মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১১:৩২ পূর্বাহ্ন

আন্তর্জাতিক মানের ছবি নির্মাণের চেষ্টা করছি : বেলাল সানি

আন্তর্জাতিক মানের ছবি নির্মাণের চেষ্টা করছি : বেলাল সানি

জহির মোহসান ● ছোটবেলা থেকে সিনেমা পাগল বেলাল সানি। কিন্তু তার বন্ধুরা সবসময় বাংলাদেশের সিনেমাকে নিম্নমানের সিনেমা বলে কটাক্ষ করত। আর এটা তিনি কখনও ভালোভাবে নিতে পারতেন না। তখন থেকে সিদ্ধান্ত নেন, বড় হয়ে আন্তর্জাতিক মানের চলচ্চিত্র নির্মাণ করবেন। বলছিলাম পরিচালক বেলাল সানি কথা। প্রথমবারের মতো তিনি চলচ্চিত্র নির্মাণ করছেন।

চলচ্চিত্র নির্মাতা হলেও বেলালের মিডিয়ার শুরুটা হয়েছে ভিন্নভাবে। ২০০২ সালে গীতিকার হিসেবে তার আত্মপ্রকাশ ঘটে। এরপর ২০০৮ সাল পর্যন্ত কাজ করেছেন গান নিয়ে। পাশাপাশি বেশকিছু মিউজিক ভিডিও নির্মাণ করেছেন। এরপর নাটক ও বিজ্ঞাপনে কাজ করেন। একসময় ছোটবেলার জেদটা আবার তার মাথায় চেপে বসে। আর সে থেকেই ২০১৪ সালে তিনি ভালোভাবে সিনেমা নির্মাণের প্রস্তুতি শুরু করেন। প্রথম সিনেমার গল্প নিজেই লেখা শুরু করেন। তবে গল্প তৈরি হতে বেলাল সানির তিন বছর সময় লেগে যায়। তিনি বলেন, প্রথম ছবি নির্মাণ করব তাই অনেক কিছু মাথায় নিয়ে গল্প তৈরি করতে হয়েছে। এই ছবির গল্প একদম মৌলিক। তবে আমি চেয়েছি, এমন একটা গল্প তৈরি করতে যে গল্প বাংলাদেশের ছবিতে আগে দেখা যায়নি। তাই খুব যতœ করে সময় নিয়ে ছবিটার গল্প তৈরি করেছি। তবে গল্পটা তৈরি করতে তিন বছর লাগলেও আমার কাছে এটা খুব কম সময়ই মনে হচ্ছে।

সাধারণত নতুন কেউ চলচ্চিত্র নির্মাণ করার আগে কোনো পরিচালকের সহকারী হিসেবে কাজ করে থাকেন। কিন্তু বেলাল কোনো পরিচালকের সহকারী হিসেবে কখনও কাজ করেননি। চলচ্চিত্র নির্মাণে তার প্রাতিষ্ঠানিক শিক্ষাও নেই। তাহলে চলচ্চিত্র নির্মাণ কিভাবে শিখলেন? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমি টানা তিন বছর হলিউড-বলিউডসহ বিশ্বের নানা দেশের অসংখ্য ছবি দেখেছি। একটা ছবি দেখার পর তা নিয়ে বিশ্লেষণ করতাম। স্টোরি, ফ্রেমিং, লাইটিং, এডিটিং, ভিএফএক্সসহ সবকিছু খুব ভালোভাবে বিশ্লেষণ করে, বিষয়গুলো নিজে নিজে শেখার চেষ্টা করতাম। মাঝেমাঝে পরীক্ষামূলকভাবে তা প্রয়োগও করতাম। দীর্ঘদিন এভাবে চর্চা করার পর আমার আত্মবিশ্বাস তৈরি হয়েছে। মনে হয়েছে, আমিও ভালো মানের চলচ্চিত্র নির্মাণ করতে পারব। এরপরতো কাজই শুরু করলাম।

বেলালের প্রথম ছবির নাম ‘ডেঞ্জার জোন’। এতে জুটি বেঁধে অভিনয় করছেন চিত্রনায়ক বাপ্পি চৌধুরী ও জলি। বর্তমানে ছবিটির শুটিং শেষের দিকে। ছবিটি ভৌতিক গল্পের উপর নির্মিত হচ্ছে। বাংলাদেশে ভালো মানের কোনো ভৌতিক ছবি এখন পর্যন্ত নির্মিত হয়নি। আর সেজন্যই ভৌতিক ছবি নির্মাণের চিন্তা বেলালের মাথায় আসে। তিনি বলেন, আমাদের দেশে এখন পর্যন্ত ভালোমানের কোনো ভৌতিক ছবি নির্মাণ হয়নি। কিন্তু আমি দেখলাম দর্শকদের মধ্যে ভালো ভৌতিক ছবির ব্যাপক চাহিদা আছে। তাই তাদের কথা মাথায় রেখে আন্তর্জাতিক মানের ছবি নির্মাণের চেষ্টা করছি। আমার বিশ্বাস ডেঞ্জার জোন ছবিটি হলিউড কিংবা বলিউডের ছবির চেয়ে মানের দিক থেকে কোনো অংশে পিছিয়ে থাকবে না। বাকিটা দর্শকরাই বলবেন।

বরিশালের ছেলে বেলালের বেড়ে উঠা ঢাকাতেই। চলচ্চিত্রকে ঘিরেই তার ভবিষ্যৎ পরিকল্পনা। পরবর্তীতে তিনি নির্মাণ করতে চান রোমান্টিক ছবি। বেলাল বলেন, ভৌতিক ছবি নির্মাণের মধ্য দিয়ে আমি দেশের ছবিতে আধুনিক প্রযুক্তির ব্যবহার দেখাতে চাই। এরপর আমার টার্গেট রোমান্টিক ছবি নির্মাণের। আমার বিশ্বাস দর্শকদের সবসময় আমার পাশে পাবো।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com