালাত সংশ্লিষ্ট বিধান তথা: নামাজের সময়সমূহ, আজান-ইকামত, নামাজের পদ্ধতি, ইমামতের বিধান, জামায়াত ও মাসবুকের নামাজ, কিরাআত, নামাজ ভঙ্গের কারণ, নামাজ মাকরূহ হওয়ার বিধান, বিতর নামাজ, সুন্নত-নফল, তারাবিহ, সাহু সেজদার বিধান, সেজদা তিলাওয়াত, কাজা নামাজ, অসুস্থ ব্যক্তির নামাজ, মুসাফিরের নামায, জুমুআর নামায, ঈদের নামায এবং জানাযার বিধান।

সম্পূর্ণ নতুনরূপে তাহজিব ও সম্পাদনা, আয়াত ও নির্ভরযোগ্য-আমলযোগ্য হাদিস সংযোজন, ফিকহের কদিম ও নির্ভরযোগ্য কিতাব থেকে উদ্ধৃতি, সাবলীল উপস্থাপনা, দারুল ইফতার মুফতিয়ানে কেরামের সত্যায়নসহ নানা বৈশিষ্ট্যে সংকলনটি অনন্য।

এক নজরে বই

বই : ফাতাওয়া মুঈনুর ইসলাম

লেখক : ইফতা বিভাগ দারুল উলুম হাটহাজারী

প্রকাশনায় : ইত্তিহাদ

মুদ্রিত মূল্য: ৭০০/-

যোগাযোগ: ০১৯৩৫-২৮৯৮৩২

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com