রবিবার, ২৫ অগাস্ট ২০১৯, ০৮:৫১ অপরাহ্ন

মুসলিম পার্সোনাল ল তে স্পষ্ট হস্তক্ষেপ তিন তালাক বিল : সিদ্দিকুল্লা চৌধুরী

মুসলিম পার্সোনাল ল তে স্পষ্ট হস্তক্ষেপ তিন তালাক বিল : সিদ্দিকুল্লা চৌধুরী

মুসলিম পার্সোনাল ল তে স্পষ্ট হস্তক্ষেপ তিন তালাক বিল : সিদ্দিকুল্লা চৌধুরী

শীলন বাংলা ডটকম : তাৎক্ষণিক তিন তালাক বা তালাক শব্দটি তিনবার উচ্চরাণ করে স্ত্রীয়ের সঙ্গে বিবাহ বিচ্ছেদের যে প্রথা মুসলিম সমাজে রয়েছে, তা কেন্দ্রীয় সরকার নিষিদ্ধ করতে চায় বলে মন্তব্য করেছেন পশ্চিম বাংলা জমিয়তে উলামা হিন্দের সভাপতি ও গণগ্রন্থাগার মন্ত্রী মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরী। তিনি বলেন, তিন তালাক বিলটিকে অত্যন্ত “কড়া” এবং এটি মুসলিম পার্সোনাল ল তে “সরাসরি হস্তক্ষেপ” করছে।

বৃহস্পতিবার রাজ্যের মন্ত্রী তথা জামিয়ত-উলেমায়ে-হিন্দের রাজ্য সভাপতি সিদ্দিকুল্লা চৌধুরী(Siddiqullah Chowdhury) এসব কথা বলেন।

এদিকে তিন তালাক বিল (Triple talaq Bill) রাজ্যসভায় পাশ হয়ে গিয়েছে। তাৎক্ষণিক তিন তালাক বা তালাক শব্দটি তিনবার উচ্চরাণ করে স্ত্রীয়ের সঙ্গে বিবাহ বিচ্ছেদের যে প্রথা মুসলিম সমাজে রয়েছে, তা নিষিদ্ধ করতে চায় কেন্দ্রীয় সরকার। বিলটির পক্ষে বিপক্ষে নানা ব্যক্তির নানা মত।

বুধবার কেন্দ্রীয় সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, তিন তালাক বিলে (Triple talaq Bill) সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ফলে সেটি আইনে পরিণত হয়েছে।

সংবাদসংস্থা পিটিআইকে সিদ্দিকুল্লা চৌধুরী (Siddiqullah Chowdhury) বলেন, “আমাদের পার্সোনাল ল তে আমরা প্রত্যক্ষ হস্তক্ষেপ বরদাস্ত করব না। আমরা তিন তালাক বিলের (Triple talaq Bill) বিরুদ্ধে এবং এটিকে মানব না। দেশের মুসলিম সমাজ এটির তীব্র বিরোধিতা করবে”।

তিন তালাক বিলে (Triple talaq Bill), তাৎক্ষণিক তিন তালাক দিয়ে স্ত্রীয়ের সঙ্গে বিবাহ বিচ্ছেদ করলে, স্বামীর তিন বছর পর্যন্ত কারাদণ্ডের নিদান রয়েছে।

তাৎক্ষণিক তিন তালাক বিল ধর্মের পরিপন্থী বলে দাবি সিদ্দিকুল্লা চৌধুরীর(Siddiqullah Chowdhury)। তাৎক্ষণিক তিন তালাক প্রথা বন্ধে শহরে ইমামদের নিয়ে একটি কর্মসভার কথা বলেন মন্ত্রী। তাৎক্ষণিক তিন তালাক প্রথা যাতে অপব্যবহার না হয় সেখানে তা নিয়ে সচেতন করা হবে।

এর আগে লোকসভায় পাশ হয় তিন তালাক বিল (Triple talaq Bill)। তবে, তিন তালাক বিলকে সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবিতে অনড় ছিল বিরোধী পক্ষ। গত মঙ্গলবার রাজ্যসভায় শাসক শিবির সংখ্যালঘু হলেও বিরোধী ঐক্যে ভাঙনের সুযোগে তাৎক্ষণিক তিন তালাক বিল (Triple talaq Bill) পাশ করিয়ে নেয় বিজেপি। ভোটাভুটিতে বিলের পক্ষে ভোট পড়ে ৯৯। বিপক্ষে ভোট দেন ৮৪ জন সাংসদ। গত সপ্তাহেই লোকসভায় তিন তালাক বিল পাশ করায় সরকারপক্ষ। বিলের পক্ষে ভোট পড়ে ৩০২টি। বিপক্ষে পড়ে ৭৮টি।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com