শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ০৮:৪৭ পূর্বাহ্ন

কেন নির্বাচন করেছিলেন মুফতী জসিম উদ্দিন নদভী

কেন নির্বাচন করেছিলেন মুফতী জসিম উদ্দিন নদভী

কেন নির্বাচন করেছিলেন মুফতী জসিম উদ্দিন নদভী

দেলাওয়ার হোসাইন সাকী : জাতীয় নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশ প্রতিটি আসনের যোগ্য দক্ষ সর্বজন গ্রহণযোগ্য ব্যক্তিত্বের মাধ্যমে নির্বাচন করার সিদ্ধান্ত গ্রহণ করে। কক্সবাজারের মহেশখালী কুতুবদিয়ায় ওলামা হযরত ও সাধারণ মানুষের গ্রহণযোগ্য ব্যক্তি ছিলেন ড. আল্লামা জসিম উদ্দিন নদভী রহ.। হজরতের সাথে কেন্দ্র এবং জেলা বারবার যোগাযোগ করেছে। ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রতি তার গভীর সম্পর্ক আমাদের মুগ্ধ করেছে। তিনি আমাদের আশ্বস্ত করলেন, আমি নির্বাচন করবো, ইনশাআল্লাহ। প্রাথমিক সিদ্ধান্ত হলো, প্রচার প্রচারণা চলছে। যেহেতু তিনি দেশের শীর্ষ আলেম আল্লামা সুলতান যওক নদভীর জামাতা ও জামিয়া দারুল মা’আরিফ আল ইসলামিয়ার নির্বাহি পরিচালক; সেহেতু নির্বাচনে অংশগ্রহণটা ছিল তার জন্য কঠিন একটি চ্যালেঞ্জ। মাদ্রাসার শুরা কমিটি আছড়ে অংশগ্রহণকে কিভাবে নিবে- সেই প্রশ্ন মুখ্য হয়ে দাঁড়ালো। কিছুদিন পর শুনলাম, তিনি নির্বাচন করবেন না। আমরা আবার যোগাযোগ করলাম। তিনি জানালেন, ইস্তেখারা করে জবাব দিবেন।
.
♦ জবাব দিলেন ঈমান জাগানিয়া!

আল্লামা ড. জসিমুদ্দিন নদভী রহ. জানালেন; আমি আমার সম্মানিত শশুর ও মাদরাসা শুরা কমিটিকে জানিয়ে দিয়েছি, নির্বাচন করবো, ইনশাআল্লাহ। আমি তাদেরকে জানিয়েছি, আমার লেখাপড়া, ডক্টর ডিগ্রি ও সকল সাধনা দ্বীন ইসলামের জন্য। জাতির রাহবার পীর সাহেব চরমোনাই দ্বীন প্রতিষ্ঠার অংশ হিসেবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আমাকে আহ্বান করেছেন, এই আহ্বানে আমাকে সাড়া দিতেই হবে। দ্বীনের প্রচার ও প্রসারের এই সুযোগকে কাজে না লাগিয়ে ইন্তেকাল করলে আল্লাহর কাছে হয়তবা জবাব দিতে পারব না!

♦ নদভী সাহেবের এই বক্তব্য মাদরাসা কর্তৃপক্ষ, সম্মানিত শুরা সদস্য মন্ডলী ও পরিবারের অন্যান্য সদস্যবৃন্দ শোনার পর পীর সাহেব চরমোনাই এর আহবানে সাড়া দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে সম্মতি প্রকাশ করেন। সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।
.
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ডঃ আল্লামা জসিম উদ্দিন নদভী রহ. -এর ত্যাগ ও কুরবানী ছিল নজিরবিহীন। আল্লাহ তার ত্যাগ ও কুরবানিকে কবুল করুন, আমীন।

লেখক : ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় সদস্য ও মাসিক আল কারীমের সম্পাদক

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com