রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০৯:১৮ অপরাহ্ন

আজীবন মানব সেবা করতে চাইঃ আব্দুর রশিদ

আজীবন মানব সেবা করতে চাইঃ আব্দুর রশিদ

সাজিদ সাজু ● অন্যের ব্যথায় সমব্যথী হওয়া এবং পরের বিপদে সহযোগিতার হাত প্রসারিত করা একটি মহৎ গুণ। এক ধরনের নেকীর কাজ। হিতৈষী মনোভাব ও সহমর্মিতার গুণ ছাড়া মানবিকতা ও মহানুভবতার বিকাশ পূর্ণতা পায় না। পূর্ণতা পাওয়ার জন্য মানব সেবাই তোমার একমাত্র কাম্য দল নয়।

আরে তিনবেলা পেট পুরে খেতে পারি। একাধিক পদের তরকারি ছাড়া আমাদের খাবার রোচে না। বিচিত্র স্বাদ আস্বাদন ছাড়া আমাদের রসনা তৃপ্ত হয় না। অারে একটা কথা শোনলাম; বাসার নৈশ প্রহরী কুকুরকে নিত্য টাটকা গোশত খাওয়ায়। দুই বেলা শাহী খাবার খেতে দেয়। শ্যাম্পু ছাড়া ওর গোসল হয় না। অথচ পাশের বস্তিতে খাবার না পেয়ে অবোধ শিশুরা চিৎকার করে কাঁদে।

জঠরজ্বালা সইতে না পেরে কত বনী আদম পথের ধারে উপুড় হয়ে কাতরায়। ফল-ফ্রুটস খেতে খেতে আমার আদরের দুলালের অরুচি ধরে যায়। অথচ বাড়ির কাজের মানুষের অভুক্ত সন্তানদের মুখে মৌসুমী ফলটি পর্যন্ত ওঠে না। ক্ষুদে মাছির লঘু পদভার পড়ামাত্র সুডৌল আপেল, রসে টইটুম্বর আঙ্গুর ও টসটসে কমলা ওরা প্রায়শই নিক্ষেপ করে ডাস্টবিনে।

অথচ এরা পঁচা ও উচ্ছিষ্ট ফল খাওয়ার জন্য ইতর প্রাণীর সঙ্গে যুদ্ধ করে ডাস্টবিনে। ফ্যাশন বদলের সঙ্গে সঙ্গেই আমার মেয়ের শীতবস্ত্র আর গ্রীষ্মের পোশাক বদল হয়। অথচ অদূরের গাঁয়েই কি-না শীতবস্ত্রের অভাবে গরীবের প্রাণ যায়। আমার হাজার হাজার বৃদ্ধ মায়েরা বাড়ি বাড়ি গিয়ে তাদের মায়াবি দু’ হাত পেতেদেয়।দাজ্জাল ছেলেদের কে বুঝাও মায়ের ভালবাসার কথা ।

আরে জীবনের উদ্দেশ্য সুখী হওয়া নয় বরং জীবনের উদ্দেশ্য হওয়া উচিত অপরকে সুখী করা। পৃথিবীতে দান করে কেউ কখনো গরীব হয় নি।
বরং গরীব মানসিকতার মানুষেরা কখনো দান করতে পারেনি।।পৃথিবীতে সেই মানুষগুলোই সবচেয়ে বেশী সুখের কাছাকাছি যেতে পেরেছে, যারা নিজেদেরকে আর্ত-মানবতার সেবায় বিলিয়ে দিতে সক্ষম হয়েছে।

অমানবের চেয়ে মানব শ্রেষ্ঠ কেন? প্রাণের কারণে? কেবল বুদ্ধির কারণে? মোটেও না। প্রাণের বৈশিষ্ট্যে মানুষ ও জীব-জন্তু প্রায় অভিন্ন। মানুষ বুদ্ধিমান জীব বলে অন্য সব জীবজন্তু একেবারে বুদ্ধিহীন নয়। বরং বুদ্ধির সঙ্গে বিবেক এবং আপন চাহিদার সঙ্গে মানবিকতার সংশ্লেষই অন্য সব জীব-জন্তুর ওপর মানুষের শ্রেষ্ঠত্ব এনে দিয়েছে। ইসলাম এ কারণে মানব সমাজে এমন বৈষম্য ও প্রভেদের কোনো সুযোগ রাখে নি।
তাই আসুন, আমরাও এগিয়ে চলি, আর্ত-মানবতার সেবায় নিজেকে উৎসর্গ করে জীবনের আসল স্বাদ আস্বাদন করি। আল্লাহ আমাদের সহায় হোন। আমীন।

১১নং বাঘাসুরা ইউনিয়নের ৫নং ওয়ার্ডের নির্বাচিত প্রবীণ মেম্বার ও বাঘাসুরা ইউ নিয়ন বি এন পির সভাপতি,
শাহপুর বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি, শাহপুর পুরান বাজার কমিটির সভাপতি,
জনাব আব্দুর রশিদ

শীলনবাংলা/shilonbangla.com

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com