সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৮:৫৬ অপরাহ্ন

জুমার দিনের আমল

জুমার দিনের আমল

নাজমুল হাসান সাকিব

হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু তাআলা আনহু হতে বর্ণিত, হুযুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, দিন সমূহের মধ্যে জুমার দিন সর্বোত্তম। এই দিনে হযরত আদম আলাইহিস সালামকে সৃষ্টি করা হয়েছে, এই দিনে তাকে বেহেশতে দাখিল করা হয়েছে এবং এই দিনে তাকে বেহেশত থেকে বের করে (পৃথিবীতে পাঠিয়ে) দেওয়া হয়েছে এবং জুমার দিনই কেয়ামতত কায়েম হবে। (সহিহ মুসলিম)

জুমার দিন গোসল করা : হযরত আবদুল্লাহ ইবনে ওমর রাদিয়াল্লাহু তা’আলা আনহু থেকে বর্ণিত, রাসূল সাল্লাহু সাল্লাম বলেন, তোমাদের মধ্যে যে ব্যক্তি জুমার নামাজে যায় সে যেন গোসল করে। (সহিহ বুখারি ও সহিহ মুসলিম)

জুমার দিন সুগন্ধি ব্যবহার ও মিসওয়াক করা : হযরত আবু সাঈদ খুদরী রাদিয়াল্লাহু তা’আলা আনহু বর্ণনা করেন, হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, জুমার দিন যেন প্রত্যেক পূর্ণবয়স্ক ব্যক্তি গোসল করে, মেসওয়াক করে এবং সামর্থ্য অনুযায়ী সুগন্ধি ব্যবহার করে। (সহিহ বুখারি ও সহিহ মুসলিম)

জুমার নামাজের ফজিলত : হাদিস হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু তা’আলা আনহু থেকে বর্ণিত, হুজুর সাল্লাল্লাহু সাল্লাম বলেন, জুমার দিন এলে ফেরেশতাগণ মসজিদের প্রত্যেক দরচায় বসে যান। তারা একের পর এক আগমনকারীর নাম লিপিবদ্ধ করেন। যখন ইমাম (মিম্বরে) বসে পড়েন তখন তারা নথিপত্র গুটিয়ে আলোচনা শোনার জন্য চলে আসেন। মসজিদে সর্বপ্রথম আগমনকারী ব্যক্তি উট দানকারীর সমতুল্য, তারপর আগমনকারী গরু দানকারীর সমতুল্য, তারপর আগমনকারী ব্যক্তি মেষ দানকারীর সমতুল্য, তারপরের জন মুরগী দানকারীর সমতুল্য এর পরের জন ডিম জানকারি সমতুল্য (সাওয়াব লাভ করেন)। (সহিহ মুসলিম)

হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যে ব্যক্তি জুমার দিন ফরজ গোসলের মতো ভালো ভাবে গোসল করলো এবং নামাযের জন্য আগমন করল, সে যেন একটি উট সদকা করল। যে ব্যক্তি দ্বিতীয় পর্যায়ে এলো, সে যেন একটি গাভি সদকা করল।

তৃতীয় পর্যায়ে যে আগমন করল, সে যেন একটি সিং বিশিষ্ট দুম্বা সদকা করল। যে চতুর্থ পর্যায় আগমন করল, সে জন্য একটি মুরগি সদকা করল। প্রঞ্চম পর্যায়ে যে আগমন করল, সে যেন একটি ডিম সদকা করল। এরপর যখন ইমাম খুতবা দেয়ার জন্য বের হন, তখন ফেরেশতাগণ খুতবা শোনার জন্য হাজির হয়ে যান। (সহিহ বুখারি)

হযরত আলী রাদিয়াল্লাহু তা’আলা আনহু একটি লম্বা হাদিস বর্ণনা করতে গিয়ে বলেন, ইমাম খুতবা দেওয়া শুরু করলে যে ব্যক্তি চুপচাপ বসে শোনে সে দুটি বিনিময় প্রাপ্ত হয়। আর যে ব্যক্তি এত দূরে বসে যে, ইমামের খুতবা শুনতে পায় না, তবুও চুপ থাকে এবং অনর্থক কথা বা কাজ করে না, সে একটি বিনিময় প্রাপ্ত হয়। আর যে ব্যক্তি এমন স্থানে বসে যেখানে থেকে ইচ্ছা করলে ইমামের খুতবা শুনতে এবং তাকে দেখতে পায়, তবুও অনর্থক কথা বা কাজ করে এবং চুপ না থাকে, সে গুনাগার হবে। হযরত আলী রা. বলেন, আমি হুযুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এমনই বলতে শুনেছি। (সুনানে আবু দাউদ)

জুমার দিনে ছয়টি আমলের বিশেষ ফজিলত : হযরত আলী রাদিয়াল্লাহু তাআলা আনহু থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যে ব্যক্তি জুমার নামাযের উদ্দেশ্যে ভালোভাবে গোসল করবে, ওয়াক্ত হওয়ার সাথে সাথে (আজানের অপেক্ষা না করে) মসজিদে যাবে, পায়ে হেঁটে যাবে, বাহনে আরোহন করবে না, ইমামের কাছাকাছি হয়ে বসবে, মনযোগ দিয়ে খুতবা শোনবে, (খুতবা চলাকালীন) কোন কথা বলবে না বা কাজ করবে না, সে জুমার নামাজের( যাওয়া-আসার) পথে প্রতি কদমে এক বছরের নফল রোজা ও এক বছরের নফল নামাজের সওয়াব পাবে।(সহিহ ইবনে খুযাইমা ও জামে তিরমিযী)

জুমার নামাযে গোনাহ মাফ হয় : হযরত আবু হুরাইরা রা. হতে বর্ণিত, রাসূল সা. বরেন, যে ব্যক্তি গোসল করে জুমার নামাযে এলো, তাওফিক অনুযায়ী নামায আদায় করল, ইমামের খুতবা শেষ হওয়া পর্যন্ত চুপ থাকল, এরপর ইমাম সাহেবের সাথে জুমার নামায আদায় করল, তার দুই জুমার মধ্যবর্তী দিনসমূহের গুনাহ মাফ করে দেওয়া হয়। (সহিহ মুসলিম)

হযরত আবু হুরাইরা রা. থেকে বর্ণিত, রাসূল সা. বলেন, পাঁচ ওয়াক্ত ফরজ নামায, এক জুমা থেকে আরেক জুমা পর্যন্ত এবং এক রমযান থেকে অন্য রমযানের মধ্যকার সমস্ত গুনাহের জন্য কাফফারা হয়ে যাবে যদি কবীরা গুনাহ থেকে বেঁচে থাকা হয়। (সহিহ মুসলিম)

জুমার নামায ত্যাগকারীর প্রতি সতর্কবাণী : হযরত আব্দুল্লাহ্ ইবনে উমর রা. ও হযরত আবু হুরাইরা রা. থেকে বর্ণিত, তাঁরা হুজুর সা. কে তাঁর মিম্বরের সিঁড়িতে দাঁড়িয়ে বলতে শুনেছেন, মানুষ যেন জুমার নামায ত্যাগ করা থেকে বিরত থাকে। অন্যথায় আল্লাহ্ তাআলা তাদের অন্তরে মোহর এঁটে দেবেন, এরপর তারা গাফেলদের অন্তর্ভূক্ত হয়ে যাবে। (সহিহ মুসলিম)

লেখক : মুহাদ্দিস, রিয়াজুল জান্নাহ্ মহিলা মাদরাসা মথুরাপুর, বাজিতপুর, কিশোরগঞ্জ

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com