শনিবার, ০২ Jul ২০২২, ০৮:৩৫ পূর্বাহ্ন

ইসলামে পিতা-পুত্র সম্পর্ক

ইসলামে পিতা-পুত্র সম্পর্ক

রাকিব হাসান

পিতামাতার মাধ্যম সন্তানের পৃথিবীতে আগমনের পর মায়ের অবদানের পাশাপাশি পিতার অবদানও অনস্বীকার্য। সন্তানের ভরণপোষণ থেকে শুরু করে প্রাপ্ত বয়স হওয়া পর্যন্ত সন্তান প্রতিপালন করা যেন পিতার উপর এক অপরিহার্য কর্তব্য। এই দায়িত্ববোধ থেকেই গড়ে ওঠে পিতা পুত্রের মাঝে এক অনন্য সম্পর্ক। যেই সম্পর্ক ইসলামের ইতিহাসে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে।

একাধিক ভাই থাকলে চাওয়া পাওয়ার ও চাহিদা ভিন্নতা ও একই রকম হতে পারে। আবার কখনো একটি বস্তুু দু’জনেই পছন্দ হতে পারে। যেমনটি ঘটেছিল পৃথিবীর আদি মানব হযরত আদম আ.- এর দুই পুত্র হাবিল ও কাবিলের মাঝে। পুত্র হিসেবে তারা বিবদমান বিষয়টি মীমাংসার জন্য পিতার নিকট শরণাপন্ন হন।

পিতা আদম (আ:)-এর দেওয়া মীমাংসা অনুসারে তারা উভয়েই কুরবানির বস্তু উপস্থাপন করলো আল্লাহর কাছে। (বিস্তারিত সূরা মায়েদা ২৭ নং আয়াত)

পুত্র হিসবে বিচার ফয়সালার জন্য পিতার দরবারে তারা উপস্থিত হয়েছিল। যদিও পরে কাবিল সীমালঙ্ঘন করেন। নূহ আলাইহিস সালাম যখন তার জতিকে দীর্ঘ সাড়ে ৯শ বছর তাওহিদের দাওয়াত দিলেন। বিভিন্ন রকমের সুসংবাদ ও ভয়ভীতি প্রদর্শন করলেন কিছু লোক ছাড়া আর কেউ তার দাওয়াত গ্রহণ করেননি। নূহ আলাইহিস সালাম-এর বদদোয়ার ফলে যখন আল্লাহর চূড়ান্ত ফয়সালা হয়ে ভয়াবহ প্লাবন শুরু হলো। ‘নূহের নৌকা তাদের বহন করে নিয়ে চলল পর্বতপ্রমাণ তরঙ্গমালার মাঝ দিয়ে। এ সময় পিতা নূহ আলাইহিস সালাম তার ছেলে কেনানকে (ইয়াম) ডাক দিল সে দূরে ছিলো, হে আদরের সন্তান আমাদের সাথে নৌকায় আরোহন করো কাফেরদের সাথে থেকো না। (সূরা হুদ : আয়াত ৪২)

যদিও পুত্র অবাধ্য হয়ে ধ্বংস হয়েছিল। সন্তানের ভয়ংকর বিপদেও এটা ছিলো পিতার শেষ প্রচেষ্টা ও ভালবাসার বহিঃপ্রকাশ।

পিতা পুত্রের বিভিন্ন রকমের স্বপ্ন ও দুঃস্বপ্ন, পরিকল্পনা নিয়ে পরস্পর আলোচনা করে মতামত গ্রহণ করা পিতার যেমন গুরুত্বের সাথে মূল্যায়ণ করা উচিত তেমনি পুত্র হিসেবে কোন সমস্যা বা কোন স্বপ্ন পিতার সাথে শেয়ার করা ইসলামের অন্যতম শিক্ষা।

পিতার কাজ কর্মে পুত্রকে সাথে রাখে তা শিক্ষা উচিত। তাহলে পুত্র সৎ ও দক্ষ মানব সম্পদে পরিণত হবে। যেমন ইবরাহিম আলাইহিস সালাম স্বীয় পুত্রকে সাথে নিয়ে পবিত্র কাবা ঘর নির্মাণ করেন।
ইবরাহিম আঃ এমন সময় তার পুত্রকে বলছেন ‘হে আমার আদরের পুত্র আমি স্বপ্নে দেখেছি আমি তোমাকে যবহ করছি। এখন তোমার অভিমত কী? (সূরা ছাফফাত ১০২ নং আয়াত) যখন পুত্র ইসমাঈল পিতার সঙ্গে চলাফেরা করতে পারে, পিতার সহযোগী হতে চলেছেন।

সন্তান এমন বয়সে উপনীত হলে তার মতামতের গুরুত্ব রয়েছে যা আল্লাহ আমাদের শিক্ষা দিচ্ছেন। পুত্র স্বপ্নে যা দেখেছে তা পিতার কাছে শেয়ার করছেন। পিতাই একমাত্র উত্তম বন্ধু।

‘একদা ইউসুফ আঃ তার পিতা ইয়াকুব আঃ এর কাছে এসে বলল”আমি স্বপ্নে দেখেছি ১১ টি নক্ষত্র এবং সূর্য ও চন্দ্র আমকে সিজদা করছে’ (সূরা ইউসুফ : আয়াত ৪)।

পিতা হিসেবে পুত্রকে অল্প বয়সেই উচিত বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা দেয়া। যেমন ‘লুকমান উপদেশ দিতে গিয়ে তার পুত্রকে বলেছিল, ‘হে আমার প্রিয় বৎস! আল্লাহর সাথে কোন শির্ক করো না। নিশ্চয় শির্ক বড় যুলুম ( সূরা লোকমান : আয়াত ১৩)। কুরআন ও হাদিসে এরকম অনেক দৃষ্টান্ত রয়েছে যা অকাট্যভাবে প্রমাণ করে পিতা পুত্রের সুসম্পর্কের বিষয়।

হযরত দাউদ আ. এর পুত্র সুলাইমান আ., ইসহাক আ. এর পুত্র ইয়াকুব আঃ যাকাররিয়া আ. এর পুত্র ইয়াহিয়া আ.-এরা সবাই নবী ছিলেন। পিতার গুনে গুণান্বিত হয়ছে যাদের পুত্রদেরকেও আল্লাহ নবুওয়ত দান করেছিলেন।

ইসলামের ইতিহাসে পিতা পুত্রের সম্পর্ক গভীর। দুঃখজনক হলেও সত্যি বর্তামান সময়ে ইসলামের এই মহান আদর্শ খুবই কমই পরিলক্ষিত হয়।ছেলে সবসময় চেষ্টা করে পিতা থেকে দূরে থাকার জন্য। কারণ পিতা পুত্রের মাঝে যে যতটুকু গভীর সম্পর্ক থাকা জরুরি ছিলো ততটুকু নেই। পিতা মানেই যেন একজন শাসনকর্তা, অথচ হওয়া দরকার ছিলো পিতা একজন ভালো বন্ধু। জীবনের সকল গুরুত্বপূর্ণ বিষয়ে পিতার সাথে শেয়ার করা কিন্তুু তা না হওয়ার ফলে হৃদয়ের গভীর থেকে এক প্রকার হাতাশায় নিমজ্জিত হয় ছেলে সন্তানেরা। কখনো বেছে নেয় মাদক কখনো সন্ত্রাসের পথ। যখন হতাশার চরম পর্যায়ে উপনীত হয় তখন সে আত্মহত্যার মতন ভয়ংকর পথ বেছে নিতেও কুণ্ঠাবোধ করে না। কারো জীবেনে যতই দুঃখ কষ্ট হতাশা আসুক যদি সে পিতাকে বন্ধুর মতো সর্বদা পাশে পায় তাহলে কখনোই সে সুন্দর পৃথিবীর মায়া কাটতে পারবে না।

মুহাম্মদ সাঃ এর যেই চাচার পিতৃস্নেহে প্রতিপালিত হয়েছে জীবনের কঠিন মুহূর্তে সেই চাচাকে বন্ধুর মতো পেয়ে দাওয়াতী জীবনে মনোনিবেশ হতেআবার উৎসাহ পেয়েছে।

সর্বপুরি যদি পিতা পুত্রের সম্পর্কের উন্নতি ঘটে তাহলে সমাজ থেকে অন্যায় অত্যাচার রোধ হবে নৈতিকতা বেড়ে যাবে ফলে সুন্দর ও আদর্শ জাতি হিসেবে আমরা বাঙালিরা বিশ্ব দরবারে অনুকরণীয় হয়ে ওঠতে পারবো।

লেখক : শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া
mdrakib10143@gmail.com

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com