বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ০৬:১৩ অপরাহ্ন

আমাদের হিজরী সন

আমাদের হিজরী সন

মাওলানা আমিনুল ইসলাম : ১৪৪১ হিজরী সন শুরু হয়ে গেল। আজ মহররমের এক তারিখ। আরবী বার মাসের প্রথম মাস মহররম। আর শেষ মাস জিলহজ্জ। হিজরী সন কিন্তু আমাদের। মুসলিমদের। শুধু আরবদের নয়। প্রত্যেক মুসলিমের ইবাদতের সাথে সম্পৃক্ত এই হিজরী সন, আরবী মাস।

আরবী যে বার মাস রয়েছে, এ সব মাসের সাথে ইবাদতের সস্পর্ক রয়েছে। রোজা, শবে কদর, শবে বরাত, আশুরা, দুই ঈদ, যেমন ঈদুল ফিতর ও ঈদুল আজহা, হজ্জ, আরাফার দিন, সব কিছু আরবী মাসের সাথে তায়াল্লুক রয়েছে।

আমরা মুসলমান হিসেবে এসব ইবাদত আমাদের জন্য অপরিহার্য। সে হিসেবে আরবী মাস, হিজরী সন গণনা করা হিসাব রাখা আমাদের মুসলিমদের জন্য অতীব জরুরী।

অত্যান্ত পরিতাপের বিষয়, আমরা হিজরী সন এবং আরবী মাস গণনার ক্ষেত্রে একদম গাফেল। অনেক মুসলমানই আমাদের আরবী তারিখ নিয়ে মাথা ব্যাথা নেই। এবং এটা নিয়ে আমাদের চিন্তা ও আসেনা।

আরবী কয় তারিখ আজ, বা কোন মাস যাচ্ছে, সেটাও আমাদের অজানা থাকে। কিন্তু এটা খুবই দুঃখ জনক।
মুসলিম হিসেবে প্রত্যেকেরই এবিষয় গুলো জানা থাকা দরকার।

সৌদি আরবে এখনো তারা আরবী তারিখ অনুসারে তাদের কাজ- কারবার করে। অফিস আদালতে আরবী তারিখের প্রচলন। সাধারন মানুষের মুখে আরবী তারিখের হিসাব। এমনকি আমাদের প্রবাসী বাঙালী ভাইদের মুখে মুখে আরবী তারিখ গননা শুনতে পাওয়া যায়।

আমাদের এই উপমহাদেশের সব চেয়ে বড় দ্বীনি প্রতিষ্ঠান, মাদারে ইলমী দারুল উলুম দেওবন্দে দেখা যায়, আরবী তারিখ অনুসারে তাদের প্রতিষ্ঠানের সকল কার্যক্রম। ছাত্রদের হাজিরা, অফিসিয়ালী কাজ- কাম, শিক্ষকদের বেতন ভাতা, সব কিছু আরবী তারিখ অনুসারে।

দেওবন্দের সিলসিলার যত মাদ্রাসা আমাদের দেশে আছে, প্রায় অধিকাংশ মাদ্রাসা গুলো আরবী তারিখ ফলো করে থাকে। এসব মাদ্রাসার অভ্যন্তরিণ কাজ গুলো আরবী মাস অনুসারে দেখা যায়।

এছাড়া আরো বহু আলেম- উলামা, পীর মাশায়েখ গন আরবী তারিখ হিসেব রাখার চেষ্টা করেন। তবে মুসলমান হিসেবে তাদের সংখ্যা নগণ্য। আমাদের দেশে যে হারে মুসলমান এবং আলেম – উলামা, সে হিসেবে আরবী তারিখ, হিজরী সনের আরো বেশী প্রচলন হওয়া প্রয়োজন ছিল। কিন্তু সে হারে হচ্ছেনা।

তাই আমাদের উচিত হবে, যেহেতু হিজরী সন, আরবী বার মাসের সাথে আমাদের ইবাদতের সম্পর্ক, সে হিসেবে সারাটা বছর আরবী তারিখে হিসেব রাখা চাই।

লেখক : শিক্ষক ও সমাজ বিশ্লেষক

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com