রবিবার, ১৯ জানুয়ারী ২০২০, ০৯:৪৩ অপরাহ্ন

মুফতি ইদরীস কাসেমীর ইন্তেকাল, চরমোনাই পীরের শোক

মুফতি ইদরীস কাসেমীর ইন্তেকাল, চরমোনাই পীরের শোক

মুফতি ইদরীস কাসেমীর ইন্তেকাল, চরমোনাই পীরের শোক

শীলন বাংলা ডটকম :: দারুল উলুম দেওবন্দের মুঈনে মুফতী বুখারী শরীফ এর বিখ্যাত ব্যাখ্যাগ্রন্থ কাশফুল বারী কিতাবের লেখক শায়খুল হাদীস আল্লামা মুফতী ইদ্রিস কাসেমীর ইন্তেকালে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম ও মহাসচিব প্রিন্সিপাল মাওলানা ইউনুছ আহমাদ গভীর শোক প্রকাশ করেছেন।

৯ ডিসেম্বর সোমবার দিবাগত রাতে ৩টার সময় তিনি ইন্তেকাল করেন।ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৬৫ বছর। তিনি স্ত্রী, তিন ছেলে, দুই মেয়ে ও অনেক গুণগ্রাহী রেখে গেছেন। রেখে গেছেন শিষ্য শাগেরদ ও ভক্তকুল। সহিহ বোখারি শরিফের ব্যাখ্যাগ্রন্থ কাশফুল বারীসহসহ বিভিন্ন গ্রন্থ প্রণেতা শায়খুল হাদিস ছিলেন তিনি।

মঙ্গলবার এক শোকবাণীতে চরমোনাই পীর বলেন, আল্লামা ইদ্রিস কাসেমী দীনের বহুমুখি খেদমত আঞ্জাম দিয়ে গেছেন। একদিকে আদর্শবান মানুষ গড়ার লক্ষ্যে দরস ও তাদরিসের কাজ আঞ্জাম দিয়েছেন অপরদিকে দীনের মুবাল্লিগ ও মুজাহিদ তৈরির কাজ করেছেন। তিনি বহু কিতাব রচনার মাধ্যমে দীনের অসাধারণ খেদমত করে গেছেন। পীর সাহেব বলেন, আল্লামা মুফতী ইদ্রিস কাসেমীর ইন্তেকালে বিশ্বের মুসলমানরা একজন দীনের প্রকৃত দায়ীকে হারালো। যার অভাব আজীবন অনুভূত হবে।

প্রসঙ্গত, মুফতি ইদরীস কাসেমী বলা যায় পুরো জীবন দিয়ে একটি বৃহত্তর কাজ করেছেন। প্রায় ১৭ বছরে রচিত উর্দু ভাষায় ৩২ খণ্ডের বিশাল এই ব্যাখ্যাগ্রন্থটির কারণে উপমহাদেশে ব্যাপক পরিচিতি লাভ পেয়েছেন। ব্যাখ্যাগ্রন্থটি নিজেই বাংলা ভাষায় রূপান্তর করেন। লেখক নিজেই অনুবাদক করেন এবং প্রকাশও করেন। বলা যায় বিক্রেতাও তাকে।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকাল ১০টায় মরহুমের জানাজার নামাজ মিরপুর-১২ হারুন মোল্লা ঈদগাহ মাঠে লোকেলোকারণ্য হয়ে যায়। মরহুমের বড় ছেলে হাফেজ মাওলানা ইয়াকুব জানাজার নামাজের ইমামতি করেন।

শুরুতে তিনি দারুল উলুম দেওবন্দের মঈনে মুফতী ছিলেন। ভাটারার জামিয়া সাঈদিয়া কারীমিয়া, মিরপুর ১২, সি- ব্লক মাদরাসা, আফতাব উদ্দীন মাদরাসা, কাসেমুল উলূম রূপনগর মাদরাসা, মিরপুর সি- ব্লক মহিলা মাদরাসাসহ দেশের বিভিন্ন মাদরাসায় হাদিস পড়িয়েছেন মুফতি ইদরীস কাসেমী।

কাশফুল বারী ছাড়া তার লিখিত আরও কিছু গ্রন্থ, বিশ্ব নবীর (সা.) মিরাজ, মুকাদ্দামায়ে দাওরায়ে হাদীস ও মিশকাত, মুহাররামের ইতিহাস: মাসায়িল ও ফাযায়িল, নবী প্রেমের সমাপ্তি কিসে?, মাসায়িলে তারাবীহ: তারাবীহ বিশ রাকাত না আট রাকআত?, কোরআন-হাদীস ও যুক্তির আলোকে দুর্নীতি প্রতিরোধ ইত্যাদি।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com