বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ০৯:১২ অপরাহ্ন

সিনেমার এই ভিলেন ছিলেন মসজিদের মুয়াজ্জিন

সিনেমার এই ভিলেন ছিলেন মসজিদের মুয়াজ্জিন

খলঅভিনেতা

সিনেমার এই ভিলেন ছিলেন মসজিদের মুয়াজ্জিন

শীলনবাংলা রিপোর্ট : বগুড়ায় জন্ম নেয়া আশরাফুল হক ডন একসময় মসজিদে আজান দিতেন। মুয়াজ্জিন হিসেবেও দায়িত্ব পালন করতেন। এই মসজিদের জীবন ছেড়ে এখন তিনি সিনেমার খলনায়ক। সবাই তাকে ডন হিসেবে চেনে।

বগুড়ায় জন্ম ডনের। বাবা প্রয়াত হলেও মা বসবাস করছেন আমেরিকায়। দশ ভাই বোনের মধ্যে সবার ছোট ডন।  ১৯৭১ সালে জন্ম নেয়া ডন  বগুড়া ছেড়ে ঢাকায় আসার পরই পরিচিত হয় পরিচালক সোহানুর রহমান সোহানের সঙ্গে। তিনিই প্রথম তাকে চলচ্চিত্রে সুযোগ দেন। ছবির নাম ‘লাভ’। কিন্তু ডনের প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি ‘কেয়ামত থেকে কেয়ামত’। তখন থেকেই  চলচ্চিত্র তার ধ্যান-জ্ঞান হয়ে যায়।

‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবিতে অভিনয়ের সুবাধেই পরিচিত হয় প্রয়াত নায়ক সালমান শাহর সঙ্গে। শুরু হয় তাদের বন্ধুত্বও। চলচ্চিত্র ইন্ডাষ্ট্রিতে ডন সালমান শাহর সবচেয়ে কাছের বন্ধু্টিই ছিলেন। ডনের সঙ্গে গল্প নিয়ে বসলে কোন না কোনভাবে সেখানে সালমান শাহকে নিয়ে স্মৃতি রোমন্থন করবেনই তিনি।

সম্প্রতি বৈশাখী টিভিতে নতুন বছর থেকে শুরু হয়েছে  শোবিজ মিডিয়ার তারকাদের জীবনীভিত্তিক অনুষ্ঠান ‘প্রিয়মুখ’। এ অনুষ্ঠানের  জন্য মুখোমুখি কথা বলেছেন খলনায়ক ডন। সেখানেই নিজের সম্পর্কে নানা অজানা তথ্য শেয়ার করলেন এ খল অভিনেতা। জানালেন সালমান শাহর সঙ্গে তার বন্ধুত্বের গল্পও।

সালমান শাহকে নিয়ে স্মৃতি চারণ করতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন ডন। জানান বন্ধু হারানোর বেদনা। প্রিয় বন্ধুটি চলে যাওয়ায় চলচ্চিত্রের অপূরণীয় ক্ষতির কথাও।

সালমান শাহ অভিনীত ২৭টি ছবির মধ্যে ২৪ টিতেই খলনায়কের চরিত্রে অভিনয় করেন ডন। তার অভিনীত  হিট ছবির তালিকায় রয়েছে  ‘এ জীবন তোমার আমার, বিক্ষোভ, ভালোবাসার মূল্য কত, তোমাকে চাই, ফুলের মতো বউ, বিয়ের ফুল, জীবন সংসার, ভালোবাসা কারে কয়, মহামিলন, মিলন হবে কত দিনে‘র মতো ছবি।

ডন অভিনীত  ছবির সংখ্যা প্রায় সাড়ে ৬শ’ । চলচ্চিত্র ছাড়াও বেশ কয়েকটি টিভি নাটকেও অভিনয় করেন তিনি। কৌশিক হোসেন তাপস পরিচালিত ‘কত ভালোবাসি তোমাকে’ টেলিফিল্মে নায়িকা জনার বিপরীতে নায়কও চিলেন তিনি।  অভিনয়ের পাশাপাশি ‘এক জনমের ভালোবাসা’ নামে একটি চলচ্চিত্রও প্রযোজনা করেন।

গড়ে তুলেছেন ব্যান্ড দল ‘আর্কাইভ’। জড়িত আছেন নানা রকম সামাজিক কর্মকাণ্ডে। এক সময় বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদকের দায়িত্বও পালন করেন তিনি।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com