সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৮:০৮ অপরাহ্ন

হুব্বে রাসুল সিরাত প্রতিযোগিতা অনুষ্ঠিত

হুব্বে রাসুল সিরাত প্রতিযোগিতা অনুষ্ঠিত

হুব্বে রাসুল সিরাত প্রতিযোগিতা অনুষ্ঠিত

শীলনবাংলা ডটকম :: দেশব্যাপী রাসুলে কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসালামের সিরাত চর্চার কমর্সূচি হাতে নিয়েছে ‘হুব্বে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসালাম সংসদ’। উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে সোমবার (৮ নভেম্বর) বিকালে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম দক্ষিণ গেইটে প্রশ্নোত্তরে সিরাত প্রতিযোগিতার আয়োজন করে সংসদটি। কলেজ-ভার্সিটি ও মাদ্রাসাছাত্রসহ সাধারণ নবীপ্রেমিকও প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

৫০ জন প্রতিযোগীর মাঝে একটি বিশেষ পুরস্কারসহ মোট ১০টি পুরস্কার বিতরণ করা হয়। প্রথম পুরস্কার হিসেবে ইসলামি ইতিহাসের ঐতিহাসিক গ্রন্থ ‘আল-বিদায়া ওয়ান-নিহায়া’ বাংলা অনুবাদ (১৪ খণ্ড), দ্বিতীয় পুরস্কার ‘যেমন ছিলেন তিনি’ (দুই খণ্ড), ৩য় পুরস্কার ‘সীরাতুন নবী’ বাংলা অনুবাদ (চার খণ্ড) ও বিশেষ পুরস্কার হিসেবে প্রদান করা হয় কবি মুহিব খানের ‘পবিত্র কোরআনুল কারীমের কাব্যানুবাদ’। বাকি সবগুলো পুরস্কারই সিরাতসংক্রান্ত বই প্রদান করা হয়।

সংসদ সমন্বয়ক লেখক ও আলোচক মুফতি হাবিবুর রহমান মিছবাহর সভাপতিত্বে ও মাওলানা সাঈদ কাদিরের উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বায়তুল মোকাররমের পেশ ইমাম ও ভারপ্রাপ্ত খতিব মুফতি মহিউদ্দিন কাসেম, ইসলামী লেখক ফোরামের সভাপতি মাওলানা মুনীরুল ইসলাম, বিশ্লেষক আলেম মাওলানা সৈয়দ শামছুল হুদা, আলেম মুফতি ওযায়ের আমীন, দৈনিক আমার বার্তার সহকারী সম্পাদক ও লেখক-সাংবাদিক মাওলানা মাসউদুল কাদির, বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সেক্রেটারি সাংবাদিক মাওলানা আমিন ইকবাল, কলামিস্ট ও আলোচক মাওলানা যেবায়ের আহমাদ, শিশু সাহিত্যিক জিয়াউল আশরাফ, আলোচক মুফতি আব্দুর রহমান কোব্বাদী, লেখক ও কওমী উদ্যোক্তা গ্রুপের কর্ণধার মাওলানা রোকন রাইয়ান, লেখক খতিব মাওলানা ইমরানুল বারী সিরাজী, লেখক সাংবাদিক মাওলানা ইফতেখার জামীল, লেখক মাওলানা ওমর ফারুক মজুমদার, লেখক মুফতি মঈন উদ্দিন খান তানভীর, হাফেজ মাওলানা সফিক আজিজী, সাংবাদিক মাওলানা হাসান আল মাহমুদ, মুফতী ওমর ফারুক ইবরাহীমী প্রমুখ।

দেশব্যাপী সিরাত চর্চার মাধ্যমে প্রত্যেক মুসলমানের মাঝে রাসুলে কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আদর্শ পৌঁছে দিতে হবে। নববী আদর্শের অনুপস্থিতির কারণেই জাতি আজ দিশেহারা৷ জাতির মুক্তি ও শান্তিতে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আদর্শের বিকল্প নেই

আলোচনায় বক্তারা বলেন, ‘দেশব্যাপী সিরাত চর্চার মাধ্যমে প্রত্যেক মুসলমানের মাঝে রাসুলে কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আদর্শ পৌঁছে দিতে হবে। নববী আদর্শের অনুপস্থিতির কারণেই জাতি আজ দিশেহারা৷ জাতির মুক্তি ও শান্তিতে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আদর্শের বিকল্প নেই।’ তারা হুব্বে রাসুল সংসদের ব্যতিক্রমী এই উদ্যোগকে স্বাগত জানান।

সংসদ সমন্বয়ক মুফতী হাবিবুর রহমান মিছবাহ বলেন, মুসলমান তাদের ধর্মীয় সর্বোচ্চ পর্যায়ের অনুসরণীয় ব্যক্তি যার ভালোবাসা ও আদর্শ লালন ব্যতীত পরকালীন মুক্তি সম্ভব নয়, সেই প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সম্পর্কে আমরা তেমন জানি না বা জানার আগ্রহও নেই! রাসুলকে জানা প্রত্যেক মুসলমানের জন্য অপরিহার্য একটি বিষয়। তিনি বলেন, দেশব্যাপী সর্বমহলে মহামানব রহমাতুল্লিল আলামিনের আদর্শ পৌঁছে দিতেই ব্যতিক্রমী এই আয়োজন।

আলোচনায় বক্তারা আরও বলেন, সীরাত প্রতিযোগিতা তথা সিরাত চর্চার এই উদ্যোগটি নিঃসন্দেহ একটি যুগোপযোগী, কার্যকরী এবং প্রশংসনীয় উদ্যোগ।

প্রতিযোগিতায় রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবন থেকে লিখিত মোট চারটি প্রশ্ন করা হয়। সর্বোচ্চ নাম্বার পেয়ে প্রথম পুরস্কার গ্রহণ করেন ধামরাই থেকে মাওলানা আবুল হোসেন, দ্বিতীয় পুরস্কার গ্রহণ করেন ময়মনসিংহ থেকে আগত কলেজপড়ুয়া শিক্ষার্থী মুহাইমিনুল সরকার রুবাই, তৃতীয় পুরস্কার গ্রহণ করেন ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর থেকে আগত আব্দুল্লাহ আল রোমান রাফি এবং বিশেষ পুরস্কারটি গ্রহণ করেন পটুয়াখালীর কলাপাড়া থেকে আগত মুহাম্মাদ মাসুম বিল্লাহ।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com