বুধবার, ১৭ Jul ২০১৯, ০৫:২৯ পূর্বাহ্ন

আগের সিদ্ধান্ত ২১ এপ্রিলেই শবে বরাত

আগের সিদ্ধান্ত ২১ এপ্রিলেই শবে বরাত

আগের সিদ্ধান্ত ২১ এপ্রিলেই শবে বরাত

শীলন বাংলা রিপোর্ট : ঘোষণায় হেরফের নিয়ে শবে বরাত কবে হচ্ছে তা নিয়ে শোরগোলের আগের সিদ্ধান্তের উপরই মত দিয়েছেন আলেম-ওলামাদের নিয়ে গঠিত ১১ সদস্যের সাব-কমিটি । আগামী ২১ এপ্রিল দিনগত রাতেই শবে বরাত পালনের সিদ্ধান্ত দিয়েছেন তারা। তারা বলেছেন, পূর্ব ঘোষণা অনুযায়ী আগামী ২১ এপ্রিলই পবিত্র শবে বরাত পালিত হবে। শাবান মাসের চাঁদ দেখা নিয়ে বিতর্কের অবসান হলো এতে।

মঙ্গলবার সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ সাংবাদিকদের এ তথ্য জানান।

জাতীয় চাঁদ দেখা কমিটি গত ৬ এপ্রিল সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে অনুষ্ঠিত সভায় দেশের সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদপ্তরের সব কার্যালয়, মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানগুলো থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে সিদ্ধান্ত হয় যে, বাংলাদেশের আকাশে কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। সে হিসেবে আগামী ২১ এপ্রিল দিবাগত রাতে সারাদেশে পবিত্র শবে বরাত উদযাপন হবে।
এরপর দেশের আকাশে সেদিন চাঁদ দেখা গেছে এমন তথ্য প্রকাশিত হলে বিতর্ক দেখা দেয়। এমন অবস্থায় দফায় দফায় বৈঠক শেষে ১১ সদস্যের কমিটি গঠন করা হয়। এখন এই কমিটির সুপারিশের ভিত্তিতে আগের ঘোষণাই ঠিক রইল।

এর আগে শাবান মাসের চাঁদ দেখা নিয়ে হাইকোর্টে দেয়া আবেদনকারীর বক্তব্য ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালককে লিখিত আকারে গ্রহণ করার জন্য বলেছেন আদালত। একই সঙ্গে আদালত আবেদনকারীকে ১৭ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে বলেছেন।

সোমবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ কথা বলেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম। আবেদনের পক্ষে ছিলেন মো. খুরশিদ আলম খান।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com