শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ০৭:৪৩ পূর্বাহ্ন

আসুন, নিম্নবিত্তের পাশে দাঁড়াই

আসুন, নিম্নবিত্তের পাশে দাঁড়াই

আসুন, নিম্নবিত্তের পাশে দাঁড়াই

মুহাম্মদ দেলাওয়ার হোসাইন সাকী : আল্লাহর গজব করোনা ভাইরাসে পুরো বিশ্ব বিপর্যস্ত। বাংলাদেশের চরম আতঙ্ক বিরাজ করছে। সরকারিভাবে শুরু হচ্ছে আগামীকাল থেকে সাধারণ ছুটি। গণপরিবহনের উপর নিষেধাজ্ঞা। দেশের নিম্নবিত্ত, ঠেলাওয়ালা, রিক্সাওয়ালা, দিনমজুর ও মেহনতী মানুষের চিন্তার শেষ নাই। এদের নুন আনতে পান্তা ফুরায়। হাতে কাজ নাই, তাই টাকাও নাই। এসব দারিদ্র্যপীড়িত অসহায় মানুষ করোনা ভাইরাসের চেয়ে ছেলে সন্তান ও পরিবারের ক্ষুধার যন্ত্রণাকে বেশি ভয় পায়।

মানুষ মানুষের জন্য। ইসলামে যে পরিমাণ মানবসেবা এবং পরোপকারের দৃষ্টান্ত রয়েছে পৃথিবীর অন্য কোনো ধর্মে তা নেই। মানবসেবা এবং উদারতার নীতিকে অবলম্বন করেই বিদ্যুৎগতিতে পৃথিবীর আনাচে-কানাচে বিস্তার লাভ করেছে ইসলাম। শান্তির এ ধর্ম মানুষকে মানবতা শিখিয়েছে। বিপদ-আপদে একে অপরের পাশে দাঁড়ানোর শিক্ষা প্রদান করেছে। দায়ার নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সারাজীবন মানুষের উপকার, মানবসেবা ও মানবকল্যাণ করেছেন। মানবসেবার এমন কোনো ক্ষেত্র নেই যেখানে তাঁর ছোঁয়া লাগেনি।

করোনা ভাইরাসের কারণে মেহনতি মানুষরা আজ ঘরবন্দি। ক্ষুধার যন্ত্রণায় কাতরাচ্ছে। নিম্নবিত্ত হাজারো পরিবার যারা চক্ষুলজ্জার কারনে কারো কাছে কোন কিছু চাইতে পারে না, তাদের অবস্থা আরো করুণ। সামনের দিনগুলো মনে হয় আরো ভয়াবহ হবে। ভবিষ্যৎ পুরাটাই অন্ধকার।

বিশ্বমানবতার কঠিন এই সংকটে একজন মুসলমান হিসেবে, অন্তত একজন মানুষ হিসেবে আমার পাশের মানুষটির খবর নেওয়া, গরিব-অসহায় পরিবারকে নিজের সাধ্যানুযায়ী সহযোগিতা করা নৈতিক দায়িত্ব। এটিই হলো একজন মানুষের মানবতাবোধ।

দল-মত নির্বিশেষে সবাইকে আহ্বান জানাই, আসুন, মানবতার সেবায় আত্মনিয়োগ করি। বিপদে মানুষের পাশে দাঁড়ানো অনেক সওয়াবের কাজ। এতে আল্লাহ সন্তুষ্ট হন। আল্লাহ না করুক, আপনি যদি কখনো কোনো বিপদে পড়েন আপনার পাশেও মানুষ দাঁড়িয়ে যাবে, সহযোগিতা করবে।

অফিস আদালত বন্ধ, বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান। চিন্তা, পরিকল্পনার যথেষ্ট সুযোগ আপনার আছে। আশেপাশে বন্ধুবান্ধবের কমতি নেই। আপনি ইচ্ছা করলে অনেক কিছুই করতে পারেন। ঘনিষ্ঠ পরিচিত বন্ধুদের সাথে আলোচনা করে মানবসেবার জন্য নিতে পারেন কঠিন উদ্যোগ। সবার সাথে পরামর্শ করে একটা ফান্ড গঠন করেন। এলাকায় এলাকায় চিরুনি অভিযান চালিয়ে দরিদ্রদের তালিকা তৈরি করুন। একান্তে খুবই গোপনে তাদের মাঝে আপনার ত্রাণ-সাহায্য পাঠিয়ে দিন। তাদের সংকট নিরসনে, সমস্যা সমাধানে, বিপদে-আপদে তাদের পাশে থাকুন।
.

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com