শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ০৮:৪৫ পূর্বাহ্ন

মালয়েশিয়ায় ইসলাম প্রচারে সুলতান আল আরেফিন

মালয়েশিয়ায় ইসলাম প্রচারে সুলতান আল আরেফিন

মালয়েশিয়ায় ইসলাম প্রচারে
সুলতান আল আরেফিন

শহিদুল ইসলাম কবির : সুলতান আল আরেফিন হলেন সৈয়দ ইসমাইল। তিনি রাসুলুল্লাহ (সাঃ) -এর ১৮ তম বংশধর। জনাব সুলতানুল আরেফিন সাঈদ ইসমাইলের জন্ম ১৭ রবিউল আউয়াল ৮৬৭ হিজরী বাগদাদে।

তাঁর পিতা আস সাইয়িদ আবদুল কাদির এবং তাঁর মা সাঈদাহ ফাতিমা নামে অভিহিত।

সমাধিস্থলের বাইরে নোটিশ বোর্ডের মতে, সুলতান আল আরেফিন সৈয়দ ইসমাইল মদীনাতে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে গিয়ে তিনি জাওয়ায় ইসলাম প্রচারের আহ্বান জানিয়েছিলেন।

তিনি ৯০০ হিজরীতে মালয়েশিয়ার মালাক্কা প্রদেশের পুলাউ বাছারের কাছে ১৬ জন সঙ্গী নিয়ে পৌঁছেছিলেন এবং সেখানে থেকে মালয় দ্বীপপুঞ্জ জুড়ে ইসলামী শিক্ষার প্রচার প্রসারে কাজ করেছেন।

৯২৫ হিজরীতে ৫৮ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন। তাকে পুলাউ বাছার দ্বীপে সমাহিত করা হয়। সুলতান আল আরেফিন এর কবর ৫১ ফিট লম্বা।

গত ৯ এপ্রিল এই মহান ব্যক্তির সমাধিস্থল পরিদর্শনের সুযোগ করে দেন মালয়েশিয়ায় ২৭ বছরের অধিক সময় অবস্থান করা বাংলাদেশের ব্যবসায়ী জনাব আলহাজ্ব কে এম এন আলম (পনির খান) যিনি আমার মামা।
এবারে সম্পূর্ণভাবে তাঁর আমন্ত্রণে ১ মাস পূর্বে হঠাৎ করে বিমান টিকেট পেয়েই মালয়েশিয়ায় এসেছি, আলহামদুলিল্লাহ।
উল্লেখ করার বিষয় হলো, ভিসা করেছি বিমান টিকেট পাওয়ার ২৫ দিন পরে। অনেক ব্যস্ততার মাঝেও পূর্ব থেকে টিকেট থাকায় মালয়েশিয়ায় আসতে হলো।

অনেক ব্যস্ততার মাঝেও আমি এখনো যেসব যায়গায় যাইনি তিনি সেসব যায়গায় নিজ উদ্যোগে নিয়ে যাচ্ছেন।

আমাকে এসব যায়গা দেখাতে পেরে তিনি নিজেই যেন আনন্দিত হচ্ছেন। এতে তার মধ্যে বিরক্তির ছাপ তার মধ্যে নেই বরং তিনি আমাকে কিভাবে কি করবেন সেই চেষ্টায় থাকেন। সকল ভ্রমনের পরিকল্পনা ও তিনি নিচ্ছেন। আমার কাজ শুধু যথা সময়ে গাড়ীতে উঠে বসার।

তার এই নিঃস্বার্থ আতিথেয়তা ও আন্তরিকতাকে আল্লাহ রাব্বুল আলামীন কবুল করুন এ দুআ করছি।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com