বৃহস্পতিবার, ৩০ Jul ২০২০, ০৬:৪৬ অপরাহ্ন

রাজধানীর ভাড়াটে বটে

রাজধানীর ভাড়াটে বটে

রাজধানীর ভাড়াটে বটে

।। মাসউদুল কাদির।।

করোনাকালে যখন অনেকেই রাজধানী ছেড়ে চলে যাচ্ছেন খানিকটা নিরাপদ অঞ্চলে ঠিক তখন আমাকে বাসা বদল করতে হচ্ছে। আমি একটা নতুন বাসায় যাচ্ছি। আল্লাহ যদি সহায় হোন খুব শিগগিরই যাবো ইনশাআল্লাহ। রাজধানীতে মনের মতো বাসা পাওয়াও খুব কঠিন। বাড়িঅলাদের নানারকম বিধিনিষেধ মেনেই চলতে হয় আমাদের মতো ভাড়াটেদের। এবারই প্রথম চমকে যাচ্ছি। আমি কখনোই ‘বাড়ি ভাড়া’, টু-লেট এ নজর দিইনি। এবারই প্রথম নজর কেড়েছে আমার। দেখলাম, এমন কোনো বাড়ি নেই যেখানে টু-লেট নেই। নিশ্চয়ই যার বাড়িতে টু-লেট ঝুলেনি এরচেয়ে সৌভাগ্যবান আর কেউ নেই। বাড়ি ভাড়া করতে গিয়ে অনেক বাড়িঅলার সঙ্গে কথা বলতে হয়েছে। কেউই দুই পয়সা কমাতে চায়নি। অথচ দিব্যি ঝুলে আছে সেসব বাড়িতে এখনো বাড়ি রেন্টের ঘোষণা।

রাজধানীর হাজিপাড়ার একজন বাড়িঅলা পেলাম যিনি প্রত্যেক ভাড়াটের কাছ থেকে দু হাজার টাকা করে এক মাসে কম নিয়েছেন। এটিকেই আমার কাছে মহৎপ্রাণের কাজ মনে হয়েছে। আমি জানি, অনেকেরই বাড়ি সহজে এখন ভাড়া হবে না। অনেক দিন পড়েও থাকবে বা থাকতে পারে। তবে যে বাড়িঅলা সার্টিফিকেট ছিঁড়ে ফেলেছেন, একজন শিক্ষার্থীর মালপত্র ডাস্টবিনে ফেলে দিয়েছেন-তা কতটুকু অমানবিক তা বর্ণনার ভাষা আমার জানা নেই।

নোয়াখালীর মানুষদের আমি বরাবরই ভালোবাসি। এটা স্বার্থকেন্দ্রেীকও বটে। আমার জীবনের নানা পরতে নোয়াখালীর মানুষদের অবদান অস্বীকার করার সুযোগ নেই। নোয়াখালীর আমার এক বন্ধু বনশ্রীতে থাকেন। নিজের একটা ছোট্ট অফিসের পাশে পুরো ফ্ল্যাটে কিছু শিক্ষার্থী উঠেছিলো। করোনাকালের তিন মাস তারাও ভাড়া দিতে পারেনি। পরে নিজেরর জামা-জুতোর মায়ায় ওই ফ্লাইটে এসে উপস্থিত একদিন। অফিসের লোকজন তাদেরকে আটকে রেখে আমার ওই বন্ধুকে খবর দেয়। এখন তাদেরকে কী করবে?

নোয়াখালীর ওই বন্ধু শিক্ষার্থীদের কোনো ধরনের কষ্ট না দিয়ে বাড়িতে পাঠানোর নির্দেশ দেন। পরে তাদের মলিন চেহারা উজ্জ্বল হয়ে যায়। এই তো আমাদের দেশ। ভালোবাসা দেয়ার মানুষও আছে আর ভালোবাসা কেড়ে নেয়ার মানুষও আছে। এ জন্যই হয়তো আমরা এখনো বেঁচে আছি। আল্লাহ সবারই মঙ্গল করুন। আমীন

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com