সোমবার, ২৬ অগাস্ট ২০১৯, ১২:১০ পূর্বাহ্ন

ধর্মের ভিত্তিতে দেশভাগ চায়নি জমিয়তে উলামা হিন্দ : মাহমুদ মাদানী

ধর্মের ভিত্তিতে দেশভাগ চায়নি জমিয়তে উলামা হিন্দ : মাহমুদ মাদানী

ধর্মের ভিত্তিতে দেশভাগ চায়নি জমিয়তে উলামা হিন্দ : মাহমুদ মাদানী

শীলন বাংলা ডটকম : ধর্মকে অনুষঙ্গ করে দেশকে ভাগ করতে চায়নি ইংরেজ খেদাও আন্দোলনের অবদানকারী সংগঠন জমিয়তে উলামা হিন্দ। একথাই জানিয়েছেন বর্তমান জমিয়তে উলামা হিন্দে সেক্রেটারী মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানী। তিননি বলেন, কোন ধর্মই আতঙ্কবাদ, সন্ত্রাস, খুন-রাহাজানি ইত্যাদি শিক্ষা দেয় না। সব ধর্মই শান্তি, সম্প্রীতি, সৌহার্দ্যের শিক্ষা দেয়। সকল ধর্মের মানুষই শান্তি ও জীবনের নিরাপত্তা চায়।

ভারতের প্রত্যেকটা জেলায় শান্তি সম্প্রীতির চির সবুজ মঞ্চ প্রতিষ্ঠা করার কথা বলেন তিনি।

ধর্মের ভিত্তিতে দেশ আলাদা হতে পারে না জানিয়ে মাওলানা মাদানী বলেন, ভ্রাতৃত্ববোধ রক্ষায় জমিয়তে উলামা হিন্দের প্রচেষ্টা অপরিশীম। দ্বিজাতিতত্ত্ব বা ধর্মীয় কোনো বিষয়কে সামনে রেখে দেশভাগের চরম বিরোধিতা করেছিল জমিয়তে উলামা হিন্দ। দেশ বিভাজনের বিরুদ্ধে অবস্থান নিয়ে মুসলিম লীগের গুণ্ডাবাহিনীর হাতে বার বার আক্রমণের শিকার হয়েছিলেন শাইখুল ইসলাম হুসাইন আহমদ মাদানী রহ.। জমিয়তে উলামা হিন্দের বর্ষীয়ান অনেক নেতাই তাদের হাত থেকে রেহাই পায়নি।

সোমবার নয়াদিল্লীতে সর্বভারতীয় জমিয়তে উলামা হিন্দ আয়োজিত জাতীয় ঐক্য ও শান্তি সম্মেলনে এসব কথা বলেন দলের মহাসচিব মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানী।

মহাসচিব হিন্দুত্ববাদিদের হুঁশিয়ার করে বলেন, এই দেশ সবার। দেশে যেমন পাকিস্তানী পতাকা উড়তে দেওয়া হবে না। তেমনি ভারতকে হিন্দু রাষ্ট্র বানানোর ষড়যন্ত্রও বরদাশত করবে না।

ভারতের বর্তমান পরিস্থিতি বর্ণনা দিতে গিয়ে মাহমুদ মাদানী বলেছেন, মুসলমানদের উপর অমানবিক নির্যাতন-নিপীড়ন করছে। ভারতবর্ষের মাটিতে হিংসাত্মক ঘটনা চলছে-ঘটছে। এ সমস্ত হিংসাত্মক ঘটনার কারণে বিশ্বের দরবারে ভারত একটি নিতান্ত ঘৃণিত রাজ্যে পরিণত হয়ে ওঠছে। ভারতের মান-মর্যাদা ক্ষুণ্ন হচ্ছে। ভারত আমাদের দেশ। আমাদের জন্মভূমি।

আমাদের জন্মস্থান। আমরা এটাকে অত্যন্ত ভালোবাসি। দেশের মর্যাদা রক্ষা করা এবং মর্যাদা আরও বৃদ্ধি করা আমাদের দায়িত্ব। বিশ্বের দরবারে দেশের দুর্নাম-বদনাম হোক এটা আমরা কোনভাবেই চাই না। তাই আমাদের উচিত মাসলাকী ও ধর্মীয় বিভাজন ভুলে শান্তি, সম্প্রীতি, সৌহার্দ্যের সাথে ভারতের মাটিতে বসবাস করা।

এছাড়াও আনুষ্ঠানে আরও বক্তব্য দেন, মুফতি খালিদ সাইফুল্লাহ রহমানী, মাওলানা সাইয়্যিদ মঈন হুসাইনি, মাওলানা সাইয়্যিদ মুহাম্মদ তানভির হাশিমি, মাওলানা আজদাদ নদভি, মাওলানা মতিনুল হক উসামা, মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরি, মাওলানা রহমতুল্লাহ, মাওলানা নাদিম আহমদ সিদ্দিকি, মাওলানা নিয়াজ আহমদ ফারুকি, মাওলানা মুআজ উদ্দীন কাসেমী, মাওলানা সাইয়্যিদ মুহাম্মদ আশরাফ, মাওলানা সাআদাতুল্লাহ হুসাইনি, মাওলানা মঈন হুসাইনি প্রমুখ।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com