মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর ২০২১, ০৭:০৪ অপরাহ্ন

চলে গেলেন আব্দুল খালেক সাম্ভলী

চলে গেলেন আব্দুল খালেক সাম্ভলী

চলে গেলেন আব্দুল খালেক সাম্ভলী

আমিনুল ইসলাম কাসেমী

দারুল উলূম দেওবন্দের নায়েবে মুহতামিম আব্দুল খালেক সাম্ভলী ইন্তিকাল করেছেন। ( ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন”।

দারুল উলূম দেওবন্দ আমাদের মাদারে ইলমী। মাতৃপ্রতিষ্ঠান। এখানে কিছু হলে হৃদয়ে আঘাত লাগে। মনে হয় যেন নিজের পরিবারের কেউ চলে গেলেন। বড় ব্যাথা অনুভব করছি আমরা। তাছাড়া এই দু- একবছরে দারুল উলূম থেকে অনেক ছারেতাজ ব্যক্তিত্ব বিদায় হলেন। কদিন আগে আল্লামা কারী উসমান মুনসুরপুরী বিদায় নিয়েছেন। তার আগে দেওবন্দ- এর আদব বিভাগের প্রধান আল্লামা খলিল আল আমিনী, আল্লামা হাবিবুর রহমান আজমী, মুফতী সাঈদ আহমাদ পালনপুরী চলে গেছেন।

একেএকে বিদায় নিচ্ছেন আমাদের ছারেতাজ মুরুব্বীগণ। মাদারে ইলমী এর মহারথিদের বিদায় যাত্রায় মুষড়ে পড়ছে ইলমী অঙ্গনের মানুষগুলো। মুরুব্বী শূন্যতায় অসহায়ত্ব অনুভব করছে। কেননা, এ সব মনীষীগণের কোন বিকল্প নেই।

“একজন আলেমের মৃত্যু মানে জগতের মৃত্যু”। যেসব ব্যক্তিত্ব চলে যাচ্ছেন, এঁদের স্থান আর কোনদিন পূরণ হবে না। দেওবন্দ এর পাশাপাশি আমাদের দেশেও দারুল উলূমের কিছু সূর্যসন্তানের বিদায় হয়েছে। সেটাও অল্প কিছুদিনের মধ্যে চলে গেছেন। মাওলানা আশরাফ আলী কুমিল্লার হুজুর, আল্লামা নূর হোসাইন কাসেমী, মুফতী ওয়াক্কাস। এঁরা সবাই দারুল উলূমের সূর্যসন্তান ছিলেন। একদিকে দারুল উলূমের থেকে, অন্য দিকে সেই দারুল উলূমের ছড়িয়ে থাকা সন্তানদের বিদায় হচ্ছে। বড় বেদনাদায়ক।

সর্বশেষ ৩০ জুলাই ২০২১ শুক্রবার আব্দুল খালেক সাম্ভলী চলে গেলেন মহান আল্লাহর সান্নিধ্যে। তিনি আর আমাদের মাঝে নেই। চলে গেলেন চিরতরে। তিনি কয়েকবছর যাবত বাংলাদেশ সফরে আসতেন। আমাদের দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে সফর করেছেন। আলেম- উলামা এবং তলাবাগণ ইস্তিফাদা হাসিলের সুযোগ পেয়েছেন। তাঁর সেই সফরগুলো এখন স্মৃতি।

মহান আল্লাহর ডাকে তিনি আজ সাড়া দিলেন। তাঁর বিদায়ে পুরো উপমহাদেশের আলেম সমাজ ব্যথিত।

আল্লাহর কাছে ফরিয়াদ করি, তাঁকে ক্ষমা করে দেন। জান্নাতুল ফিরদাউসে তাঁর স্থান হোক। সেই সাথে দারুল উলূমের যে সব সন্তানেরা বিদায় নিয়েছেন, তাদের মাগফেরাত কামনা করি। আমিন ছুম্মা আমিন।

প্রসঙ্গত, শুক্রবার (৩০ জুলাই ২০২১) বিকাল ৪ টায় ভারতের মুজাফফরনগর এলাকার একটি বেসরকারি হাসপাতালে ইন্তেকাল করেন আল্লামা আব্দুল খালেক সাম্ভলী। শুক্রবার বিকাল ৪ টায় তিনি ইন্তেকাল করেন। বিষয়টি হজরতের বড় ছেলে মাওলানা মুহাম্মদ উজাইর জানিয়েছেন। মুত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৫ বছর। তিনি দীর্ঘদিন যাবত বিশ্বখ্যাত বিদ্যাপীঠ উম্মুল মাদারিস দারুল উলুম দেওবন্দের নায়েবে মুহতামিম হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

আল্লামা আব্দুল খালেক সাম্ভলী রহ. এর জানাজার সময় এখনো জানা যায়নি।

আল্লামা আব্দুল খালেক সাম্ভলী রহ. এর আগে ক্যান্সার আক্রান্ত হয়ে দীর্ঘদিন হাসপাতালে ভর্তি ছিলেন। তার ক্যান্সারের চিকিৎসার জন্য প্রথমে মিরাঠের স্থানীয় এক হাসপাতালে ভর্তি করা হয়। এরপর গত ২১ জুন দিল্লির রাজীব গান্ধি ইন্টারন্যাশনাল হাসপাতালে ভর্তি করা হয় তাকে। হাসপাতালে ভর্তির দুদিন পর ২৩ জুন সুস্থ হয়ে মাদরাসায় ফিরেছিলেন তিনি। এরপর পুনরায় গত ২৬ জুলাই থেকে অসুস্থতাবোধ করলে মুজাফফর নগর হাসপাতালে ভর্তি করা হয়েছিলো দেওবন্দের নায়েবে মুহতামিম ও মুহাদ্দিস আল্লামা আব্দুল খালেক সাম্ভলী রহ. কে।

লেখক : কওমি মাদরাসার মুহতামিম ও শিক্ষক

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com