শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ০৮:৪৯ পূর্বাহ্ন

আবু হাসান শাহীন স্মৃতি পুরস্কার বিতরণী বৃহস্পতিবার

আবু হাসান শাহীন স্মৃতি পুরস্কার বিতরণী বৃহস্পতিবার

আবু হাসান শাহীন স্মৃতি পুরস্কার বিতরণী বৃহস্পতিবার

শীলন বাংলা রিপোর্ট : আবু হাসান শাহীন স্মৃতি পুরস্কার পাচ্ছেন ৬ জন। ১৮ এপ্রিল ২০১৯, বিকেল ৪টায় শুরু হবে পুরস্কার প্রদান অনুষ্ঠান। ছোটদের প্রকাশনা প্রতিষ্ঠান সপ্তডিঙা’র পক্ষ থেকে ছোটদের মেলার প্রতিষ্ঠাতা ও ছোটদের পত্রিকার সম্পাদক অকালপ্রয়াত আবু হাসান শাহীন স্মরণে ঘোষণা করা হয়েছে ‘আবু হাসান শাহীন স্মৃতি পুরস্কার’।

সপ্তডিঙ্গার সত্ত্বাধিকারী কবি নাফে নজরুল জানিয়েছেন, শিশু সাহিত্যের বিভিন্ন শাখায় মোট ০৬ জনকে এবার পুরস্কৃত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুরস্কার হিসেবে থাকবে শিশুসাহিত্য স্মারক, অভিজ্ঞানপত্র এবং নগদ অর্থমূল্য। এ বছর অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত মোট ০৬টি শাখায় ০৬টি সেরা বইয়ের জন্য এ পুরস্কার দেওয়া হচ্ছে।

নাফে নজরুল জানান, এবার পুরস্কার পাচ্ছেন, ছড়া কবিতায়- মানজুর মুহাম্মদ (বোনের চিঠি), গল্পে- মামুন সারওয়ার (কবি মামা ও অন্যান্য গল্প), কিশোর উপন্যাসে- স. ম শামসুল আলম (গল্পের গাড়ি মিরধা ভাই), , মুক্তিযুদ্ধে- আহমেদ রিয়াজ (একাত্তরের কোমলপ্রভা), রূপকথায়- রিফাত কামাল সাইফ (ছোট্ট পরিও অন্যান্য গল্প) অনুবাদে- ইফতেখার শিবলী (নেফারতিতি),

জানা যায়, ১৮ এপ্রিল ২০১৯, বিকেল ৪টায় বিশ্বসাহিত্য কেন্দ্রে এ পুরস্কার প্রদান করা হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন খ্যাতিমান শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী। বিশেষ আলোচক হিসেবে উপস্থিত থাকবেন, ছড়াকার রফিকুল হক দাদুভাই, শিশুসাহিত্যিক আসলাম সানী, শিশুসাহিত্যিক ফারুক হোসেন, শিশুসাহিত্যিক সুজন বড়ুয়া।

এক নজরে আবু হাসান শাহীন : মাত্র ৩৯ বছর বয়সে ২০১৬ সালের ৪ এপ্রিল ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যু হয় আবু হাসান শাহীনের। কর্মজীবনে তিনি বাংলানিউজ টোয়েন্টি ফোর ডটকম, দৈনিক ভোরের কাগজে সাংবাদিকতা করেছেন। শিশু সংগঠক শাহীন ছিলেন খেলাঘর কেন্দ্রীয় কমিটি ও ঢাকা মহানগর কমিটির সহ-সাধারণ সম্পাদক, শিশুতোষ গ্রন্থের প্রকাশনা প্রতিষ্ঠান ছোটদের মেলার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী এবং ছোটদের পত্রিকার সম্পাদক-প্রকাশক।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com