রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০৯:২১ অপরাহ্ন

আর্ট ক্যাম্পে ছবি আঁকলো সুবিধাবঞ্চিত শিশুরা

আর্ট ক্যাম্পে ছবি আঁকলো সুবিধাবঞ্চিত শিশুরা

আর্ট ক্যাম্পে ছবি আঁকলো সুবিধাবঞ্চিত শিশুরা

শীলন বাংলা রিপোর্ট : ‘যেতে হবে বহুদূর,তাই স্বপ্নযাত্রা হোক বিরতিহীন’-প্রতিপাদ্যকে ধারণ করে অনুষ্ঠিত হলো সুবিধাবঞ্চিত পথশিশুদের আর্ট ক্যাম্প ‘আর্ট ফর ড্রিম’। শিল্পচর্চা বিষয়ক প্রতিষ্ঠান গ্যালারি কারিকরের আয়োজনে ও সমাজিক উন্নয়নমুখী সেবামূলক সংস্থা স্ট্রিট চিলড্রেন লিডোর সহযোগিতায় রাজধানীর মোহাম্মদপুর সংলগ্ন ওয়াশপুরে অবস্থিত উদ্ধারকৃত পথশিশুদের স্থায়ী নিবাস পিস হোমে অনুষ্ঠিত হয় দিনব্যাপী এই শিল্পায়োজন। খ্যাতনামা শিল্পী ও অধিকারকর্মী শাহানা মজুমদারের প্রত্যক্ষ তত্বাবধানে আয়োজিত ক্যাম্পে ছবি আঁকে শিশুরা। এক্রিলিকের বাহারি রঙের সংমিশ্রণে ক্যানভাসে ফুটিয়ে তোলে মনে উঁকি দেওয়া সব ছবি।

ক্ষুদে শিল্পীদের আঁকা ছবিগুলো আগামী ১৯-২১ সেপ্টেম্বর, ২০১৯ তারিখে রাজধানীর ফুলার রোডে অবস্থিত ব্্িরটিশ কাউন্সিলে প্রদর্শিত হবে। উক্ত আয়োজনে শিশুদের এমন কাজকে উৎসাহ যোগাতে উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার, ডেপুটি হাইকমিশনার ও বাংলাদেশে সফররত ব্রিটিশ পার্লামেন্টের প্রতিনিধি দল। পাশাপাশি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রীপরিষদের সদস্য ও জাতীয় সংসদের জনপ্রতিনিধিসহ সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের শিল্পমনা ব্যক্তিবর্গ এবং শিশুদের প্রতি সুহৃদ শুভার্থীবৃন্দ উপস্থিত থাকবেন।

শিশুদের অধিকতর কল্যাণের লক্ষ্যে আয়োজিত এই আয়োজনের যাবতীয় অর্থ দাতব্য সংস্থা লিডোর শিশুদের জন্য প্রদান করা হবে। তাই এই আয়োজনে শিল্পী ও অধিকারকর্মী শাহানা মজুমদারের প্রদর্শিত শিল্পকর্ম বিক্রির মাধ্যমে অর্জিত অর্থ অনুদান হিসেবে শিশুদের কল্যাণে প্রদান করা হবে।

উল্লেখ্য, গত মে মাসে লন্ডনে অনুষ্ঠিত স্ট্রিট চাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ড কাপ-২০১৯ এ অংশ নিয়েছিল লিডোর শিশুরা এবং বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে সেমিফাইনাল খেলেছিল চ্যাম্পিয়ন ভারতের সাথে। পাশাপাশি ব্রিটিশ এমপিদের সাথেও একটি প্রীতি ম্যাচে অংশ নেয় তারা এবং বিজয়ী হয়। এছাড়া, কালচারাল ও সামাজিক নানা আয়োজনে অংশ নিয়ে নিজেদের অধিকার ও পরিচয় সংকটের কথা তুলে ধরে আন্তর্জাতিক নীতি নির্ধারকদের কাছে।

স্বেচ্ছাসেবামূলক দাতব্য প্রতিষ্ঠান লিডো ও শিল্প সংস্কৃতির উন্নয়নে ব্যাপৃত গ্যালারী কারিকরের এমন আয়োজন বাংলাদেশের পথশিশুদের উদ্ধার ও পুনর্বাসন কার্যক্রম বৃদ্ধিতে সহায়তা করবে এবং শিশুদের জীবনমান উন্নয়নে ভূমিকা রাখবে বলে বিশ্বাস করেন আয়োজনের মেন্টর শিল্পী ও অধিকারকর্মী শাহানা মজুমদার।

পথশিশুদের মেধা বিকাশের এমন উদ্যোগ পিস হোমে অবস্থানরত শিশুসহ লিডোর সেবার আওতাধীন সকল শিশুকে লিডারশীপ এবং নিজেকে তুলে ধরার ক্ষেত্রে উৎসাহ যোগাবে বলে মনে করেন লিডোর নির্বাহী পরিচালক ফরহাদ হোসেন। দিনব্যাপী মুগ্ধকর আয়োজন এমন আশাবাদ দিয়েই শেষ হয়।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com