মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৬:৩৮ পূর্বাহ্ন

নকীব মাহমুদের মুস্তফা অনবদ্য এক কাব্যময় গদ্য

নকীব মাহমুদের মুস্তফা অনবদ্য এক কাব্যময় গদ্য

নকীব মাহমুদের মুস্তফা অনবদ্য এক কাব্যময় গদ্য

সুমন রায়হান : পৃথিবীর সবচেয়ে সেরা মানুষ হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। তার তুলনা শুধু তিনি নিজেই।সমগ্র বিশ্বের মুসলিম অসুসলিম বড় বড় লেখকগন শ্রদ্ধার সাথে তার জীবনে লেখেছেন।সীরাতগ্রন্থ লেখে বিখ্যাত যেমন হয়েছেন তার চেয়ে বেশি পেয়েছেন মানুষের শ্রদ্ধা ও ভালবাসা।বাংলা ভাষার লেখকগনও পিছিয়ে নেই।

মোহাম্মদ ওয়াজেদ আলী, এয়াকুব আলী চৌধুরী, কবি গোলাম মোস্তফা, জাতীয় কবি কাজি নজরুল ইসলামসহ পরবর্তী আরো অনেক স্বনামধন্য লেখক সীরাতগ্রন্থ লেখে স্মরণীয় হয়ে আছেন।কবি গোলাম মোস্তফার ‘বিশ্বনবী’ বাংলা সীরাত সাহিত্যে এক অমুল্য রতন।এমন ভাব ভাষা ও সাহিত্য মান সমৃদ্ধ দ্বিতীয়টি আর বাংলায় নাই বললেই চলে। মোহাম্মদ ওয়াজেদ আলীর ‘মরুভাস্কর ‘পড়ে অনুপ্রাণিত হয়ে জাতীয় কবি ‘ মরুভাস্কর কাব্য লিখেছিলেন।

তরুণ লেখক নকীব মাহমুদও এয়াকুব আলী চৌধুরীর ‘ নূরনবী” পড়ে ‘মুস্তফা’ লেখতে অনুপ্রেরণা পেয়েছেন।
মুস্তফা পড়ে আমি মুগ্ধ। বাংলা ভাষায় ছোটদের জন্য অনেকেই নবি জীবনী লেখেছেন।কিন্তু নকীব মাহমুদের নবি জীবনের গল্প ভাষ্য মুস্তফা অনবদ্য, অতুলনীয়।

ছোট ছোট বাক্য।সহজ সরল কাব্যময় গদ্য।

নবি জীবনের ছোট ছোট ঘটনা লেখকের মুন্সিয়ানায় হয়ে ওঠেছে এক একটি ছোট গল্প।

এই বইয়ের আরো একটি আকর্ষণীয় দিক হল-প্রথম থেকে পড়লে মনে হবে একটি ধারাবাহিক জীবনী, আবার ভেতরের যেকোন একটি শিরোনাম থেকে পড়লে মনে হবে সম্পূর্ণ আলাদা একটি গল্প।
নবি জীবনী আমাদের সবার জানা।

কিন্তু এই বইয়ে এমন এক ভাষার জাদু আছে যা আপনাকে সামনের দিকে টানবে।

অনেক লেখকের বইয়ের নামলিপির উপর ছোট করে ‘ছোটদের’ কথাটি লেখা থাকে। কিন্তু ভেতরে ভাব ও ভাষা ছোটদের উপযোগী নয়। এদিক থেকে বলা যায় মুস্তফা ছোটদের উপযোগী সার্থক লেখা। তবে সর্বশেষ শিরোনাম ‘ নক্ষত্রের মহাপ্রয়ান’ সহ আরো কিছু শব্দ ছোটদের মনে হয় নি।

বাংলা সিরাত সাহিত্যে ‘মুস্তফা’ কেবল নতুন সংযোজন নয় একটি অনস্বীকার্য ইতিহাস। অতীত ইতিহাস ভেঙেছেন নাকি নতুন ইতিহাস গড়েছেন তা নিয়ে প্রশ্ন থাকতে পারে। তবে বাংলা সীরাতসাহিত্যে ছোটদের উপযোগী সাহিত্যমান সম্পূর্ণ এমন বই আমার চোখে পড়েনি। নকীব মাহমুদ সেই ইতিহাসের অংশ হয়ে গেল।

নকীব মাহমুদ ও মুস্তফার জন্য শুভ কামনা।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com