সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৬:১৫ অপরাহ্ন

স্বাস্থ্যবিধি সুরক্ষা দিয়ে খুলতে পারে মাদরাসা, স্কুল ও কারিগরি প্রতিষ্ঠান

স্বাস্থ্যবিধি সুরক্ষা দিয়ে খুলতে পারে মাদরাসা, স্কুল ও কারিগরি প্রতিষ্ঠান

স্বাস্থ্যবিধি সুরক্ষা দিয়ে খুলতে পারে মাদরাসা, স্কুল ও কারিগরি প্রতিষ্ঠান

।। মাসউদুল কাদির ।।
সব বালা মসিবত তাড়ানোর জন্য সবচেয়ে প্রয়োজনীয় যে শিক্ষা প্রতিষ্ঠান তা-ই কওমি মাদরাসা। মানুষ মানসিকভাবে বা রোগাক্রান্ত হয়ে ভেঙে পড়লে এসব মাদরাসায় ছুটে আসেন একটু প্রশান্তির জন্য। এ প্রশান্তির সূতিকাগার কওমি মাদরাসা করোনা ভাইরাস সতর্কতার কারণে বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে দেশের অন্যান্য প্রতিষ্ঠানগুলোও। আদতে দেশের সবধরনের চাকাই সচল হতে শুরু করেছে। রাজধানীসহ দেশের গণপরিবহনতো জাদুকরি ছন্দে আছে এখন। সরকার ঘোষিত অর্থ তো তারা নিচ্ছেই বাড়তি মানুষও টানছে। গত ঈদে মানুষের পকেটে কেটে কী পরিমাণ বাড়তি পয়সা তারা হাতিয়ে নিয়েছে তার হিসাব নেই। ঈদ এলে অবৈধ উপায়ে তাদের বাড়তি ইনকাম যেনো বৈধ হয়ে যায়।
আগামী প্রজন্ম যাতে সুরক্ষিত থাকে সে চিন্তা করেই স্কুল বন্ধ রাখা হয়েছে। আসলে এখন কি আর কোনো কিছু বাকি আছে? সবকিছু খুলে গেছে। সব অপেন। এমন কি দেশের সবগুলো হিফজ মাদরাসা ও নাজেরা মাদরাসাও চালুর নির্দেশনা দেয়া হয়েছে।
আমার অভিজ্ঞতা যতটুকু, হিফজের চেয়ে কিতাব বিভাগ এরচেয়ে বেশি স্বাস্থ্যবিধি সুরক্ষা করে চলতে সক্ষম। কারণ, কিতাব বিভাগের ছেলেরা বয়সে বড় এবং সচেতন।
মসজিদেও স্বাস্থ্যবিধি রক্ষা করে নামাজের সুযোগ করে দেয়া হয়েছে। আমি স্বাস্থ্যবিধি লঙ্ঘনও হচ্ছে সেটা নিয়ে আলোচনা করতে চাই না। প্রয়োজন শিক্ষাব্যবস্থার নতুন সূচনা। যত দ্রুত মাদরাসা, স্কুল ও বিশ্ববিদ্যালয় খোলে দেয়া হবে ততই মঙ্গল।
যারা কওমি মাদরাসায় আবারও ইলমের নূর ফিরিয়ে আনতে কাজ করছেন তাদেরকে অভিনন্দন জানাই। কেউ না কেউ এগিয়ে এলে নদিতে জল আসে। যৌবন ফিরে আসে। আবারও শুরু হোক কুতুব বিনি। পাঠ, অধ্যয়ন, তাকরার।
আল্লাহ তাআলা আমাদের মাথার উপর থেকে সবধরনের বালা মসিবত দূর করে দিন। আমীন।
লেখক : প্রেসিডেন্ট, শীলন বাংলাদেশ (সাহিত্য ও সামাজিক সংগঠন)

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com