সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৩:০০ পূর্বাহ্ন

ঘণ্টায় ৩৬ জনকে নেবুলাইজার দিচ্ছে বক্ষব্যাধি হাসপাতালে

ঘণ্টায় ৩৬ জনকে নেবুলাইজার দিচ্ছে বক্ষব্যাধি হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক ● মহাখালীস্থ ৭০০ শয্যার বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের জরুরি বিভাগে প্রতি ঘণ্টায় ৩৬ জনকে নেবুলাইজার দেয়ার ব্যবস্থা চালু করা হয়েছে বলে জানিয়েছেন হাসপাতালটির রেসপিরেটরি মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. বশীর আহমেদ। মঙ্গলবার সেন্ট্রাল নেবুলাইজার সিস্টেম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

প্রধানমন্ত্রীর কার্যালয় পরিচালিত একসেস টু ইনফরমেশন (এটুআই) এ অনুষ্ঠান আয়োজন করে। এটুআই প্রকল্প-ই এই পদ্ধতি উদ্ভাবন করে জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউটে সংযোজন করে।
এটুআই ও জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউটকে স্বাগত জানিয়ে জাতীয় অ্যাজমা সেন্টারের অডিটরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, শেখ হাসিনার সরকার সব সময়ই গরিব-দুঃখী জনগণের সরকার। এজন্যই এমন একটি কাজ এমন একটি হাসপাতালে এটুআই করেছে, যেখানে চিকিৎসা নিতে আসে গরিব মানুষ। বক্ষব্যাধি হাসপাতালও এটুআইর প্রস্তাব সানন্দে গ্রহণ করে এই পদ্ধতি চালু করেছে। এটা একটা দৃষ্টান্ত হয়ে থাকল।

অনুষ্ঠানে জানানো হয়- এটুআই দ্বারা পরিচালিত তরুণ উদ্ভাবকদের অংশগ্রহণে সল্ভ-এ-থন প্রতিযোগিতা ২০১৬-এ উদ্ভাবনী প্রকল্প’ সেন্ট্রাল নেবুলাইজার সিস্টেম’ বিজয়ী প্রকল্প হিসেবে রূপান্তর করা হয়। এটাই বক্ষব্যাধি ইনস্টিটিউটের সহায়তায় এখানে সংযোজন করা হয়েছে। এর মাধ্যমে নেবুলাইজিং পাইপ ও ওষুধের ডোজ একটি সুইচ ব্যবহার করেই ডিভাইসের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণ করা যাবে এবং আলাদাভাবে রোগীর সমস্যার তীব্রতা বিবেচনা করে নেবুলাইজিং করা যাবে। সেন্ট্রাল নেবুলাইজারের সাহায্যে একই সময়ে অনেক রোগী একইসঙ্গে সেবা নিতে পারবেন। একজন রোগীর বেলায় নেবুলাইজার ব্যবহারের ক্ষেত্রে মেশিনটি কেবল ওই রোগীর বিছানার সাথে সংযুক্ত পাইপের জন্য বিদ্যুৎ ব্যবহার করবে। মূলতঃ এটি সাধারণ নেবুলাইজারের বিশেষ সহায়ক হিসেবে কাজ করবে।
স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. সমীর রঞ্জন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্ষব্যাধি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. শাহেদুর রহমান খান, অধ্যাপক ডা. বশীর আহমেদ প্রমুখ বক্তৃতা প্রদান করেন।

শীলন/৩০৮

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com