রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০৯:২১ অপরাহ্ন

শুভ জন্মদিন ড. তুরিন আফরোজ

শুভ জন্মদিন ড. তুরিন আফরোজ

ড. তুরিন আফরোজ। বর্তমানে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটরের দায়িত্ব পালন করছেন; একই সঙ্গে তিনি ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির আইন বিভাগের চেয়ারম্যান। শুধু আইনাঙ্গন নয়; পেশাগত জীবনে সাফল্যের কারণে ইতোমধ্যে তিনি পরিচিতি পেয়েছেন দেশব্যাপী। চমৎকার বাচনভঙ্গি ও সুন্দর উপস্থাপনার জন্য তিনি মিডিয়াতেও গ্রহণযোগ্য ব্যক্তিত্ব।

ব্যারিস্টার তুরিন আফরোজ ১৯৭১ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। তাঁর বাবা তসলিমউদ্দিন আহমেদ বাংলাদেশ সরকারের কর বিভাগের অবসরপ্রাপ্ত উর্ধ্বতন কর্মকর্তা এবং মা সামসুন্নাহার তসলিম একজন গৃহিণী। নীলফামারী জেলার জলঢাকা থানার চাওরাডাঙ্গি গ্রামে তাঁর আদি নিবাস।

তুরিন আফরোজ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করেছেন ঢাকার হলিক্রস স্কুল অ্যান্ড কলেজে। ১৯৮৮ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় তিনি ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে মানবিক শাখার সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেন। এরপর তিনি ভারত সরকারের বৃত্তি নিয়ে দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীন লেডি শ্রী রাম কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক এবং দিল্লি স্কুল অব ইকোনমিক্স থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি যুক্তরাজ্যের লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি (অনার্স), অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন সিডনি থেকে এলএলএম (ইন্টারন্যাশনাল বিজনেস ল’) এবং মনাশ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ-ডি ডিগ্রী লাভ করেন।

তিনি একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির ‘আইন বিষয়ক সম্পাদক’ হিসেবে ২০১০ সাল থেকে দায়িত্ব পালন করে আসছেন। আইন বিষয়ে দেশে-বিদেশে তাঁর অসংখ্য বই এবং প্রবন্ধ প্রকাশনা রয়েছে। তাঁর গবেষণার উল্লেখযোগ্য বিষয় হল- আইন ও উন্নয়ন, যুদ্ধাপরাধ আইন, আন্তর্জাতিক আইন, সাংবিধানিক আইন ইত্যাদি। ৪ আগস্ট তুরিন আফরোজের জন্মদিন। জন্মদিনে শুভেচ্ছা। সবটুকু শুভতা ছিড়িয়ে পড়ুক তার জীবনে।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com