বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৩:০০ পূর্বাহ্ন

বঙ্গবন্ধুর স্বপ্নপূরণেই দুর্নীতিবাজদের রুখতে হবে

বঙ্গবন্ধুর স্বপ্নপূরণেই দুর্নীতিবাজদের রুখতে হবে

পয়লা আগস্ট

বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ করতেই টেকসই উন্নয়নের বিকল্প নেই

বাঙালি জাতির সবচেয়ে দুঃখ ও পরিতাপময় মাসটির শুরু হয়েছে আজ। এ দিনেই জাতির পিতা বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারিয়েছি। এদিনে নির্মমভাবে ১৯৭৫ সালের এ মাসেই বাঙালি হারিয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের অধিকাংশ সদস্যকে। শোকাবহ আগস্ট উপলক্ষে নেওয়া হয়েছে বিভিন্ন কর্মসূচি।

সেনাবাহিনীর বিপদগামী কিছুসংখ্যক সদস্য সপরিবারে জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যা করার পর গোটা বিশ্বে নেমে আসে তীব্র ক্ষোভ, নিন্দা ও শোকের ছায়া। বঙ্গবন্ধুকে হত্যার পর নোবেল জয়ী পশ্চিম জার্মানীর নেতা উইলি ব্রানডিট বলেন, মুজিবকে হত্যার পর বাঙালিদের আর বিশ্বাস করা যায় না। যে বাঙালি শেখ মুজিবকে হত্যা করতে পারে তারা যেকোন জঘন্য কাজ করতে পারে।

ভারত বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ও বিশিষ্ট সাহিত্যিক নীরদ সি চৌধুরী বাঙালিদের ‘বিশ্বাসঘাতক’ হিসেবে বর্ণনা করে বলেন, বাঙালি জাতির স্বপ্নদ্রষ্টা শেখ মুজিবকে হত্যার মধ্য দিয়ে বাঙালি জাতি বিশ্বের মানুষের কাছে নিজেদের আত্মঘাতী চরিত্রই তুলে ধরেছে।

‘দ্য টাইমস অব লন্ডন’ এর ১৯৭৫ সালের ১৬ আগস্ট সংখ্যায় উল্লেখ করা হয় ‘সবকিছু সত্ত্বেও বঙ্গবন্ধুকে সবসময় স্মরণ করা হবে। কারণ তাঁকে ছাড়া বাংলাদেশের অস্তিত্ব অকল্পনীয়।’

একই দিন লন্ডন থেকে প্রকাশিত ‘ডেইলি টেলিগ্রাফ’ পত্রিকায় বলা হয়, ‘বাংলাদেশের লাখ লাখ লোক শেখ মুজিবের জঘন্য হত্যাকা-কে অপূরণীয় ক্ষতি হিসেবে বিবেচনা করবে।’

শোকাবহ আগস্টে সমগ্র জাতির সঙ্গে একাত্ম হয়ে আওয়ামী লীগ ও তার সহযোগী, ভ্রাতৃপ্রতিম ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক সংগঠনসমূহ যথাযোগ্য মর্যাদা, শ্রদ্ধা, ভালোবাসা ও ভাবগম্ভীর আর বেদনাবিধূঁর পরিবেশে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করবে।

যত দিন যাচ্ছে বিশে^র দরবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আরও প্রয়োজনীয় মানুষ হিসেবে আবির্ভূত হচ্ছেন। যত গবেষণা করছে তার স্বপ্নের বাংলাদেশও হাঁটি হাঁটি পা পা করে সেই উন্নয়ন অগ্রযাত্রার সোপানে পৌঁছুতে শুরু করেছে। কিন্তু কিছু কিছু অপ্রীতিকর কাজ যেমন ঘুষ, দুর্নীতি ও অনিয়ম দেশকে বার বার পেছন থেকে টেনে ধরছে। সরকার দুর্নীতিবাজদের যত দ্রুত শায়েস্তায় এগিয়ে আসবে ততই দেশ তার লক্ষ্যে এগিয়ে যাবে বলে আমাদের বিশ্বাস। পদ্মাসেতুর মতো বড় বড় কাজ শুরু করা সম্ভব হয়েছে। টেকসই উন্নয়ন করতে না পারলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের বাংলাদেশের গড়া কিছুতেই সম্ভব নয়। আমরা মনে করি, যারা অন্যায় পথে, ঘুষ ও অনিয়মের মাধ্যমে আঙুল ফুলে কলা গাছ হওয়ার জন্য তৎপর তাদেরকে টেনে ধরতে হবে। স্বপ্নের বাংলাদেশ গড়তেই, টেকসই উন্নয়ন যাত্রাকে শুভ করতেই দুর্নীতিবাজদের রুখতে হবে।

 

 

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com