শনিবার, ১৫ ফেব্রুয়ারী ২০২০, ০৩:২৩ অপরাহ্ন

জীবন ও পৃথিবী, তোমরা ও আমার কবিতা

জীবন ও পৃথিবী, তোমরা ও আমার কবিতা

জীবন ও পৃথিবী, তোমরা ও আমার কবিতা

আদিল মাহমুদ :: আমি আদিল মাহমুদ। আমার একটা অন্যরকম জগৎ আছে। কবিতার। এই জগৎ আনন্দ-বেদনার, প্রেম-ভালোবাসার। আমার নিজস্বতার অনুভব। এই জগৎ থেকে আমি লিখি। সবকথা যেমন প্রকাশ করা যায় না, সব স্বপ্নের যেমন ভাষা নেই, সব আশার যেমন রঙ নেই; তেমনই সবকিছু লিখতেও পারি না। কারণ ভাষার কাছে সবকিছু আত্মপ্রকাশ করতে রাজি না। যখন কবিতা লিখতে শুরু করি, কবিতা নিয়ে ভাবি, তখন আর স্বাভাবিক অবস্থায় থাকতে পারি না। অনুভূতি ও থাকে না স্বাভাবিকতার কাছে। কল্পনা, ধ্যান সবকিছু ওই কবিতার নিকটবর্তী হয়ে ওঠে। একটা কবিতা লিখতে কতটা ধ্যানী হতে হয়, কতটা গভীরে তলাতে হয়, সেটা হয়তো আপনাকে বুঝাতে পারব না।

এখন কবিতাই আমার ধ্যানজ্ঞান সর্বস্ব হয়ে দাঁড়িয়ে আছে অস্তিত্বের ভেতর। আমি কবিতা খুঁজি। আমি কবিতার আত্মায়, কবিতার শরীরে, কবিতার অন্তর্গত আনন্দে, কবিতানন্দের সুখ খুঁজি। কিন্তু কবিতা ধরা দিতে চায় না। নিকটবর্তী হতেও অনীহা প্রকাশ করে। অবহেলা করে। যতই ভালোবাসার কথা বলি কোন কাজ হয় না, দূরে ঠেলে দেয়। তবে আমি বেঁচে আছি এই জগৎ নিয়ে। এই জগতে একাএকা হাঁটি। এটা আমার নিজস্ব জগৎ। একান্ত বিচরণের জগৎ। অনুভূতির জগৎ। স্বপ্নের জগৎ। এই জগৎ থেকে যখন কোন কবিতা লিখি, তখন সারা জগতে ছড়িয়ে পড়ে কবিতার ঘ্রাণ।

আমার কবিতার পড়ে আপনি কবিতার প্রেমিক হতে পারেন। হতে পারেন কবিতার ঘনিষ্ঠজনও। কিন্তু আপনার এই কবিতা প্রেম তো আমার প্রেমের মত হবে না। এই ঘনিষ্ঠতা আমার ঘনিষ্ঠতার কাছাকাছি হবে না। কারণ আমি লিখার সময় যেভাবে কবিতাকে প্রেম দেবে, সেভাবে তো আপনি দেবেন না। আমি তো হৃদয়ের সর্বস্ব দিয়ে কবিতাকেই ভালোবাসি। কবিতাকেই নিবেদন করি প্রেম। কবিতা প্রেম আমাকে জীবনের অর্থ বোঝাতে সাহায্য করে। জীবনকে ভিন্নভাবে দেখার সুযোগ করে দেয়। জীবনের লুকায়িত সব রহস্যের দরজা চিনিয়ে দেয়। আমার বুকজুড়ে কবিতার ঘর নির্মাণ করা আছে। মনজুড়ে আছে কবিতার সংসার। সারাটা চেতনাজুড়ে শুধু কবিতার পৃথিবী। কবিতাকে বুকে চেপে ধরে বলতে পারি— ‘জীবন ও পৃথিবী, তোমরাও আমার কবিতা।’

কবিতার জগৎ আমার জীবন। এই জগৎ ছেড়ে কোথাও যেতে চাই না। কোথাও না! আমার কাছে কবিতার মত সুন্দর আর কিছুই নেই। কেননা কবিতার জগৎ চিরকালই নান্দনিক। এই নান্দনিকতা আমাকে নিয়ে যায় জীবনের গহীন থেকে গহীনতর ভুবনে। আমি এই জগতের সৌন্দর্যের মত আর কোন সুন্দর দেখি না। এই জগতের মত প্রেম আর কোন জগতের ভেতর অনুভব করেন না। এই জগৎ একান্ত আমার। কবি ও কবিতার।

পুনশ্চ : কবিতার এই জগতে বসবাস করে আমি যত কবিতা লিখেছি, তার মধ্যে নির্বাচিত ৬০টির বেশি কবিতা দিয়ে অমর একুশে গ্রন্থমেলায় ‘চৈতন্য প্রকাশনী’ থেকে আসছে আমার একটি কাব্যগ্রন্থ। নাম- ‘লাওয়ারিশ’। প্রচ্ছদ করেছেন- ‘রাজীব দত্ত’। বইমেলাতে ২৫% এর বেশি ডিসকাউন্টে বইটি কিনতে পারবেন মাত্র ‘১৩০ টাকা’ দিয়ে। চৈতন্যের স্টল থেকে। স্টল নং- ২৫০, ২৫১। আশা করছি বইটি পড়বেন। আলোচনা-সমালোচনা করবেন। খুশি হব। আন্তরিক ধন্যবাদ।

লেখক : কবি ও গণমাধ্যমকর্মী

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com