সোমবার, ২৩ মে ২০২২, ১১:০৪ পূর্বাহ্ন

উৎস থেকে নির্বাসিত | হাসান মাহমুদ

উৎস থেকে নির্বাসিত | হাসান মাহমুদ

হাসান মাহমুদ-প্রতিভাধর একজন সৃষ্টিশীল লেখক। ছোট বেলা থেকেই সাহিত্যের প্রতি যার অগাধ ভালোবাসা। ফলে বর্তমান সময়ে সাহিত্যের প্রায় সব শাখাতেই তার বিচরণ রয়েছে। শুধুমাত্র সাহিত্যচর্চাই নয়, ইসলামী সংগীতাঙ্গনেও রয়েছে সুখ্যাতি। তবে কবি হিসেবেই তিনি সর্বমহলে পরিচিত।

২০১৯ সালে “সোনালী দিন” নামক তাঁর প্রথম কাব্যগ্রন্থ এবং ২০২০ সালে তাঁর সনেট গ্রন্থ “দিয়া” প্রকাশের মাধ্যমে পাঠকমহলে সমাদৃত হন। প্রকাশিত এ দু’টি বই পাঠকমহলে বেশ সাড়া পেলে। এছাড়াও মৌলভীবাজারের একমাত্র লিটলম্যাগÑ সাহিত্য সাময়িকী ছন্দপাতা পত্রিকা সম্পাদনা করে আসছেন।

এবারের অমর একুশে গ্রন্থমেলা ২০২২ উপলক্ষে প্রকাশিত হচ্ছেÑ প্রতিভাধর এ কবির মুক্তগদ্যের বই ‘উৎস থেকে নির্বাসিত’। বইটি ‘সমাপিকা প্রকাশ’ থেকে ছাপা হয়েছে। প্রচ্ছদ করেছেন ‘আলমগীর ইমন’। মুদ্রিত মূল্য রাখা হয়েছে ১৮০ টাকা।

বই সম্পর্কে কবি হাসান মাহমুদ এর কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘হৃদয়ের উৎসারিত ফোয়ারা থেকে উৎস থেকে নির্বাসিতর লিখিত প্রয়াস। রূহজগতের পর মানুষের পৃথিবীতে আসা ও জীবন মৃত্যুর ঘনঘোর রহস্য; জীবনের সুখদুঃখ, জীবনের বেদনাযাপন সবই গদ্যে রূপ নিয়েছে। মানুষের যাপিত জীবন, মানুষের স্মৃতির ঝাঁপি কত রূপরঙে বৈত্রিত্য চিত্রিত হয়; তার অনুষঙ্গ বিন্যস্থ হয়েছে উৎস থেকে নির্বাসিত রূপে।’
তিনি আরও বলেন, ‘ইশকের পথ একমাত্র পবিত্র পথ, এই পথের পথিক হতে প্রেম পিপাসিত হৃদয় আলোড়িত করেছে ইশকের আলোচনা। দুনিয়ার মোহ ভেঙে কীভাবে সত্যের দিশারি হওয়া যায়; তাই আলোচিত হয়েছে উৎস থেকে নির্বাসিত বইয়ে। জীবনের নানান চড়াই-উৎরাই পার হয়ে যায় যে শুভক্ষণে, সে ক্ষণ যাপন করার নামই ইশক।’

বইটি পাঠকের হৃদয় ছুঁয়ে যাক- সেই প্রত্যাশা। উল্লেখ্য, বইটি দেশের যেকোনো জায়গা থেকে রকমারি মাধ্যমে সংগ্রহ করা যাবে।
-মুস্তাকিম আল মুনতাজ

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com