বুধবার, ১৫ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫৫ পূর্বাহ্ন

স্যালুট সাংবাদিক দানিশ সিদ্দিকী

স্যালুট সাংবাদিক দানিশ সিদ্দিকী

স্যালুট সাংবাদিক দানিশ সিদ্দিকী

ভারতীয় সাংবাদিকতাকে সাহসী পর্যায়ে নিয়ে যাওয়া দানিশ সিদ্দিকী আপনাকে স্যালুট। বিদায় আমার ভাই। তুমি সবসময় কঠিন প্রান্তর বেছে নাও। তুমি সামনের থেকেই শহীদ হয়েছ

নওশাদ মালিক

পুলিৎজার অ্যাওয়ার্ড পাওয়ার পরও ফ্রন্টস নির্বাচন মিস করেন নি । বুলেটে হাজার অভিশাপ পাঠাচ্ছি যে সাহসী পুরুষের জীবন কেড়ে নিয়েছে। জামিয়া থেকে গণসংযোগ অধ্যয়ন করে ফটোগ্রাফি তৈরি করলাম। ভারতীয় মিডিয়া আফগানিস্তানকে বাড়িতে রিপোর্ট করছে। কেউ জানবে না যে ভারতের একজন ডেনিশ উভয় দিক থেকে বুলেটের মাঝে দাঁড়িয়ে ছবি তুলছে ।

মজার দুনিয়ায় রয়টারের ফটোসাংবাদিক দানিশ সিদ্দিকী । বিদায় জানালেন, কিছু মৃত্যু এমন যে ভেতরে ভেতরে অবাক হয়ে গেলেন, দানিশ সিদ্দিকীর পরিচয় ছিল তার ফটোগ্রাফি, আর ফটোগ্রাফিও তার মৃত্যুর মত বিশ্বকে অবাক করে দিয়েছিল।
দানিশ সিদ্দিকী জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় থেকে এমসিআরসি করেছেন, তিনি ওয়ার্ল্ড নিউজ এজেন্সি রয়টার্সের একজন ফটোগ্রাফার ছিলেন, রয়টার্সের মতে, দানিশ সিদ্দিকীকে আফগানিস্তানের বিশেষ বাহিনীর সঙ্গে এই সপ্তাহ থেকে আফগানিস্তান কমান্ডোস এবং তালেবান যোদ্ধাদের সঙ্গে কাটাতে হয়েছে। সংঘর্ষের খবর পাঠাতেন।

আফগানিস্তানের বিশেষ নিরাপত্তা বাহিনীর স্কোয়াড স্পিন বোল্ডাক শহরের প্রধান বাজার নিয়ন্ত্রণ ফিরিয়ে নিতে চেষ্টা করছিল যখন তালেবানদের সাথে সাক্ষাৎ হয়, দানিশ সিদ্দিকি মারা যান, ২০১৮ সালে দানিশ সিদ্দিকী সেরা ফটোগ্রাফির জন্য পুলিৎজার পুরস্কার পান, হন জামিয়াতে শাহীনবাগ আন্দোলন বা ছাত্রদের উপর হামলা, প্রতিটি ছবি দানিশ সিদ্দিকী তার ক্যামেরায় তুলেছে, দিল্লি দাঙ্গা এবং লকডাউন নিয়ে সংগ্রামরত মানুষের কষ্ট এবং অক্সিজেনের অভাব এবং অক্সিজেনের অভাবে শিকারদের কষ্ট তার ফটোগ্রাফিতে ভাগ করে নিয়েছে, বিশ্বাস করুন কিছু দানিশ ভাইয়ের ছবিই যথেষ্ট অভিযুক্ত নির্ধারণের জন্য তারপর কিছু ছবি ক্ষতিগ্রস্তদের বিচারের পথ তৈরি করে দেয়। আপনি দানিশ সিদ্দিকীর হাতে তোলা ছবিগুলো দেখুন। আপনি নিজেও বদলে যাবেন।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com