মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১১:৪১ অপরাহ্ন

নাড়ির টান | রশীদ জামীল

নাড়ির টান | রশীদ জামীল

নাড়ির টান | রশীদ জামীল

যারা বোখারি শরিফ পড়ান তাঁদেরকে শায়খুল হাদিস বলাহয়, কিন্তু সদ্য-সাম্প্রতিক অতীতালয়ে শুধু শায়খুল হাদিস বললে একজনকেই বুঝাত- আল্লামা আজিজুল হক। শত শত প্রিন্সিপালের বাংলাদেশে প্রিন্সিপাল একজনই ছিলেন। শুধু ‘প্রিন্সিপাল’ বললে একজনকেই বুঝাত- প্রিন্সিপাল হাবীবুর রহমান। দু’জনকেই খুঁজে ফিরে সময়, আর আঙিনা- অবর্তমানের বর্তমান, নাউয়ারাল্লাহু মারাকিদাহুমা।

জামেয়ার মাহফিল মানেই ছিল তারার মেলা। বিশ্ববরেণ্য স্কলারদের কীভাবে কীভাবে জানি ম্যানেজ করে ফেলতেন তিনি। যাদেরকে দাওয়াত দেয়ার কল্পনা করাও ছিল রীতিমত দু:সাহসের কাজ, তাঁদেরকে দেখা যেত জামেয়ার মাহফিলে। সম্ভব হত তিনি ছিলেন বলে, প্রিন্সিপাল হাবীবুর রহমান।

জামেয়ার মাহফিল মানেই ছিল দ্বিতীয় দিনের মধ্যরাতে ভরাটকণ্ঠী গর্জন। বজ্রমুষ্ঠী হুংকার। মাহফিলের মূল আকর্ষণই ছিল তাঁর বাজেট বক্তৃতা। প্রাঙ্গন আবারও সরব হবে, তিনি নীরব থাকবেন! কেউ না কেউ হুংকার দেবেন, কিন্তু দুধের স্বাদ কি আর ঘুলে মেটানো যায়!

প্রিয় জামেয়া সামনে বাড়ুক স্বপ্নদ্রষ্টার স্বপ্নের করিডোর ধরে। জামেয়ার এই প্রজন্মের কান্ডারী, প্রিন্সিপালের প্রিয়নশীন, প্রিয় সামীউর রহমান মুসা’র হাত ধরে জামেয়া আবার উঠে দাঁড়াক। উঠে দাঁড়াক মানে ঘুরে দাঁড়ানো। ঘুরে দাঁড়ানো মানে ফিরিয়ে আনা নব্বই-এর দশক।

আমরা যারা জামেয়ার নুন খাওয়া প্রিন্সিপালের সন্তান, যারা যেখানে যেমন আছি, আছি জামেয়ার কাছাকাছি, সুখ-দু:খের সাথী হয়ে। সফল হোক জামেয়ার ছেচল্লিশতম সম্মিলন।

লেখক : প্রবাসী প্রাবন্ধিক

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com