শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০২:৩৮ অপরাহ্ন

ঈদের ছুটিতে বাড়ছে দেশ-বিদেশে ভ্রমণ

ঈদের ছুটিতে বাড়ছে দেশ-বিদেশে ভ্রমণ

শীলনবাংলা ডেস্ক • ভ্রমণপিপাসুরা সুযোগ পেলেই দেশ-বিদেশ ঘুরে বেড়ান। ঈদ তাদের জন্য একটি বড় সুযোগ। এসময় একটা লম্বা ছুটি পাওয়া যায়। এজন্য এসময় ভ্রমণ বেড়ে যায়। ঈদের ছুটিতে অনেকে দেশের ভেতরে ভ্রমণ করেন। আবার অনেকে বিদেশ ভ্রমণে যান। আর ঈদ উপলক্ষে ট্যুর অপারেটর ও এয়ারলাইন্সগুলোর ভ্রমণের নানা রকমের প্যাকেজ থাকায় আগ্রহী হচ্ছেন অনেকে। তবে ঈদে কতজন দেশের বাইরে বেড়াতে গিয়েছেন তার কোনও সুনির্দিষ্ট পরিসংখ্যান নেই। ঈদকে সামনে রেখে বিভিন্ন দেশে ভ্রমণ প্যাকজ দিয়েছিল রেইনবো হলিডেজ। এই প্রতিষ্ঠানের মাধ্যমে নেপাল, থাইল্যান্ড, মিসর, সিঙ্গাপুর, ভারতসহ বেশ কিছু দেশে এবার ঈদে ৪০০ জন বাংলাদেশ গিয়েছেন।

এ প্রসঙ্গে প্রতিষ্ঠানটির মালিক সালাউদ্দিন রুমি বলেন, ‘এবার ঈদে তিন দিন ছুটির সঙ্গে সরকারি আরও দু’দিন ছুটি যুক্ত হওয়ায় অনেকে ভ্রমণে আগ্রহী হয়েছেন। আমাদের ভ্রমণের বিভিন্ন রকম প্যাকেজ ছিল। ভিসা, বিমানের ভাড়া, হোটেল, গাইড, বেড়ানোসহ সব কিছু প্যাকেজ মধ্যে থাকায় বাজেট নির্ধারণ সহজ হয় ভ্রমণকারীদের।’ তিনি বলেন, ‘এবার নেপাল, মিসর, থাইল্যান্ডে যাওয়ার পর্যটক বেশি পেয়েছি। অনেকে ভ্রমণ করার পাশাপাশি চিকিৎসা করাতেও যান।’ ট্যুর অপারেটরদের ভ্রমণ প্যাকেজ ছাড়াও অনেকেই নিজ উদ্যোগে যাচ্ছেন বেড়াতে। আবার অনেকে বন্ধুদের সঙ্গে যাচ্ছেন দল বেঁধে যান। কেউ কেউ গ্রুপ ট্যুরে যেতে সামাজিক যোগাযোগ মাধ্যমের সহায়তারও নিয়েছেন। বিশেষ করে ফেসবুক কেন্দ্রিক গড়ে ওঠা ট্রাভেল গ্রুপগুলো আয়োজন করছে দেশ-বিদেশে ভ্রমণের নানা ইভেন্ট।

এমন একটি গ্রুপ স্বপ্নযাত্রার ট্রাভেল। এবার ঈদে ১৫ জনের টিম নিয়ে ভারতের শিলং গিয়েছে গ্রুপটি। এ গ্রুপের প্রতিষ্ঠাতা বিল্লাহ মামুন জানান, স্বপ্নযাত্রা সম্মিলিতভাবে ঘুরে বেড়ানোর একটি পাবলিক প্ল্যাটফর্ম। ২০১৬ সালে টাঙ্গুয়ার হাওরের ভ্রমণের মধ্য দিয়ে তাদের পথচলা শুরু। প্রতিমাসেই দেশ-বিদেশে ঘুরে বেড়ানোর প্ল্যান করেন। ভ্রমণপিপাসু যে কেউ তাদের সঙ্গে দেশ-বিদেশে নিশ্চিন্তে ঘুরে বেড়াতে পারেন। ট্যুর অপারেটরদের পাশাপাশি এয়ারলাইন্সগুলোর দিয়েছে বিভিন্ন ভ্রমণ প্যাকেজ। দেশি এয়ারলাইন্স রিজেন্ট এয়ারওয়েজ তাদের সহযোগী প্রতিষ্ঠান রিজেন্ট হলিডেজের মাধ্যমে নেপাল, ওমান, থাইল্যান্ড, মালায়শিয়া, সিঙ্গাপুরে ঈদ উপলক্ষে কয়েকটি প্যাকেজ দিয়েছে। তবে কতজন মানুষ বিদেশ ভ্রমণে গিয়েছেন তার কোনও সঠিক পরিসংখ্যান নেই বলে জানান ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব) এর পরিচালক সৈয়দ শাফাত উদ্দিন আহমেদ।

তিনি বলেন, ‘পরিসংখ্যান না থাকায় কতজন দেশের বাইরে ঘুরতে যাচ্ছেন বা আসছেন তার কোনও সঠিক তথ্য নেই। তবে আগের চেয়ে মানুষের ভ্রমণের আগ্রহ বেড়েছে। ছুটিতে দেশে বিদেশে ভ্রমণ করছেন অনেকে।’ শাফাত উদ্দিন সাংবাদিকদের বলেন, ‘এবার আমার নিজের প্রতিষ্ঠান থেকেও ৩৬ জন গিয়েছেন বিভিন্ন দেশে। মালায়শিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়ার বেশি গিয়েছেন। স্টুডেন্টদের জন্য ব্যাংককে ৯ হাজার ৯৯৯ টাকার একটি প্যাকেজ ছিল,সেটিতে বেশ সাড়া পেয়েছি।’

 

শীলন/৩০৮

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com