বুধবার, ১৭ Jul ২০১৯, ০৫:২৬ পূর্বাহ্ন

ড. জসিম উদ্দিন নদভীর ইন্তেকাল

ড. জসিম উদ্দিন নদভীর ইন্তেকাল

ড. জসিম উদ্দিন নদভীর ইন্তেকাল

পাথেয় রিপোর্ট : জামেয়া দারুল মা’আরিফ আল-ইসলামিয়ার সহকারী পরিচালক, জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ চট্টগ্রাম মহানগরের সভাপতি ও আল্লামা সুলতান যওক সাহেবের জামাতা আরবী সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র ড. জসীম উদ্দীন নদভী (৫১) গতকাল রাত ৩টায় ইন্তেকাল করেছেন। ইন্না-লিল্লাহ ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

২ কন্যা ও ১ ছেলে সন্তানের জনক ছিলেন ড. জসিম উদ্দিন নদভী। তাঁর বড় মেয়ে জামাতাসহ সৌদি আরবে থাকেন।

উল্লেখ্য, তিনি ওমরাহ সফরে ছিলেন। ডায়াবেটিস লো, জ্বর, কাশি হওয়াতে তিনি হসপিটালে ভর্তি হয়েছিলেন।

জনাব নদভী সাহেব পবিত্র মক্কা শরীফেই ইন্তেকাল করেন।

ইসলামী পত্রিকা পরিষদের জয়েন্ট সেক্রেটারী ও মাসিক মদীনার পয়গাম সম্পাদক শহিদুল ইসলাম কবির বরেণ্য শিক্ষাবিদ আরবী সাহিত্যিক ড. জসিম উদ্দিন নদভীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোক বার্তায় তিনি বলেন, মহান আল্লাহ তাঁকে জান্নাতবাসী করুন। মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর আমি সমবেদনা জ্ঞাপন করছি। আল্লাহ রাব্বুল আলামীন মরহুমের শোক সন্তপ্ত পরিবারকে ধৈর্য ধারণ করার তাওফিক দান করুন।

শীলন বাংলাদেশ সভাপতি মাওলানা মাসউদুল কাদির গভীর শোক জানিয়ে বলেছেন, ড. জসীম উদ্দীন নদভী চলে গেলেন। হৃদয়ের কোণে একটা ব্যথা অনুভব করছি। নদভী সাহেব তার বাসায় নিয়ে গিয়েছিলেন। বাসাটা দেখিয়ে বলেছিলেন, যখন মনে চায়, চট্টগ্রাম চলে আসবেন। আমি মুগ্ধ হয়ে শুনছিলাম তাঁর কথা। দারুল মাআরিফে তার আতিথেয়তা, আন্তরিকতা, হৃদ্যতা কখনোই ভুলতে পারবো না। প্রতিটি নতুন উদ্যমি কাজের ক্ষেত্রে তিনি ছিলেন অগ্রগণ্য। অগ্রণী ছিলেন।
বর্তমান আলেমসমাজকে নিয়েও তিনি অস্থিরতা অনুভব করতেন। তার সঙ্গে কথা বলে সেটা ভালোভাবেই বুঝতে পেরেছি।

মাসউদুল কাদির বলেন, ড. জসীম উদ্দীন নদভী ডক্টরেটের জন্য যেসব নথিপত্র দেখিয়েছিলেন, চল্লিশোর্ধ্ব তখনকার বয়সে একজন মানুষের পড়াশোনার চেষ্টা দেখে অভিভূত হওয়া ছাড়া উপায় নেই। পরে খুশি হয়েছি তিনি ডক্টরেট লাভ করেছেন। যার কাছে ডক্টরেট করেছেন তিনিও আমার শিক্ষক।

নদভী সাহেবের সঙ্গে আমার কিছু কাজ ছিল। হলো না। আমি বার বার ঢাকা থেকে ফোন করেছি। এত সমিহ-সম্মান করে কথা বলতেন মনে হতো বয়সে জ্ঞানে আমি অনেক বড় আর তিনি আমার জুনিয়র। তাঁর রেসপেক্ট ক্ষমতা ছিল অসাধারণ। আমি আজ তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com