বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ১০:৪৭ অপরাহ্ন

গলাকাটা বক্তার ওয়াজ কখনো শুনিনি

গলাকাটা বক্তার ওয়াজ কখনো শুনিনি

গলাকাটা বক্তার ওয়াজ কখনো শুনিনি

সগীর আহমদ চৌধুরী : “অমুকে আইলে আমি যাইতাম না”। অমুকে আইলে যাইতাম না কেরে? টাকায় বরাবরি করতে হবে, বৈষম্য করা চলবে না, পোস্টারে সমান মোটা ও পাশাপাশি নাম দিতে হবে, বরং উপরে দেওয়া লাগবে। কারণ অমুকে এলমে ট্যাঙের মতোনও না। আসলে এসব সাধু-সুফিগিরি নয়, হাকিকত, হাকিকত। বাহ্যিকভাবে সুফি-সাধুগিরি মনে হলেও হাকিকত অন্য রকম।

যাউকগা ওয়াজ-দুআ শুনার অভ্যাস আমার নেই, টাইমও পাই না। যেসব বুযুর্গ লোকদের ওয়ায আমার পছন্দ ছিল দুনিয়াতে তাঁদের একজন মাত্র বেঁচে আছেন। মুফাসসিরে কুরআন হাবিুল্লাহ বিসবাহ (রহ.), আরিফ বিল্লাহ সুলতান আহমদ নানুপুরী (রহ.), সাইয়েদ মুহাম্মদ ফজলুল করীম (রহ.), আল্লামা মুস্তাফা আল-হুসাইনী (রহ.)।

বেঁচে আছেন শুধু মাওলানা সাইয়েদুল আলম আরমানী হাফিযাহুল্লাহ, তিনি চট্টগ্রামের, আঞ্চলিক ভাষায় দারুণ বয়ান করেন। এছাড়া কোনো গলাকাটা-গলাবাজের ওয়াজ কখনো শুনিনি, রুচিও লাগে না।

“কেউ তাহার ট্যাংগের মতোনও না।” এই ধরনের কথাবার্তা নাকি কারো ভেতরে অহংকারের বীজ ঢুকাই দেওনের সমান, শুনেছিলাম হুযুরেরই মুখে। আর ট্যাংগঅলা কত বড় অহংকারী সেই কথা কাহারো অজানা নয়। প্রশংসায় পকপকিয়ে যায় তার দেহ-মন, অন্যকে তুচ্ছ-তাচ্ছিল্যজ্ঞানে তার জুড়ি মেলা ভার। অন্যের জনপ্রিয়তায় জ্বলন, টাকায় ঈর্ষা-হিংসা-বিদ্বেষ; এসবও তো অহংকারের আলামত, তাই নয় কি?

ঐক্যের ফেরি করে বেড়ান তিনি। কিন্তু ঐক্যটা কাদের লগে করিবেন তিনি? ইসলামী ঐক্যজোটের সঙ্গে? জমিয়তে ওলামায়ে ইসলামের সঙ্গে? খেলাফত মজলিস (ইসহাক) গ্রুপের সঙ্গে? নাকি বড় ভাইয়ের সংগঠনগুলোর সঙ্গে? ঐক্যের প্রশ্ন ওঠলেই অনেকে চরমোনাইকে প্রাসঙ্গিক মনে করে। আচ্ছা ভাই! হিংসে করে, বিদ্বেষ ছড়িয়ে, কূটিলতা করে কিভাবে ঐক্য কায়েম হয় বলুন তো!

একদিকে ঐক্য ঐক্য করিবেন অন্যদিকে আড়ালে আড়ালে সহিংসতা ছড়াবেন তা কি করে হয়? নিজেকে ঐক্যের অগ্রদূত হিসেবে প্রচার করে বেড়াবেন আর অন্যকে ঐক্যবিরোধী সাব্যস্ত করতেই কি এসব ভাওতাবাজি? ঐক্যের ব্যাপারে আন্তরিকতা থাকলে আগে মনের কূটিলতা ঝেড়ে ফেলুন, আপসে মুহাব্বতের এজহার করুন। ইলমি বড়াই, খান্দানি আভিজাত্যের অহংকার, স্বস্ব বৈশিষ্ট্যগত স্বত্তা ভুলে যান এবং ছোট-খাটো দীনী, মসলাকী, ফেরকা, মাযহাব ও তরীকা কেন্দ্রীক মত-পার্থক্য এড়িয়ে চলুন।

লেখক : রাজনীতিক

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com