শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১১:২৪ অপরাহ্ন

মধ্যপন্থী মেজাজে শিক্ষকতা করা উচিত : আল্লামা আবূ মূসা

মধ্যপন্থী মেজাজে শিক্ষকতা করা উচিত : আল্লামা আবূ মূসা

মধ্যপন্থী মেজাজে শিক্ষকতা করা উচিত : আল্লামা আবূ মূসা

শীলনবাংলা ডটকম :: ঈমান ও ইলমের সমন্বয়েই গঠিত একজন মাদরাসা শিক্ষার্থীর জীবন বলে মন্তব্য করেছেন আবদুল হাফেজ তাহসীনুল কোরআন মাদরাসা-জামিআ আফতাবনগরের সদরুল মুদাররিসীন আল্লামা আবূ মূসা কাসেমী। তিনি বলেন, সবার আগে শিক্ষার্থীকে গড়ে তুলতে হবে। দুনিয়ার সবকিছু থেকে বিমুখ হয়ে মাদরাসার তালাবাকে পড়ালেখায় মনোযোগী হতে হবে।

আজকের দিনের শিক্ষার্থীর উপর আফসোস করে আল্লামা আবূ মূসা বলেন, এখনকার মাদরাসা শিক্ষার্থীরা নিজের উস্তাদের শুরু সময়ের অবস্থানকে দেখে না। আমার প্রিয় উস্তাদ আবদুল হক আজমি বলেছেন, উস্তাদের শেষ সময়ের ভালো অবস্থা কেবল অনুসরণের নয়। বরং শুরু সময়ের কষ্টকর দিনের কথাও স্মরণে রাখতে হবে। তাহলে ছাত্র নিজেকে গড়তে পারবে।

অতিশাসন উস্তাদকেও মানায় না উল্লেখ করে আল্লামা আবূ মূসা বলেন, গুরুজনকে কখনোই শরিআর বাইরে গিয়ে শাসন করা উচিত নয়। মধ্যপন্থী মেজাজে উস্তাদকে এগিয়ে চলতে হয়। এতে উস্তাদও কোনো বিপদে পড়েন না আর শিক্ষার্থীরও কোনো ক্ষতি হয় না।

বৃহস্পতিবার (২৫ মার্চ ২০২১) সন্ধ্যায় রাজধানীর পশ্চিম রামপুরা মাওলানা আবূ মূসা কবির পরিচালিত মাদরাসা উসমা রা. মিলনায়তনে অনুষ্ঠিত ইসলাহী মাহফিলে আল্লামা আবূ মূসা কাসেমী এসব কথা বলেন।

তিনি বলেন, ছাত্র হবে শিক্ষকের সহায়ক। হযরত আলীর বর্ণনা মতে গোলামের মতো। তাহলেই ছাত্র নিজেকে একসময় মেলে ধরতে পারবে। আল্লহ তাআলা আমাদের জীবনকে সুন্দর করুন।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com