সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০২:২৮ পূর্বাহ্ন

চাশতের নামায

প্রতীকি ছবি

চাশতের নামায

কাজী সিকান্দার

হাদীসে চাশতের নামাযকে ‘সালাতুদ দুহা’ বলা হয়েছে। ‘দুহা’ শব্দের অর্থ ‘সূর্যের ঔজ্জল্য’, যখন সূর্য স্পষ্টভাবে প্রকাশিত হয় তখন তাকে দুহা বা চাশত বলে। আর ঐ সময় যে নামায পড়া হয় তাকে সালাতুদ দুহা বা চাশতের নামায বলে। সূর্যদোয়ের পর তাড়াতাড়ি নামায পড়লে তাকে ইশরাক বলে আর দেরী করে পড়লে তাকে দুহা বা চাশতের নামায বলে।

রাসুল সা. ইরশাদ করেছেন, ‘মানুষের শরীরে ৩৬০টি জোড়া আছে। অতএব, মানুষের কর্তব্য হলো প্রত্যেক জোড়ার জন্য একটি করে সদকা করা। সাহাবায়ে কেরাম বলেন, ‘হে আল্লাহর রাসুল! কার শক্তি আছে এই কাজ করার?’ তিনি বলেন, ‘মসজিদে কোথাও থুতু দেখলে তা ঢেকে দাও অথবা রাস্তায় কোনো ক্ষতিকারক কিছু দেখলে সরিয়ে দাও। তবে এমন কিছু না পেলে, চাশতের দুই রাকাত নামায এর জন্য যথেষ্ট। ’ (আবু দাউদ : হাদীস নং ৫২২২)

আবু হুরায়রা (রাযি.) বলেন, ‘আমার প্রিয়তম রাসূল (সা.) আমাকে তিনটি বিষয়ে অসিয়ত করেছেন, যেন আমি তা মৃত্যুর আগ পর্যন্ত ত্যাগ না করি। প্রতি মাসে তিন দিন রোযা রাখা, দুহার নামায ও ঘুমানোর আগে বিতর আদায় করা। ’ (বুখারি : হাদীস নং ১১৭৮)

সময়Ñআনুমানিক নয়/দশটা থেকে সূর্য বরাবর হওয়া পর্যন্ত। উত্তম হলো শুরুলগ্নে নামায আদায় করা।

রাকাআত : চাশতের নামাযের সর্বনি¤œ ২ রাকাত পড়া যায়। উপরে ৪, ৮, ১২ রাকাত পর্যন্ত হাদীসে পাওয়া যায়। মক্কা বিজয়ের দিন দুপুরের পূর্বে আল্লাহ্র রাসূল (সা.) আলী (রাযি.) এর বোন উম্মে হানী (রাযি.) এর গৃহে খুবই সংক্ষিপ্তভাবে ৮ রাকাত পড়েছিলেন। সংক্ষিপ্তভাবে পড়লেও রুকু এবং সিজদায় তিনি পূর্ণ ধীরস্থিরতা বজায় রেখেছিলেন এবং প্রতি দুই রাকাত অন্তর সালাম ফিরিয়ে ছিলেন। (বুখারী : হাদীস : ২০৭)

রাসূলুল্লাহ (সা.) আবু যর (রাযি.)-কে বলেছেনÑ ‘তুমি যদি চাশতের নামায দুই রাকাত পড়ো, তাহলে তোমাকে গাফেলদের অন্তর্ভুক্ত করা হবে না। আর যদি চার রাকাত পড়ো, তাহলে তুমি নেককার মধ্যে গণ্য হবে। আর যদি আট রাকাত পড়ো, তবে সফলদের অন্তর্ভুক্ত হয়ে যাবে। আর যদি দশ রাকাত পড়ো তাহলে কেয়ামত দিবসে তোমার কোনো গুনাহ থাকবে না। আর যদি বারো রাকাত পড়ো, তাহলে আল্লাহ তোমার জন্য জান্নাতে একটি বাড়ি তৈরি করবেন।’ (সুনানে কুবরা লিল-বাইহাকী, পৃষ্ঠা : ৩/৪৮)

চাশত-এর নামায যেকোন সূরা/কিরাত দিয়ে পড়া যায়। মনে মনে নিয়ত করতে হবেÑ আমি কেবলামুখী হয়ে সালাতুদ দুহা বা চাশতের দুই রাকাআত নামায আদায় করার নিয়ত করছি।

লেখক : নির্বাহী সম্পাদক, মুসলিম নারী

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com