বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ১২:৪৯ অপরাহ্ন

জীবনের সর্বক্ষেত্রে রাসূল নবীজীকে অনুসরণ করুন : মুফতি সালমান মানসুরপুরি

জীবনের সর্বক্ষেত্রে রাসূল নবীজীকে অনুসরণ করুন : মুফতি সালমান মানসুরপুরি

জীবনের সর্বক্ষেত্রে রাসূল নবীজীকে অনুসরণ করুন : মুফতি সালমান মানসুরপুরি

শীলন বাংলা রিপোর্ট : ভারতের হুসাইন আহমদ মাদানী রহ. এর সুযোগ্য উত্তরসুরি আল্লামা মুফতী সালমান মানসুরপুরি বলেছেন, বিশ্বব্যাপী অশান্তির অন্তরালে রয়েছে তাগুতি শাসন ব্যবস্থা। এ থেকে মুক্তি পেতে জীবনের সর্বক্ষেত্রে নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আদর্শের অনুসরণ ও অনুকরণের বিকল্প নেই। তিনি সকলকে রাসূল সা. আমাদের জন্য আল্লাহর পক্ষ থেকে নিয়ে এসেছে তা গ্রহণ এবং যা বর্জণের আদেশ নিয়েছেন তা বর্জন করার আহ্বান জানান।

আল্লামা মানসুরপুরি হাদীসের উদ্বৃতি দিয়ে বলেন, মানুষ মরে গেলে তার সকল আমল বন্ধ হয়ে যায়। কিন্তু তিনটি আমল চলমান থাকে, তাহলো ১. সদক্বায়ে জারিয়া যেমন মসজিদ, মাদরাসা, রাস্তাঘাট, জনকল্যাণমূলক কাজ ২. ঐ শিক্ষা যা জাতিকে উপকৃত করে ৩. ওয়ালাদুন সালেহ বা নেক সন্তান। সন্তানকে ইলমে দ্বীন শিক্ষায় শিক্ষিত করে গেলে সন্তান দুনিয়াতে যত দ্বীনি শিক্ষা দিবে এবং ছাওয়াবের সিলসিলা জারি থাকবে তা আমলনামায় যোগ হতে থাকবে। তিনি বলেন, মাদরাসাগুলো এই দ্বীনি শিক্ষায় সবচেয়ে বেশি অবদান রেখে চলেছে, তাই এ দ্বীনি প্রতিষ্ঠানগুলো সাবির্ক সহযোগিতা করা সকলের দায়িত্ব। তিনি বলেন, দ্বীনি শিক্ষা চালু থাকলে সমাজ ও রাষ্ট্র ধ্বংস হবে না।

শুক্রবার বিকেলে রাজধানীর কদমতলী থানার রায়েরবাগে অবস্থিত মাদরাসা মারকাযুল হিদায়াহ ঢাকা হিফজ সমাপনী ছাত্রদের দস্তারবন্দি উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়ার মাহফিলে প্রধান মেহমানের আলোচনায় তিনি এসব কথা বলেন।

মাদরাসা কমপ্লেক্সে মাদরাসা পরিচালনা কমিটির চেয়ারম্যান আলহাজ্ব ওয়াহিদুজ্জামানের সভাপতি এবং মাদরাসার প্রিন্সিপাল মুফতী বাকি বিল্লাহ ও মাওলানা নিয়ামতুল্লাহর পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব ফরমান আর চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ইত্তেফাকুল মাদারিসিল কওমিয়ার কো চেয়ারম্যান আল্লামা কালিদ সাইফুল্লাহ সাদী, মাদানীনগর মাদরাসার মুহাদ্দিস শায়খুল হাদীস মুফতি বশিরুল্লাহ, শরীয়তপুর জেলা পরিষদের চেয়ারম্যার আলহাজ্ব সাবেদুর রহমান খোকা শিকদার, আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক মোঃ ফজলুল করিম ও মোহাম্মদ জুবায়ের ওয়াফা, ইন্টারলিংক টেক্সটাইলের এমডি মুহাম্মদ ইব্রাহিম খলিল, এডভোকেট জহিরুল ইসলাম প্রমুখ।

আলোচনাশেষে হিফজ সমাপনী ছাত্রদের পাগড়ী প্রদান করে প্রধান মেহমান। এরপূর্বে ছাত্রদের মনোজ্ঞ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এতে ছাত্রদের অভিভাবক ও এলাকাবাসী ছাত্রদের পারফরমেন্সে সন্তোষ প্রকাশ করেন।

এদিকে রাজধানীর স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান জামিআ ইকরা বাংলাদেশের ইফতা বিভাগের দরস প্রদান করেছেন জামিআ কাসিমুল উলুম শাহী মুরাদাবাদের মুফতী ও উচ্চতর হাদীস বিভাগের সিনিয়র শিক্ষক, আওলাদে রাসূল মাওলানা সাইয়্যিদ আসআদ মাদানীর খলিফা, মুফতী সাইয়্যিদ মুহাম্মদ সালমান মানসুরপুরী।

শনিবার (২৩ নভেম্বর) দুপুর ১২ টায় জামিআ ইকরা মিলনায়তনে এ দরস প্রদান করেন মুফতী সালমান মানসুরপুরী।

বছরের শুরু থেকে এ পর্যন্ত তিনশোর বেশি তামরীন করায় জামিআ ইকরার শিক্ষক ও শিক্ষার্থীদের ভূয়সী প্রশংসা করেন তিনি।
শাহী মুরাদাবাদের মুফতী বলেন, ইফতার বছর পড়ার বছর নয়, ইফতার বছর মূলত তামরীনের বছর। এ বছর তামরীনের মাধ্যমে মাসআলা-মাসাইল শেখাও লেখার মশক করতে হয়। ইফতার বছর যেসব কিতাবগুলো দরসের পড়ানো হয়, সেগুলো পড়ার জন্য নয়, এ কিতাবগুলো তামরীন সম্পর্কে জানা, বুঝা এবং সহায়কের জন্য।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com