মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৬:৩৭ পূর্বাহ্ন

মোল্লাতন্ত্রের সুফল দেখেনি বিষবৃক্ষরা

মোল্লাতন্ত্রের সুফল দেখেনি বিষবৃক্ষরা

রাস্তায় পথচারীদের পানি পান করাচ্ছে মাদরাসা শিক্ষার্থীরা

মোল্লাতন্ত্রের সুফল দেখেনি বিষবৃক্ষরা

বিষবৃক্ষ নয়, কওমী মাদ্রাসা এ জাতির রাহবার

মাওলানা আমিনুল ইসলাম : কওমী মাদ্রাসা এ জাতির রাহবার। যারা কওমী মাদ্রাসাকে বিষবৃক্ষ বলে আখ্যা দিচ্ছেন, তারাই এদেশের জন্য বিষফোঁড়া। তারাই এদেশের বিষবৃক্ষ।

ওসব জ্ঞানপাপি গুলো কওমী মাদ্রাসার সঠিক ইতিহাস জানেনা। কওমী মাদ্রাসার কি অবদান, এদেশ রক্ষার্থে কওমী মাদ্রাসার কি ভুমিকা, সে সব ইতিহাস তাদের জানা নেই।

কওমী মাদ্রাসার গোড়া হল ভারতের দেওবন্দ। এই দেওবন্দই হলো স্বাধীনতা সংগ্রামের মারকাজ। এদেশ যখন শত্রু কবলিত ছিল।বৃটিশ বেনিয়াদের হাতে এদেশের মানুষ যখন জিম্মি হয়ে পড়ে ছিল। বৃটিশদের অন্যায় অত্যাচারে যখন মানুষ ছিল দিশেহারা। ঠিক সে সময়ে জ্বলে উঠে ছিল, এই কওমী মাদ্রাসা। হাজার হাজার আলেম প্রাণ দিয়ে ছিলেন। আলেমদের আত্মত্যাগের বিনিময়ে এই উপমহাদেশে স্বাধীনতার সুর্য উদিত হয়ে ছিল।

ওনাদের এখন কওমী মাদ্রাসা দেখলে গাত্রদাহ শুরু হয়। কিন্তু কাদের ত্যাগের বিনিময়ে আমরা এদেশ পেয়ে ছিলাম, সেটা একদম বে মালুম হয়েছেন ওনারা।

কওমী মাদ্রাসা এদেশের বানের পানিতে ভেসে আসেনি। বা যারা কওমী মাদ্রাসায় পড়ে, তারাও ভিন্ন জগত থেকে আসেনি।

কওমী মাদ্রাসা এ সমাজের রন্দ্রে রন্ধ্রে মিশে আছে। কওমী মাদ্রাসার সন্তানেরা এদেশেরই নাগরিক।
আজ সমাজের সর্বস্তরের মানুষের সাথে কওমী মাদ্রাসা জড়িত।
মানুষের দৈনন্দিন জীবন,রাষ্ট্রীয় জীবন, সামাজিক জীবন এবং মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সকল বিভাগে কওমী মাদ্রাসার খেদমত।

আজ এই আলেম সমাজের খেদমতে এদেশে এখনও শান্তি বিরাজ করছে। কওমী মাদ্রাসার প্রত্যক্ষ পরোক্ষ প্রচেষ্টায় একটা স্হিতিশীল সভ্যতা সংস্কৃতি গড়ে উঠেছে। নতুবা ( আল্লাহ না করুন) এদেশে ইয়াহুদী খৃষ্টানদের কৃষ্টি কালচারের প্রভাবে আমরা হারিয়ে যেতাম।

আজও এসব দ্বীনি প্রতিষ্ঠানের উছিলায় মুসলমানিত্ব টিকে আছে। এখনও ইসলামী তরীকায় মানুষ চলাফেরা করে। মানুষ মরে গেলে জানাযা হয়।

এসব প্রতিষ্ঠান না থাকলে, এদেশে আলেম উলামা না থাকলে, মানুষের হারাম হালালের তমিজ থাকত না। মানুষ আর জানোয়ারের মধ্যে কোন তফাৎ পাওয়া যেত না।

এজন্য কওমী মাদ্রাসা বিষবৃক্ষ নয়। কওমী মাদ্রাসা এ জাতির রাহবার। আমরা কওমী মাদ্রাসা নিয়ে গর্ব করতে পারি।
লেখক : আলেম ও সমাজ বিশ্লেষক

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com