বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৫:৪৯ পূর্বাহ্ন

আমি মানুষ, আমিও ভুল করি কিন্তু দাম্ভিক নই

আমি মানুষ, আমিও ভুল করি কিন্তু দাম্ভিক নই

আমি মানুষ, আমিও ভুল করি কিন্তু দাম্ভিক নই

কাদির চৌধুরী বাবুল :: ভুলের উর্ধ্ব কোনো মানুষ নয়। মানুষ হিসাবে কেউ না কেউ অজান্তে বা মতিভ্রম হয়ে ভুল করে। কাজে কর্মে জ্ঞানের অপূর্ণতার কারণে কোনো ভুল হয়ে যেতে পারে। ভুল হয়ে গেলে— সংশোধন করা। অনুশোচনা করা। ভুল স্বীকার করে ক্ষমা প্রার্থনা করাই মহৎকর্ম। কৃতকর্মের অনুশোচনা ও ক্ষমা প্রার্থনার মধ্যদিয়ে আমরা মানুষত্বের পূর্ণতা অর্জন করতে পারি।

আমি একজন শিক্ষক। আমার কাজ কারো ভুল ধরা নয়। নিজেকে সর্বোত্তম পথে রেখে অন্যকে উত্তম শিক্ষা দেওয়াই আমার কাজ। আমার কাজে কর্মে মধ্যদিয়ে অন্যকে মহত্ত্ব শিক্ষা দেওয়াই আমার কাজ।

আমি শিক্ষক, আমার কাজ মানবিক মানুষ তৈরি করা। সুশিক্ষার মধ্যদিয়ে উন্নত জাতি গড়ে তোলা।

আমি উত্তম শিক্ষক হলেই আমার দ্বারা একটি উন্নত ও আদর্শিক জাতি গড়ে উঠবে। আমার কাজের জন্য আমি গর্ববোধ করি।

আমার কাজকে কেউ ছোট করে দেখলেও আমি আমাকে ছোট করে দেখি না। আমার কাজকে কেউ হেয় প্রতিপন্ন করলেও আমি গায়ে মাখি না। কারণ আমি শিক্ষক।

আমার হাতে কোনো শক্তি কিংম্বা ক্ষমতা নেই।

আমার শক্তি আমার ব্যবহারে। আমার আত্মশক্তিতে আমি বলিয়ান। আমার আদর্শই আমার শক্তি। আমার কর্মেই আমার মহাশক্তি। আমার শক্তি আমার ধর্মে, আমার কর্মে। আমি যা-ই হই, আমাকে কলুষিত করার মানুষেরও অভাব নেই। আমাকে অধার্মিক বানানোর লোকেরও কমতি নেই৷

তাতে কী! আমি বলিয়ান থাকি আমার আত্মশক্তি দিয়ে। আমার গৌরবোজ্জ্বল কর্ম দিয়ে। আমার সুপথ আমিই তৈরি করি। সফেদ রঙে রাঙিয়ে রাখি। কারো অহমিকায় আমি চিন্তিত নই। আমি কারো ভয়ে কপোকাতও নই। কারো শক্তিতে আমি শক্তিকৃত নই। আমি আমার আপন শক্তিতে বলীয়ান।

আমিও ভুল করি। আমিও অনুশোচনা করি। আমি নিজের জন্য সংশোধনের পথও খুঁজি কারণ আমিও মানুষ। আমার হাজারো ভুল হবে। আমাকে ভুল শুধরে দিবার কেউ থাকবেন। আমাকে কেউ পথ বাতলিয়ে দিবেন। আমাকে কেউ আগলে রাখবেন। তিনিই হবেন আমার প্রকৃত বন্ধু।

ক্ষমতা চিরকাল কারো থাকে না। স্রষ্টার বিচার নিরপেক্ষ। তিনি অসীম ক্ষমতার মালিক। তাঁর সম্রাজ্যে যারা দাম্ভিক, যারা অহংকারী তাদের বিচার তিনিই করেন। তিনি মান সম্মান দান করেন। তিনিই মান সম্মান কেড়ে নেন। স্রষ্টার সৃষ্টির প্রতি অহমিকা দেখানোর যোগ্যতা কার আছে বলুন? সেই কে নরাধম? আমাদের বোধয়ের উদোয় হোক৷ আমরা মানুষ হই। আসুন, আমরা আমাদের আত্মসমালোচনা করি। আমাদের কৃতকর্মের জন্য আমরা নিজের দায় নিজে গ্রহণ করতে শিখি আর দাম্ভিকতা পরিহার করি।

লেখক : শিক্ষক

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com