রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০৫:০১ অপরাহ্ন

ইংল্যান্ডের মাওলানা ইউসুফ মুতালার ইন্তেকাল

ইংল্যান্ডের মাওলানা ইউসুফ মুতালার ইন্তেকাল

ইংল্যান্ডের মাওলানা ইউসুফ মুতালার ইন্তেকাল

জুনাইদ কিয়ামপুরী : ইংল্যান্ডের সবচেয়ে খ্যাতনামা আলেম ব্যক্তিত্ব মাওলানা ইউসুফ মুতালা মারা গেছেন। বিশ্ব নন্দিত আলিম, ফখরুল মুহাদ্দিসিন শায়খ জাকারিয়া কান্দালভি রহ. এর সুযোগ্য খলিফা, ইংল্যান্ডের দেওবন্দখ্যাত সুপরিচিত প্রতিষ্ঠান ঐতিহ্যবাহী বেরী মাদ্রাসার সম্মানিত শায়খুল হাদিস,বিশিষ্ট বুযুর্গ হজরত মাওলানা ইউসুফ মুতালা’ সাহেব আর নেই। রোববার সন্ধ্যার পর কানাডায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। ইন্না-লিল্লাহি ওইন্নাইলাইহি রাজিউন।

সুদূর ইংল্যান্ডে দ্বীনের প্রচার-প্রসারে যারা অবিস্মরণীয় অবদান রেখেছেন, মাওলানা ইউসুফ মুতালা রহ. তাদের মধ্যে প্রধান গণনীয়।

একটি অমুসলিম রাষ্ট্রে বসবাস করে, বিরুদ্ধ পরিবেশ প্রতিবেশ উপেক্ষা করে পাহাড়সম হিম্মত নিয়ে অবিশ্রান্ত প্রচেষ্টায় তিল তিল করে গড়ে তুলেন আল জামিয়াতুল ইসলামিয়া বেরী মাদ্রাসা।

যেখান থেকে প্রতি বছর অজস্র ছাত্র ইসলামি জ্ঞানে ঋদ্ধ হয়ে দ্বীনের দাওয়াত নিয়ে গোটা দুনিয়া চষে বেড়াচ্ছে।

২০১২ সালে এই প্রতিষ্ঠান দেখার সুযোগ হয় অধমের। সঙ্গে ছিলেন বর্তমান রচডেল জালালিয়া জামে মসজিদের ইমাম আমাদের বাঘার হুজুরের জামাতা হাফিজ মাওলানা নজরুল ইসলাম সাহেব এবং আমার আপন ছোট ভাই মো.জুবের আহমদ।
আল্লাহর রহমতে সেদিন মাদ্রাসার প্রবেশ পথেই ইউসুফ মুতালা সাহেবের সঙ্গে সাক্ষাতের সুযোগ পেয়ে যাই। হজরতজি তখন হুইল চেয়ারে উপবিষ্ট ছিলেন। দুজন ছাত্র সমভিব্যহারে ধীরলয়ে হজরতের চেয়ার ঠেলছিল। আমাদেরকে দেখে কিছু সময়ের জন্য থামেন। তাঁর লাগানো ইলমের বাগান দেখতে এসেছি শুনে খুশি হন। হাল পুরসির পর মাথা এগিয়ে দিলে মাথায় হাত বুলিয়ে দুয়া দেন।

এই দৃশ্যটা এখনো আমার চোখে জীবন্ত। আজ যখন শুনলাম হজরত চলে গেছেন না-ফেরার দেশে। তখন তাঁর নুরানী চেহারাটা চোখের পর্দায় ভেসে ওঠল, তাঁর মধুময় মুখ নিসৃত কথাগুলো আমার কর্ণকুহরে যেনো নতুন করে প্রতিধ্বনিত হলো।
আল্লাহ তায়ালা হজরতকে জান্নাতের আলা মাক্বামে অধিষ্ঠিত করুন। শোক-সন্তপ্ত পরিবারকে সবরে জামিল এনায়াত করুন। মুসলিম উম্মাহকে তাঁর নিমাল বদল দান করুন। আমিন।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com