রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ০৬:৫৬ অপরাহ্ন

অসমাপ্ত ইশতেহার

অসমাপ্ত ইশতেহার

জিয়াসমিন আক্তার, কবি ও ছড়াকার

অসমাপ্ত ইশতেহার

জিয়াসমিন আক্তার : পথের পরে শিউলি গা বিছিয়ে শুয়ে ছিলো। অতো সুন্দর লাল সিঁদুরে ধবল কন্যাকে কি করে মাড়িয়ে যাই! খুব সতর্কে পা ফেলে ডিঙিয়ে গেলাম, আর কয়েকটা হাতে তুলে নিলাম! কী মিষ্টি গন্ধ! আমার ভোরের যাত্রা নীরবে শুভ করে দিলো!

সবকিছু মুখে বলা যায় না। সব কথার ভাষা নেই, হয়ত ভাষা থাকতে নেই! দূরের না পারি খুব কাছেই যে মানুষগুলো তাদের চোখে মুখে কত কথা বলা না বলা তার কতটুকুই আমরা শুনছি, বুঝছি! আমরা কি বোঝার চেষ্টা করছি?

এইসব অচেষ্টা একটা সময় এতো এতো অনাদায়ী ঋণ হয়ে যায় যা চুকিয়ে দেয়া বা নেয়ার আর কোন সুযোগ আমরা পাইই না এক জীবনে। একটা বিস্তর দূরত্ব আমাদের হাত ছুঁয়ে কেবল দূরেই নিয়ে যায়। একে অপর থেকে দূরে, আরও আরও দূরে!

বাসা বাঁধে মাদক বন্ধু বেশে প্রতিটি বিষণ্নতায়, অন্যায়ের লিকলিকে জিহ্বা গিলে খেতে চায়! সমূহ বিপদগুলো সংকেত এর পোষ্টার খুলে ফেলে, ঘরে এসে জুড়ে বসা আগন্তুক এখন!

আমাদের কাছের মানুষগুলো বড় অচেনা হয়ে যাচ্ছে আজকাল। যেনো সবাই একা, কী দারুণ একা!

এর ফল? মেধা খুন, মনুষ্যতত্ব ছিনতাই, আত্মসম্মানের আত্মহত্যা, সততার গলিত লাশের স্তূপ সারা শহরে, গ্রামে, বন্দরে, হাটের বটতলায়!

কি করছি আমি?
কেনো করছি?
কার জন্য করছি?
কিভাবে করছি?
আমি কে?
কোথা থেকে এলাম?
আর কোথায় যাবো?

মন, এই মনগুলো,
আসো দু’দন্ড চোখ বুজি, স্থীর শ্বাসে একবার ভাবি, একবার আপনাকে চিনি, একবার আসল ক্ষতটাকে খুঁজে দেখি, কোথায় ব্যথা হয় প্রতিটি অমাবষ্যার রাতে?

দেখো, গভীর রাত হলে তোমাদের পথে পথে
কত সহস্র বেওয়ারিশ চোখ
পায়চারী করে আর কাঁদে
ফুপিয়ে ফুপিয়ে কাঁদে…….!

০৯/১০/২০১৯ ইং

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2018 shilonbangla.com
Design & Developed BY ThemesBazar.Com