শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ১০:২৭ অপরাহ্ন

কওমী স্বীকৃতিকে ‌’আত্মঘাতী চিন্তা’ বললেন আবু তাহের মিছবাহ

কওমী স্বীকৃতিকে ‌’আত্মঘাতী চিন্তা’ বললেন আবু তাহের মিছবাহ

শীলনবাংলা রিপোর্ট : কওমী মাদরাসা সনদের স্বীকৃতি বিষয়ে যখন দেশের আলেমদের ঐকমত্য (ইজমা) প্রতিষ্ঠিত হয়েছে ঠিক তখন দেশের বরেণ্য আলেম মাওলনা আবু তাহের মিছবাহ কওমী মাদরাসা স্বীকৃতিকে আত্মঘাতী চিন্তা হিসেবে আখ্যায়িত করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত একটি লিফলেটে বলা হয়, কওমী মাদরাসার সরকারী স্বীকৃতির যে আওয়ায চারদিকে আজ উঠেছে, সবার সদিচ্ছার প্রতি আস্থা থাকা সত্ত্বেও আমার মনে হয়, এটা আত্মঘাতী চিন্তা।

১৯ সেপ্টেম্বর বুধবার ২০১৮ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ‘আল হাইআতুল উলয়া লিল জামি’আতিল কওমিয়া বাংলাদেশ’ এর অধীন ‘কওমি মাদ্রাসমূহের দাওরায়ে হাদিসের (তাকমীল) এর সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) এর সমমান প্রদান বিল-২০১৮’ সংসদে পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এরপরই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মাওলানা আবু তাহের মিছবাহ’র এ বিষয়ক প্রচারপত্র দেখা যায়। অনেকে তার অভিমত প্রচার করতে থাকে।

প্রচারপত্রে আবু তাহের মিছবাহ’র বরাতে বলা হয়, অধিকার ও স্বীকৃতি আবদার করে নয়, (হযরত আলী মিয়াঁ নাদাবীর ভাষায়) যোগ্যতার মাধ্যমে অর্জন করতে হয়। আর স্বীকার করতেই হবে, যুগের বিচারে আমাদের নেছাবে তা’লীমে এখন যোগ্যতার বড় অভাব। আর যোগ্যতার অভাব থেকেই স্বীকৃতির প্রয়োজন অনুভব করা হয়।
সুতরাং আমাদের সময় ও চিন্তা এবং শ্রম ও মেধা এখন স্বীকৃতি অর্জনের পরিবর্তে যোগ্যতা অর্জনের ক্ষেত্রেই নিয়োজিত হওয়া উচিত…

আমাদের নেছাবে তালীম এমন হতে হবে, যাতে শিক্ষার্থীরা বহুমুখী যোগ্যতার অধিকারী হয়ে যুগের মোকাবেলা করতে পারে এবং জীবনসংগ্রামে সফলভাবে উত্তীর্ণ হতে পারে।
দ্বিতীয় কথা, যে উদ্দেশ্যে আমরা সরকারী স্বীকৃতি লাভ করতে চাই,আমার আশংকা এই যে, তা তো অর্জিত হবেই না, বরং যুগ যুগ ধরে সরকার এবং বহিঃশক্তি যা চেয়ে আসছে,তখন সেটাই ঘটবে। অর্থাৎ আমাদের উপর তাদের নিয়ন্ত্রণের বজ্রআটুনি চেপে বসবে। তখন অনুতাপের অশ্রু ঝরানো ছাড়া আর কিছুই করার থাকবে না।

কওমী মাদারেসের মহলে “স্বীকৃতি-চিন্তার” স্রোত এখন প্রবল। আর আমি জানি, স্রোতের বিপরীতে সাঁতার কেটে তীরের নাগাল পাওয়া বড় মুশকিল, তবু নিজের কাছে সান্ত্বনা এবং আগামী প্রজন্মের কাছে কৈফিয়ত থাকবে যে, আমি আমার কথা বলেছিলাম, অন্তত বলতে চেষ্টা করেছিলাম…

কওমী মাদরাসার সরকারী স্বীকৃতির যে আওয়ায চারদিকে আজ উঠেছে, সবার সদিচ্ছার প্রতি আস্থা থাকা সত্ত্বেও আমার মনে হয়, এটা আত্মঘাতী চিন্তা

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com