শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০২৩, ০৪:০৮ পূর্বাহ্ন

৫ খাবার ফ্রিজে রাখা নিষেধ

৫ খাবার ফ্রিজে রাখা নিষেধ

৫ খাবার ফ্রিজে রাখা নিষেধ

ফ্রিজ ছাড়া এখন সংসার চলে না। অথচ আমরা জানিই না সব খাবার ফ্রিজে রাখা যায় না। বিপদও হতে পারে।
খাবার ভালো রাখার জন্য ব্যবহার করা হয় ফ্রিজের। কারণ বাইরে রাখলে অনেক খাবার বেশি সময় সংরক্ষণ করা যায় না। দ্রুত নষ্ট হয়ে যায়। সেজন্য আমরা বেশিরভাগ খাবারই ফ্রিজে রাখি। কিন্তু খাবার ভালো রাখতে গিয়ে আমরা নিজেদের ক্ষতি ডেকে আনছি না তো? এমনকিছু খাবার আছে যেগুলো আমরা ফ্রিজে রাখি কিন্তু সেগুলো বাইরে রাখাই উত্তম। ফ্রিজে রাখলে সেই খাবারগুলো উল্টো নষ্ট হয়ে যায়, কমে যায় পুষ্টিমানও। চলুন জেনে নেওয়া যাক কোন ৫ খাবার ফ্রিজে রাখবেন না-

পাউরুটি

প্রতিদিনের নাস্তায় পাউরুটি খান অনেকে। সেজন্য আগের দিন কিনে এনে ফ্রিজেও রেখে দেন কেউ কেউ। আপনিও কি এমনটা করেন? এই অভ্যাস থাকলে তা পরিবর্তন করতে হবে। পাউরুটি কখনোই ফ্রিজে রাখবেন না। কারণ পাউরুটি ফ্রিজে রাখলে খুব দ্রুত শক্ত হয়ে যায়। সেইসঙ্গে চলে যায় এর সতেজতাও।

মধু

অনেকেই মধু দীর্ঘদিন ভালো রাখার জন্য ফ্রিজে রাখেন। কিন্তু এটি একদমই ভুল পদ্ধতি। মধু কখনোই ফ্রিজে রাখবেন না। কারণ মধু ফ্রিজে রাখলেই এর ভেতরের তরল ভাব চলে যায়। পরিবর্তে মধুতে থকথকে একটি ভাব চলে আসে। তাই মধু ভালো রাখতে কাঁচের জারে ফ্রিজের বাইরে রাখুন।

তরমুজ

ঠান্ডা তরমুজ খেতে নিশ্চয়ই পছন্দ করেন? কিন্তু এই ফল ফ্রিজে রাখা আপনার জন্য ক্ষতিকর হতে পারে। ফ্রিজে রাখার কারণে তরমুজের অ্যান্টি অক্সিডেন্ট নষ্ট, এর জলীয় উপাদান বেরিয়ে যায়। সেইসঙ্গে ফ্রিজে রাখলে তরমুজের স্বাদ এবং রঙ দুটিই নষ্ট হয়ে যায়। উপকারের বদলে বরং ক্ষতি হয় বেশি।

টমেটো

টমেটো প্রায় সবাই ফ্রিজে রাখেন দীর্ঘদিন ভালো থাকবে এই আশায়। কিন্তু এমনটা করতে যাবেন না। কারণ টমেটো ফ্রিজ রাখলে এর স্বাদ ও আকারের পরিবর্তন হয়। সেইসঙ্গে এটি তাড়াতাড়ি নষ্টও হয়ে যায়। নষ্ট হওয়ার ভয় থাকলে টমেটো অল্প করে কিনুন। এতে দীর্ঘদিন সংরক্ষণের প্রয়োজন পড়বে না।

আলু

আলু একটি পুষ্টিকর ও উপকারী সবজি। কিন্তু এটি কখনো ফ্রিজে রেখে সংরক্ষণ করবেন না। আলু ফ্রিজে রেখে দিনে গুণগত মান নষ্ট হয়ে যায়, স্বাদ পরিবর্তন হয়ে মিষ্টি হয়ে যায়। বাইরে, আলো-বাতাস চলাচল করে এমন জায়গায় ছড়িয়ে আলু সংরক্ষণ করতে পারেন।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com