সোমবার, ২৯ Jun ২০২০, ০৭:৩৩ অপরাহ্ন

কথাসাহিত্যিক হোসেন মাহমুদের মহাকাল অভিযাত্রা

কথাসাহিত্যিক হোসেন মাহমুদের মহাকাল অভিযাত্রা

কথাসাহিত্যিক হোসেন মাহমুদের মহাকাল অভিযাত্রা

মহিউদ্দিন আকবর :: মহাপরাক্রমশালী রাব্বুল আলামিনের ডাকে সাড়া দিয়ে, হাজারো লেখককে দুখের সাগরে ভাসিয়ে, অনন্তজীবনের পথে মহাকাল অভিযাত্রা করেছেন উপমহাদেশের প্রখ্যাত কবি ইসমাঈল হোসেন সিরাজীর দৌহিত্র- আমার প্রায় তিনযুগের সহযোদ্ধা, প্রাণপ্রিয় বন্ধু খ্যাতিমান সাংবাদিক, লেখক, অনূবাদক ও কলামিস্ট হোসেন মাহমুদ (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

২১ ডিসেম্বর ২০১৯, সকাল সোয়া ১০ টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর।

তিনি গুরুতর অসুস্থ হয়ে বিগত ৬ অক্টোবর থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের আইসিইউ’তে চিকিৎসাধীন ছিলেন। তিনি একটি দুরঘটানায় আহত হয়ে বিগত ১৩ বছর যাবত শয্যাশায়ী অবস্থায় জীবন কাটাচ্ছিলেন। এসময় মূলত তিনি প্যানক্রিয়াস ইনফেকশন, অস্টিওপোরোসিস ও ক্রনিক অ্যাজমায় আক্রান্ত ছিলেন।

বিছানায় শায়িত থেকেও তিনি বুকের উপর ল্যাপটপ রেখে নিয়মিত বিভিন্ন পত্র-পত্রিকায় লিখে গেছেন। তার স্ত্রী বিশিষ্ট কবি-গীতিকার ও সাংস্কৃতিক সংগঠক মমতাজ মহল মুক্তা এবং তার একমাত্র কন্যাটিও বেশ কিছুদিন যাবত অসুস্থতার মাঝে দিনাতিপাত করছেন।

তার একমাত্র ছেলেটি দৈনিক ইনকিলাবে চাকরিতে আছেন।

প্রজ্ঞাবান সাহিত্যিক হোসেন মাহমুদ শেষ জীবনে অনেক কষ্ট করেছেন । বিশেষ করে কয়েকটি বছর তিনি বসতে, কাত হয়ে শুতে, গোসল করতে ও কম্পিউটারে বসে লিখতে পারতেন না। হোসেন মাহমুদ ৩৫ বছর ধরে সাংবাদিকতা পেশায় যুক্ত ছিলেন। দৈনিক ইনকিলাবের সিনিয়র সহ-সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।ইসলামিক ফাউন্ডেশনের সাথেও জড়িত ছিলেন অনেক বছর। তার ২৪টিরও বেশি বই প্রকাশিত হয়েছে। তিনি ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের প্রতিষ্ঠাতা এবং সভাপতি ছিলেন।

বিশেষত উপমহাদেশের রাজনীতি এবং ইতিহাস সম্পরকে তার গভীর জ্ঞান ছিলো। ২১/১২/২০১৯ বিকেলে জানাযা শেষে তাকে ঢাকার শাহজাহানপুর গোরস্তানে দাফন করা হয়েছে।

১/১২/২০১৯ বিকেলেই আমরা প্রাণপ্রিয় বন্ধু খ্যাতিমান সাংবাদিক, লেখক, অনূবাদক ও কলামিস্ট হোসেন মাহমুদকে নিবেদন করে বাংলাদেশ লেখক সমিতির ৪৮২তম সাহিত্যসভা করি। সভায় দরুদ ও সালামসহ তার রুহের মাগফিরাতের জন্য বিশেষভাবে দোয়া ও মুনাজাত করা হয়।
সকলের নিকট তার রুহের মাগফিরাত ও জান্নাত নসিবের নিমিত্তে মহান আল্লাহ তায়ালার দরবারে দোয়া-খায়ের করার জন্য কুল আবেদন জানাচ্ছি।

২১.১২.২০১৯

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com