শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ০৭:০৬ পূর্বাহ্ন

বিশ্বকাপে ইতিহাস গড়লেন সাকিব আল হাসান

বিশ্বকাপে ইতিহাস গড়লেন সাকিব আল হাসান

বিশ্বকাপে ইতিহাস গড়লেন সাকিব আল হাসান শীলনবাংলা ডটকম : সাকিব আল-হাসান একজন বাংলাদেশী ক্রিকেটার। তিনি বামহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান এবং বামহাতি অর্থোডক্স স্পিনার। তিনি বর্তমানে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের টেস্ট ও টি২০ আন্তর্জাতিক সংস্করণে অধিনায়কের দায়িত্ব পালন করছেন। বাংলাদেশের হয়ে খেলা সর্বশ্রেষ্ঠ ক্রিকেটার হিসেবে বিবেচিত সাকিবকে বিশ্বের অন্যতম সেরা অল-রাউন্ডার বলে গণ্য করা হয়।

বাংলাদেশের হয়ে বিশ্বকাপ ক্রিকেটে ইতিহাস রচনা করলেন অল রাউন্ডার সাকিব আল হাসান। বাংলাদেশী প্রথম ক্রিকেটার হিসিবে তিনি বিশ্বকাপের এক আসরে পাঁচশ’র বেশী রান ও দশ উইকেট শিকার করেছেন।

মঙ্গলবার এজবাস্টনে অনুষ্ঠিত ভারতের বিপক্ষে ম্যাচে ৬৬ রান সংগ্রহের মাধ্যমে ৫০০ রানের মাইলফলক অতিক্রম করেন সাকিব। এই নিয়ে সাত ইনিংস থেকে তাঁর সংগ্রহ দাঁড়িয়েছে ৫৪২ রান। এ ইনিংসের মাধ্যমে আসরে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় দ্বিতীয় অবস্থানে পৌঁছে যান বাংলাদেশী অল রাউন্ডার। দুটি সেঞ্চুরি ও চারটি হাফ সেঞ্চুরিতে ভর করে এই সংগ্রহ দাঁড় করিয়েছেন সাকিব। এই তালিকায় বর্তমানে ২রান বেশী নিয়ে তার উপরে রয়েছেন শুধুমাত্র ভারতীয় ব্যাটসম্যান রোহিত শর্মা। আসরে ৩৪.৯ স্ট্রাইক রেটে ১১টি উইকেট তুলে নিয়েছেন সাকিব।

মঙ্গলবার এই তারকা অল রাউন্ডার ৬৬ রানের পাশাপাশি তুলে নিয়েছেন ঋষভ পন্থের উইকেটটি। যার মাধ্যমে তিনি নতুন মাইলফলক স্পর্শ করেন।

ব্যাট-বলে বিশ্বকাপের শীর্ষ তালিকায় পৌঁছানো সাকিবের পরের অবস্থানে রয়েছেন নিউজিল্যান্ডের অল রাউন্ডার স্কট স্টাইরিস। তিনি ২০০৭ বিশ্বকাপে মোট ১০টি ম্যাচে অংশ নিয়ে ৪৯৯ রানের পাশাপাশি সংগ্রহ করেছেন ৯টি উইকেট।

এবারের আসরে সাকিবের সেরা সাফল্যটি এসেছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। টনটনে ৭ উইকেটে জয় পাওয়া ওই ম্যাচে অপরাজিত ১২৪ রান করেছিলেন সাকিব। এরপর আফগানিস্তানের বিপক্ষে অনুষ্ঠিত আরেক ম্যাচে ২৯ রান দিয়ে ৫ উইকেট সংগ্রহ করেন বিশ্ব সেরা অল রাউন্ডার।

এই বিশ্বকাপেই ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ৬ হাজার রানের মাইলফলক অতিক্রম করেছেন সাকিব। বাংলাদেশের হয়ে দ্বিতীয় কোন ব্যাটসম্যান হিসেবে এই মাইলফলকে পৌঁছেছেন তিনি।
বিশ্বকাপে এক আসরে পাঁচশ’র বেশি রান করা খেলোয়াড় তালিকা:

শচিন টেন্ডুলকার-৬৭৩(২০০৩)

ম্যাথু হেইডেন-৬৫৯(২০০৭)

মাহেলা জয়াবর্ধনে ৫৪৮(২০০৭)

মার্টিন গাপটিল ৫৪৭(২০১৫)

কুমার সাঙ্গাকারা ৫৪১(২০১৫)

রিকি পন্টিং-৫৩৯(২০০৭)

শচিন টেন্ডুলকার-৫০০(২০১১)

রোহিত শর্মা-৫৪৪*(২০১৯)

সাকিব আল হাসান-৫৪২*(২০১৯)

ডেভিড ওয়ার্নার-৫১৬*(২০১৯)

এ্যারন ফিঞ্চ-৫০৪*(২০১৯)

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com