মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৬:৩৮ পূর্বাহ্ন

স্মৃতিতে ভাস্বর প্রিয় উস্তাদ

স্মৃতিতে ভাস্বর প্রিয় উস্তাদ

স্মৃতিতে ভাস্বর প্রিয় উস্তাদ

জুনাইদ আহমদ কিয়ামপুরী : সত্যি হৃদয় ভেঙ্গে কান্না আসছে। নীরবে অশ্রু ঝরছে। স্মৃতির পৃষ্ঠা নাড়ছি আর ভাবছি, মনের অজান্তেই জমা হয়ে আছে এক বিশাল বিস্তৃত নীরব ইতিহাস। আমি আমার এ-ক্ষুদ্র জীবনে এমন ক্ষুরধার, প্রখর মেধাদীপ্ত আলিম খুব কম পেয়েছি। কোথায় নেই হুজুর! কোন শাস্ত্রে আমার এ-উস্তাদের দুর্বলতা!

সরফ বলেন, নাহু বলেন, বালাগত বলেন, হাদিস বলেন, ফেক্বাহ বলেন, তাফসির বলেন আদব বলেন, ইলমের সকল শাখায় সকল ক্ষেত্রে হুজুরের দর্পিত বিচরণ ছিল। ছাত্রকালীন দারসী ইস্তেফাদার কথা বলছি না। বিভিন্ন সময় বিভিন প্রেক্ষাপটে হুজুরের মাজলিসে বসে, এটা ওটা জিজ্ঞেস করে যা জেনেছি, তা লিখলে বিশাল এক পুস্তক হয়ে যাবে।

ওয়াল্লাহ! উস্তাদজি যখন কথা বলতেন, কিংবা কোনো কিতাবের হাওয়ালা দিয়ে এশকালের হাল করে দিতেন, মনে হতো, বোধয় এই বিষয়টা একমাত্র হুজুর ছাড়া আর কারো পক্ষেই সমাধান দেয়া সম্ভব হতো না! ইলমি বিষয়ে হুজুর জামেয়ার প্রায় সকল উস্তাদের একমাত্র আশ্র‍য় ছিলেন। এই কয়েক দিন আগে হঠাৎ মন চাইল, হুজুরের কাছ থেকে বিভিন্ন সময়ে যে দুর্লভ তথ্য পেয়েছি তা একত্র করে রাখলে হুজুরের মৃত্যুর পর কাজ দিবে। ভেতর থেকে একটা স্প্রীট অনুভব করলাম। উপস্থিত যা মনে আসল লিখে নিলাম। কিছু- কিছু জ্ঞানমুদ্রা পড়ে থাকল স্মৃতিভাণ্ডারে। তখন ঘুনাক্ষরেও ভাবিনি, ইলমের এই বহতা নদি কয়েক দিন পরেই যে- আমাদের থেকে চিরতরে আড়াল হয়ে যাচ্ছেন!

কী বলব? হুজুর এতোই মুখলিস ছিলেন যে, মাত্র কয়েক লক্ষ টাকা জমা হতেই হুজুর প্রকাশ্যে বলতে লাগলেন আমার উপর হজ্ব ফরজ হয়ে গেছে।

হুজুর হজ্বে গেলেন, আসার পর হুজুরের সার্বিক অবস্থা জানতে গেলে হেসে -হেসে বললেন, “আর কোনো টাকা নাইবা আমার কাছে ‘ সব শেষ অইগেছে।” বললাম হুজুর কিছু টাকা তো সঞ্চয় রাখতে হয়, নাইলে চলা যায় ক্যামনে? বললেন ” আল্লায় চালাইব ইনশাআল্লাহ!”

তাওয়াক্কুল ছিল, সবর ছিল, ইলম ছিল, হিলম ছিল, মুরওত ছিল, শরাফত ছিল, আমানত ছিল, দিয়ানত ছিল, ছিল কল্যাণকামী মনোবৃত্তি। ভাবতেই পারিনি, এতো তাড়াতাড়ি লিখতে হবে তাঁর ইতিবৃত্তি!
হে খোদা! হে মাওলা!

তাঁর সমাধি সজীব রাখো অফুরান রহমত বর্ষণে। জান্নাতের মহা- উদ্যানে রাখো তাঁকে অতি সংযতনে।
লেখক : শিক্ষক

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com