সোমবার, ২৬ অগাস্ট ২০১৯, ১২:১৭ পূর্বাহ্ন

দারিদ্র্য বিমোচনে কাজ করছে বাংলাদেশ

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী বলেছেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির মাধ্যমে বাংলাদেশ দারিদ্র্য বিমোচনে কাজ করে যাচ্ছে। কর্মসংস্থান ও উদ্যোক্তা সৃষ্টি এবং শিল্পায়নের মাধ্যমে আর্থিক অন্তর্ভুক্তিতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা বিশ্বে রোল মডেল।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) ‘এসএমই ফাইন্যান্স অ্যান্ড ইনক্লুসিভ গ্রোথ: বাংলাদেশ পারসপেক্টিভ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এসকে সুর চৌধুরী বলেন, বিচার করলে সকল ক্ষেত্রে ক্রমবর্ধমান কর্মসংস্থান সৃষ্টি, আন্ত:খাত সংযোগ স্থাপন ও রফতানি বৃদ্ধির ক্ষেত্রবিশেষে সংযোগ প্রচার, রফতানি বৃদ্ধি এবং উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এসএমই খাত।

তিনি বলেন, এসএমই খাতের উন্নয়ন অন্যান্য দেশের মতো বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির উপাদান হিসেবে বিবেচনা করা হয়। ক্ষুদ্র, মাঝারি উদ্যোক্তাদের কার্যক্রম গ্রামাঞ্চলে ছড়িয়ে দেওয়াকে দারিদ্র্য বিমোচনের কৌশল হিসেবে উল্লেখ করা যায়।

ডেপুটি গভর্নর বলেন, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও অন্যান্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে এ খাতে সহজে বিনিয়োগ করতে নীতিমালা তৈরি এবং দারিদ্র্য বিমোচন ও কর্মসংস্থান সৃষ্টিতে বহুমুখী পদক্ষেপ গ্রহণের মাধ্যমে আর্থিক অন্তর্ভুক্তিতে সহযোগিতা করছে বাংলাদেশ ব্যাংক।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের পূন:অর্থায়ন তহবিলের ১৫ শতাংশ উৎপাদনশীল খাতে নারী উদ্যোক্তাদের অর্থায়নের জন্য বরাদ্দ করা হয়েছে। এ অর্থ ব্যাংক ও নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে সর্বোচ্চ ১০ শতাংশ সুদে বিতরণ করা হচ্ছে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক নতুন কুটির শিল্প, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য ১শ’ কোটি টাকার একটি পূন:অর্থায়ন তহবিল গঠন করেছে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন বিআইবিএম’র মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরী।

বিআইবিএম মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে ‘এসএমই ফাইন্যান্স অ্যান্ড ইনক্লুসিভ গ্রোথ: বাংলাদেশ পারসপেক্টিভ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইবিএম’র প্রফেসর ড. প্রশান্ত ব্যানার্জি।

সেমিনারে উপস্থিত ছিলেন বি‌আইবিএম’র একে গঙ্গোপাধ্যায় চেয়ার প্রফেসর এসএ চৌধুরী, বেসিক ব্যাংকের চেয়ারম্যান আলাউদ্দিন এ মজিদ, ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান এবং বাংলাদেশ উন্নয়ন গবেষণা পরিষদের সিনিয়র রিচার্স ফেলো মোহাম্মদ ইউনুস।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com